বুধবার, ২২ জানুয়ারী ২০২০, ০৩:৪৭ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরের রানীগঞ্জ ইউনিয়ন আ.লীগের সম্মেলন সম্পন্ন জগন্নাথপুরে ব্রিটিশ চিকিৎসক দ্বারা দুইদিন ব্যাপি ফ্রি ডেন্টাল মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত জগন্নাথপুরে আটঘর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা সম্পন্ন জগন্নাথপুরে সিদ্দিক আহমদ প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসব অনুষ্ঠিত বিশ্বনাথে শিশুদের প্রতিবন্ধী হয়ে জন্ম নেওয়া এক গ্রামের গল্প জগন্নাথপুরে দুইবছরের দণ্ডপ্রাপ্ত আসামী গ্রেফতার জগন্নাথপুরে জুয়ার আসর থেকে ১০ জুয়াড়ি আটক জগন্নাথপুরে অস্ত্র মামলার পলাতক আসামী ডাকাত জসিম গ্রেফতার চীনের প্রাণঘাতী ভাইরাস: শাহজালালে সতর্কতা জগন্নাথপুরে সাংবাদিক সানোয়ার হাসানের পিতা সাবেক মেম্বার ছুরত মিয়ার ইন্তেকাল, জানাযা বিকেলে ৪টা৪০ মিনিটে

জগন্নাথপুরের নলুয়ার হাওরে তিন কিলোমিটার ফসলরক্ষা বেড়িবাঁধ হবে ‘পাকাসড়ক’

বিশেষ প্রতিনিধি::
  • Update Time : রবিবার, ২৪ নভেম্বর, ২০১৯
  • ৭৭৪ Time View

ধান মাছের ভান্ডার হিসেবে পরিচিত সুনামগঞ্জ জেলার অন্যতম হাওর জগন্নাথপুরের সর্ববৃহ নলুয়া হাওরে এবার বোরো ফসলরক্ষা বেড়িবাঁধ স্থানীয়ভাবে সড়ক নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। নলুয়া হাওর পোল্ডার-১ এর আওতাধীন তিন কিলোমিটার পর্যন্ত স্থায়ী সড়ক নির্মাণের লক্ষ্যে গতকাল শনিবার  সরেজমিনে জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জরিপ কাজ পরিদর্শন করেছেন।

খোঁজ নিয়ে জানা যায়, প্রতিবছরের ন্যায় এবারও আগামী বোরো ফসল রক্ষায় হাওরের বেড়িবাঁধ পূর্ণ সংস্কার/সংস্কার ও নির্মাণের জন্য এবার প্রকল্প বাস্তবায়ন কমিটি (সিআইসি) গঠনের পূর্বে জরিপ কাজ গত কয়েকদিন ধরে নলুয়ার হাওরে পানি উন্নয়ন বোর্ডের লোকজন করছেন।
নলুয়া হাওরের পশ্চিম অংশে কামারখালী নদীর তীরবর্তী জগন্নাথপুরের কলকলিয়া ইউনিয়নের তেলিকোণা থেকে চিলাউড়া হলদিপুর ইউনিয়নের দাসগাঁও পর্যন্ত বেড়িবাঁধ হাওর বেড়িবাঁধের ৪টি প্রকল্প রয়েছে। তেলিকোনা থেকে দাসনা গাঁও পর্যন্ত দূরত্ব  তিন কিলোমিটার। স্থানীয় প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড এই প্রথমবাবের মতো এই তিন কিলোমিটার এলাকা জুড়ে বেড়িবাঁধকে সড়ক হিসেবে নির্মাণের পরিকল্পনা গ্রহণ করে জরিপ কাজ করছে।

পানি উন্নয়ন বোর্ড জানায়.গত বছর বাঁধের প্রকল্পগুলোতে ভালো কাজ হওয়াতে এবার তেমন ক্ষতি হয়নি। যে কারণে ওই এলাকায় টেকসইভাবে কাজ করতে স্থায়ী সড়ক তৈরী করা সম্ভব। বাঁধ যখন সড়কে পরিনিত হবে তখন একদিকে যেমন হাওরের ফসল সুরক্ষায় সহায়ক হবে, অন্যদিকে জনসাধারনের যাতায়াতে সুবিদা হবে।

দাসনা গাঁও গ্রামের বাসিন্দা চিলাউড়া হলদিপুর ইউনিয়ন পরিষদের রনবীর কান্ত দাস নান্টু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, দাসনা গাঁও থেকে তিলোকোণা পর্যন্ত বেড়িবাঁধটি সড়ক হলে হাওরের ফসলের ঝুঁকি কমবে। পাশাপাশি এটি সড়ক হলে দুই ইউনিয়ন অর্থাৎ চিলাউড়া ও কলকলিয়া ইউনিয়নের লোকজনের যাতায়াতে নতুন করে সুবিদা মিলবে।

জগন্নাথপুর উপজেলার পানি উন্নয়ন আঞ্চলিক কার্যালয়ের প্রধান প্রকৌশলী হাসান গাজী জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে জানান, আগামী বোরো ফসলরক্ষা বেড়িবাঁধের সংস্কার ও নির্মাণ কাজের জন্য আমরা মাঠে জরিপ কাজ শুরু করেছি। জরিপের পর প্রকল্প কমিটি গঠন করা হবে। তিনি জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, নলুয়া হাওরের তিনকিলোমিটার বেড়িবাঁধ স্থায়ীভাবে সড়কে রূপান্তরিত করতে আমাদের ইউএনও স্যারের পরিকল্পনা অনুয়ায়ী জরিপ কাজ করছি আমরা।

জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহফুজুল আলম মাসুম জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, হাওরের ফসলরক্ষায় এবং স্থানীয় এলাকাবাসির যাতায়াতের সুবিদার জন্য বেড়িবাঁধকে পাকাকরণ সড়ক হিসেবে কাজ করা হবে এবার। তবে হাওরের জীব বৈচিত্রের কোন ক্ষতি হবে কিনা এবিষয়টি নিয়ে আমরা ভাবছি। তিনি জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, স্থানীয় সরকার অর্থায়নে স্থায়ী সড়ক করা হবে। #

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24