বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০১:৪৫ অপরাহ্ন

জাতিয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায়্ পালনে জগন্নাথপুর সহ সারাদেশে নানা আয়োজন

Reporter Name
  • Update Time : শনিবার, ১৫ আগস্ট, ২০১৫
  • ১৫২ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক::জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যু দিবস জাতিয়ে শোক দিবস যথাযোগ্য মর্যাদায় ও ভাবগম্ভীর পরিবেশে পালন করতে জগন্নাথপুর উপজেলায় নানা আয়োজন করা হযেছে। উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, শোক র‌্যালী,আলোচনাসভা, মিলাদ ও দোয়া মাহফিলসহ বিভিন্ন কমসূচী গ্রহণ করা হয়েছে। উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে নেয়া হয়েছে মাসব্যাপী কর্মসূচী। বিভিন্ন ইউনিয়নের আলোচনা সভার পাশাপাশি শোক দিবসের দিনে আলোচনা ও বনাঢ্য শোক র‌্যালীর আয়োজন করা হয়েছে। সকাল ১১টায় দলীয় অফিস থেকে র‌্যালীটি বের হবে। দলীয় অফিসে আলোচনাসভা শেষে শিরনী বিতরণ করা হবে বলে জানিয়েছেন উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক রেজাউল করিম রিজু। এছাড়াও আট স্কুলের উদ্যোগে চিত্রাংকন প্রতিয়োগীতা, জগন্নাথপুর ডিগ্রী কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। দেশব্যাপী আজ পালিত হচ্ছে বঙ্গবন্ধুর ৪০তম শাহাদাতবার্ষিকী, জাতীয় শোক দিবস। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ পালন করছে ৪০ দিনব্যাপী কর্মসূচী। আজ সরকারী ছুটির দিন। আজ সরকারী, আধা-সরকারী, স্বায়ত্তশাসিত ভবন, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারী ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। দিনের শুরুতে ধানম-ির ৩২ নম্বরের বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে দেশ ও জাতির পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করবেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে।
প্রধানমন্ত্রী বনানী কবরস্থানে গিয়ে ১৫ আগস্টে শহীদ বঙ্গবন্ধুর পরিবারের সদস্য ও অন্য শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করবেন। পরে প্রধানমন্ত্রী হেলিকপ্টারযোগে টুঙ্গিপাড়ায় গিয়ে বঙ্গবন্ধুর মাজারে ফাতেহা পাঠ এবং পুষ্পস্তবক অর্পণ করবেন। দু’টি স্থানেই তিন বাহিনীর একটি সুসজ্জিত দল বঙ্গবন্ধুর প্রতি গার্ড অব অনার প্রদান করবে। এরপর মসজিদ প্রাঙ্গণে মিলাদ মাহফিলে অংশ নেবেন প্রধানমন্ত্রী। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা, জাতীয় শোক দিবসের সঙ্গে তাৎপর্যপূর্ণ কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, হামদ ও নাত প্রতিযোগিতা ও দোয়ার আয়োজন করবে। বাদ আছর ধানম-ির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে মহিলা আওয়ামী লীগ আয়োজিত মিলাদ মাহফিলে অংশ নিবেন প্রধানমন্ত্রী। বাদ জোহর দেশের সর্বত্র মসজিদে মিলাদ, দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে। এছাড়া দেশের সকল মন্দির, প্যাগোডা ও গির্জায় বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে। বাংলাদেশ বেতার এবং বাংলাদেশ টেলিভিশন শোক দিবসের অনুষ্ঠানসমূহ সরাসরি সম্প্রচারসহ বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং সংবাদপত্রসমূহ বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে।
আওয়ামী লীগের কর্মসূচীর মধ্যে রয়েছে- সূর্য উদয় ক্ষণে বঙ্গবন্ধু ভবন এবং আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়সহ সংগঠনের সকল স্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন। সকাল পৌনে ৭টায় ধানম-ির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন। এছাড়া ৬টা ৪০ মিনিটে ঢাকা মহানগর আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন এবং নগরীর প্রতিটি শাখা থেকে শোক মিছিল নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, সকাল সাড়ে ৭টায় বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন, মাজার জিয়ারত, ফাতেহা পাঠ, মোনাজাত ও মিলাদ মাহফিল, সকাল ১০টায় টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, ফাতেহা পাঠ, মোনাজাত, মিলাদ, বিশেষ দোয়া মাহফিল প্রভৃতি কর্মসূচী রয়েছে। দুপুরে অসচ্ছল দুস্থ মানুষের মাঝে খাদ্য বিতরণ। এছাড়া বাদ আছর মহিলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবসের আলোচনাসভা আগামীকাল রবিবার বিকাল ৪টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পঁচাত্তরের ১৫ আগস্ট শাহাদাত বরণকারীদের আত্মার মাগফিরাত কামনায় আজ সর্বধর্ম প্রার্থনা সভার আয়োজন করেছে সাংবাদিক সমাজ। সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এই প্রার্থনা সভা অনুষ্ঠিত হবে। সকালে জাতীয় প্রেসক্লাবে উন্মোচন করা হবে জাতির জনক বঙ্গবন্ধুর নবনির্মিত প্রতিকৃতি। এদিকে জাতীয় শোক দিবস উপলক্ষে আজ শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের সকল সরকারী মেডিক্যাল কলেজ হাসপাতাল ও বিশেষায়িত হাসপাতালসহ জেলা, উপজেলা হাসপাতালে এবং ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিনামূল্যে স্বাস্থ্যসেবা দেয়া হবে। সরকারী ছুটি সত্ত্বেও আজ সব ধরনের সরকারী হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রে দরিদ্র ও দুস্থ মানুষকে চিকিৎসা সেবা প্রদানের জন্য চিকিৎসকদের উপস্থিত থাকতে বলা হয়েছে। গ্রাম পর্যায়ের কমিউনিটি ক্লিনিকগুলোতেও হেলথ কেয়ার প্রোভাইডাররা উপস্থিত থেকে সাধারণ মানুষকে সেবা দিবেন।
দেশব্যাপী অজস্র রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন বিস্তারিত কর্মসূচীর মাধ্যমে রাষ্ট্রের প্রতিষ্ঠাতাকে শ্রদ্ধা জানাবেন। শ্রদ্ধাঞ্জলি নিবেদন, কোরানখানি, দোয়া, মোনাজাত, বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর আলোচনাসভা, ক্রোড়পত্র ও শোকগাথা শীর্ষক স্মরণিকা প্রকাশসহ সারাদেশে ব্যাপক অনুষ্ঠানমালার আয়োজন করেছে ইসলামিক ফাউন্ডেশন। সকাল ১১টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে আয়োজন করা হয়েছে বিশেষ প্রার্থনা সভা। জাসদ, ন্যাপ (ভাসানী)সহ বিভিন্ন রাজনৈতিক দল আয়োজন করেছে আলোচনা সভার। মুক্তিযুদ্ধ জাদুঘর বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভূমিকা নিয়ে জন-বক্তৃতার আয়োজন করেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24