1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
গর্ভপাতের অনুমতি পেল না ১০ বছরের ধর্ষিতা শিশু - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:৩৭ পূর্বাহ্ন

গর্ভপাতের অনুমতি পেল না ১০ বছরের ধর্ষিতা শিশু

  • Update Time : শনিবার, ২৯ জুলাই, ২০১৭
  • ২৮০ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: ৩২ সপ্তাহের গর্ভবতী মাত্র দশ বছরের ছোট মেয়েটিকে গর্ভপাতের অনুমতি দেয়নি ভারতের সুপ্রিম কোর্ট।

প্রধান বিচারপতি জে এস খেহর এবং বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ বলছে, এই অবস্থায় গর্ভপাত ওই বালিকা ও তার গর্ভস্থ ভ্রূণ দুইজনের পক্ষেই বিপজ্জনক।

গর্ভবতী শিশুটির শারীরিক পরীক্ষার পর চণ্ডীগড়ের পোস্ট গ্র্যাজুয়েট ইন্সটিটিউট অব মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চের দেয়া প্রতিবেদনের ওপর ভিত্তি করে ভারতের সুপ্রিম কোর্ট এই রায় দেয়। সেই সঙ্গে আদালত বালিকাটি যেন যথাযথ চিকিৎসা পায় সেদিকেও লক্ষ্য রাখতে নির্দেশ দিয়েছে।

সাত মাস ধরে নিজের চাচার লাগাতার ধর্ষণের কারণে গর্ভবতী হয়ে পড়ে দশ বছরের শিশুটি। ৩২ সপ্তাহের গর্ভবতী মেয়ের গর্ভপাতের অনুমতি চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন বাবা-মা।

ভারতে মায়ের জীবনের ঝুঁকি না থাকলে গর্ভাবস্থার ২০ সপ্তাহের পরে গর্ভপাত নিষিদ্ধ। কিন্তু এ ক্ষেত্রে বালিকাটি যে গর্ভবতী, তা জানাই যায় অনেক পরে। বাবা-মা চণ্ডীগড়ের জেলা আদালতে গর্ভপাতের আবেদন করে বলেন, মেয়ের শরীর এখনও সন্তানের জন্ম দেওয়ার জন্য তৈরি নয়। কিন্তু খারিজ হয়েছিল সেই আবেদন। ভ্রূণের বয়স তখনই ছিল ২৬ সপ্তাহ। এরপরে শীর্ষ আদালতে জনস্বার্থ মামলা করেন এক আইনজীবী। মেয়েটির শারীরিক পরীক্ষার জন্য চণ্ডীগড়ের ওই হাসপাতালকে নির্দেশ দেয় আদালত। তাদের রিপোর্টের ভিত্তিতেই এই চূড়ান্ত রায়।

ভারতের সামগ্রিক চিত্র এমনই। ধর্ষিতা হওয়ার পরে অবাঞ্ছিত গর্ভ নষ্ট করতে চেয়ে অসংখ্য মামলা আদালতে ঝুলছে। কারণ বহু ক্ষেত্রেই নির্ধারিত সময়সীমার পরে সন্তান সম্ভাবনার কথা জানতে পেরেছেন নির্যাতিতা। যদিও গত মে মাসে হরিয়ানার এক ১০ বছরের নির্যাতিতাকে তার প্রায় ২১ সপ্তাহের ভ্রূণটি নষ্ট করার অনুমতি দিয়েছিল শীর্ষ আদালত।

বিচারপতিরা বলেন, এই ধরনের ঘটনায় দ্রুত সিদ্ধান্ত নেওয়ার জন্য রাজ্যে রাজ্যে স্থায়ী মেডিক্যাল বোর্ড গঠনের নির্দেশ দিক কেন্দ্রীয় সরকার।

২০১৪ সালের এক সমীক্ষায় জানা গিয়েছে, ভারতে প্রতি তিন জন ধর্ষিতার মধ্যে এক জনের বয়স ১৮ বছরের কম। ৫০ শতাংশ ক্ষেত্রে ধর্ষক ব্যক্তি আক্রান্তের পূর্বপরিচিত। ২০১৫ সালে নাবালিকাদের ধর্ষণ বা যৌন হেনস্থার প্রায় ২০ হাজার অভিযোগ নথিবদ্ধ হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com