মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ০৭:২৪ পূর্বাহ্ন

জগন্নাথপুরের দুটি কেন্দ্রে এইচএসসি পরীক্ষাথী ৯২৩

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৩১ মার্চ, ২০১৫
  • ৭৬ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: পহেলা এপ্রিল থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এবার জগন্নাথপুরসহ সিলেটে বিভাগের চার জেলায় ৭৫ কেন্দ্রে ৫ লাখ ৮ হাজার ৬৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। কিন্তু বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অবরোধ-হরতালে এসএসসি পরীক্ষা বিঘ্নিত হওয়ায় এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়া নিয়ে পরীক্ষার্থী ও অভিভাবকসহ সবার মাঝে বিরাজ করছে দুশ্চিন্তা। ফের বিএনপির হরতাল কর্মসূচি দিয়েছে। তবে হরতাল-অবরোধের মধ্যে পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইতোমধ্যেই সকল প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

সিলেট শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, ২০১৫ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা (এইচএসসি) আগামী ১ এপ্রিল থেকে শুরু হচ্ছে। জগন্নাথপুর উপজেলার দুটি কেন্দ্রে এবারও পরীক্ষা হবে জগন্নাথপুর ডিগ্রী কলেজ কেন্দ্রে এবার পরীক্ষাথীর সংখ্যা ৭৫৩জন আর কলকলিয়া শাহজালাল মহাবিদ্যালয় কেন্দ্রে পরীক্ষাথী ১৭০ জন। সিলেট বোর্ডের অধীনে মোট ৫৮ হাজার ৬৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে। গত বছর বোর্ডে পরীক্ষার্থী সংখ্যা ছিল ৫৭ হাজার ৮শ’ ৯৪ জন। সে হিসেবে এবার পরীক্ষার্থী বেড়েছে ১শ’ ৬৯ জন।

সিলেট বিভাগের ৪টি জেলার ২৩৪টি কলেজের ওইসব পরীক্ষার্থী মেধার লড়াইয়ে অংশ নেবে ৭৫টি কেন্দ্রের মাধ্যমে। পরীক্ষায় অংশগ্রহণেচ্ছুদের ৫৮ হাজার ২৮ জন পরীক্ষার্থীর মধ্যে ২৬ হাজার ৮শ’ ৩১ জন ছাত্র এবং ৩১ হাজার ২শ’ ৩২ জন ছাত্রী। নিয়মিত পরীক্ষার্থী রয়েছে ৪৭ হাজার ২শ’ ৯৪ জন। এছাড়া অনিয়মিত ১০ হাজার ২শ’ ৬৭ জন এবং প্রাইভেট পরীক্ষার্থী রয়েছে ৩শ’ ৫৫ জন। এবার বিজ্ঞান বিভাগে পরীক্ষায় বসবে ৭ হাজার ১২১ জন, মানবিক বিভাগে ৩৯ হাজার ৬৩১ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১১ হাজার ৩১১ জন পরীক্ষার্থী।

এদিকে, রাজনৈতিক কারণে এসএসসি পরীক্ষা বাধাগ্রস্থ হওয়ায় এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ার বিষয়টি নিয়েও শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকসহ সর্বমহলে বিরাজ করছে উদ্বেগ-উৎকণ্ঠা।

জগন্নাথপুর ডিগ্রী কলেজের পরীক্ষাথী নাজমুল জানান, পরীক্ষা নিয়ে অনেক দুশ্চিন্তায় রয়েছি। এসএসসির মতো যদি কোন কারণে রুটিন মতো পরীক্ষা না হয় তবে খুবই ক্ষতিগ্রস্থ হবো আমরা।

এক এইচএসসি পরীক্ষার্থীর অভিভাবক মনোয়ার হোসেন বলেন, শিক্ষাকে রাজনীতি থেকে দূরে রাখতে হবে। এইচএসসি পরীক্ষার কথা ভেবে সরকার ও বিরোধী দল উভয়েই সহনশীল মনোভাবের পরিচয় দেবে বলে আশাকরছি।
শাহজালাল মহাবিদ্যালয়ের অধ্যক্ষ এম এ মতিন জানান, ইতিমধ্যে পরীক্ষা গ্রহনের জন্য সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, রুটি ব্যহৃত না হলে পরীক্ষা সুষ্ঠভাবে সম্পন্ন হবে।

তবে ঘোষিত রুটিন মতোই এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে উল্লেখ করে সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আব্দুল মান্নান খান বলেন, শান্তিপূর্ণ ও সুষ্ঠু পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য বোর্ডের পক্ষ থেকে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। পরীক্ষা পর্যবেক্ষনের জন্য এবার বোর্ডের নিজস্ব তদারকির পাশাপাশি ৩০টি ভিজিলেন্স টিম থাকবে।

বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এ.কে.এম গোলাম কিবরিয়া তাপাদার বলেন, এইচএসসি পরীক্ষা হচ্ছে শিক্ষার্থীদের জীবনের একটি গুরুত্বপূর্ণ বিষয়। এ পরীক্ষার ফলাফলের ওপর একজন শিক্ষার্থীর উচ্চশিক্ষা গ্রহণের বিষয়টি অনেকাংশে নির্ভর করে। কাজেই একে গুরুত্বের সাথে দেখতে হবে। তাই অন্তত পরীক্ষা চলাকালে এমন কোনো রাজনৈতিক কর্মসূচি দেওয়া উচিত হবে না -যা পরীক্ষার্থীদের ক্ষতি করে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24