রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ০৯:১০ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে নৌপথে বেপরোয়া ‘চাঁদাবাজি’,চাঁদা না দিলে শ্রমিকদের মারধর করে লুটে নেয় মালামাল মিরপুরের সেই প্রার্থী আপিলে ফিরলেন নির্বাচনী লড়াইয়ে মিরপুর ইউপি নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহার করলেন দুইজন, কাল প্রতিক বরাদ্দ পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের নামাজ শেখানো হয় যে বিদ্যালয়ে পানির নিচে প্রেমিকাকে বিয়ের প্রস্তাব দিতে গিয়ে মৃত্যু! সিলেটে চারদিনের রিমান্ডে পিযুষ যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে নিহত ২ জগন্নাথপুরে ৩৯টি মন্ডপে দুর্গাপূজার প্রস্তুতি,চলছে প্রতিমা তৈরীর কাজ জগন্নাথপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কমিটির বিরুদ্ধে অপপ্রচারে প্রতিবাদ সভা অনুষ্ঠিত জগন্নাথপুরে ৬ মাসেও বকেয়া টাকা মিলেনি, ঋণের চাপে দিশেহারা পিআইসিরা

জেলাজুড়ে শিক্ষক সংকট চলছে

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১৪ জুলাই, ২০১৭
  • ২৮ Time View

বিশেষ প্রতিনিধি
সুনামগঞ্জের পাগলা মডেল স্কুল এ- কলেজের কলেজ সেকশনে এইচএসসি প্রথম ও দ্বিতীয় বর্ষে শিক্ষার্থী আছে ২৭৫ জন। এই শিক্ষার্থীদের পড়ানোর জন্য সরকারি নিয়োগপ্রাপ্ত প্রভাষক আছেন ৪ জন। অন্য ৩ জন খ-কালীন শিক্ষক। অর্থাৎ এরা কেউ অনার্স কেউ বা মাস্টার্স পড়–য়া শিক্ষার্থী। এদের কোন প্রশিক্ষণ নেই।
খোঁজ নিয়ে জানা গেছে, এই অবস্থা কেবল পাগলা মডেল স্কুল এ- কলেজের নয়। জেলার বেশিরভাগ নি¤œমাধ্যমিক, মাধ্যমিক ও কলেজ পর্যায়ে একই চিত্র। শিক্ষক শূন্যতার কারণে এলাকার অনার্স, ডিগ্রি বা মাস্টার্স পড়–য়া শিক্ষার্থীদের দিয়ে কোনভাবে জোড়াতালি দিয়ে চালানো হচ্ছে শিক্ষা কার্যক্রম।
জেলা মাধ্যমিক শিক্ষা অফিসের দায়িত্বশীলরা জানান, সুনামগঞ্জ জেলার ১৬ টি নিম্নমাধ্যমিক, ১৪১ টি মাধ্যমিক এবং ২৭ টি কলেজের শূন্য পদের তালিকা গত ২২ জুন ন্যাশানাল টিচার্স রেজিস্ট্রেশন এ- সার্টিফিকেশন অথোরিটি (এনটিআরসিএ)’র কাছে পাঠিয়েছেন তারা। ঐ তালিকা পাঠানোর সময় উল্লেখ করা হয়েছে শূন্য পদের কারণে মানসম্মত পাঠদান করা সম্ভব হচ্ছে না।
এনটিআরসিএ’তে পাঠানো শূন্যপদের তালিকায় নি¤œমাধ্যমিক পর্যায়ের উল্লেখ করা এমপিওযোগ্য শূন্যপদগুলো হচ্ছে- শরীরচর্চা ২ ও হিন্দু ধর্মর ১ টি পদ ।
এমপিও বিহীন শূন্যপদগুলো হচ্ছে- বাংলা-২, ইংরেজি-৩, গণিত ও সাধারণ বিজ্ঞান-১২, সামাজিক বিজ্ঞান-৫, বিজ্ঞান-১, ইসলাম ধর্ম-৯,
হিন্দু ধর্ম-১, কৃষি-০৯, শরীরচর্চা-১১, গার্হস্থ্য অথনীতি-১সহ ৫৪ টি পদ ।
মাধ্যমিক স্তরে বাংলা-১১, ইংরেজি-১৭, সামাজিক বিজ্ঞান-৯, গণিত ও সাধারণ বিজ্ঞান-১৩, ব্যবসায় শিক্ষা-৪, বিজ্ঞান-১৭, ইসলাম ধর্ম-১৫, হিন্দু ধর্ম-২৩, খ্রিষ্ট ধর্ম-১, কৃষি-১৪, গার্হস্থ্য অথনীতি-১, শরীরচর্চা-৬৬, কম্পিউটার-২৬সহ ২১৭টি এমপিওযোগ্য শূন্যপদের তালিকা দেওয়া হয়েছে।
এছাড়া মাধ্যমিক বিদ্যালয়ে বাংলা-৪০, ইংরেজি-৪৭, সামাজিক বিজ্ঞান-১২, গণিত ও সাধারণ বিজ্ঞান-১৮ ও ব্যবসায় শিক্ষা-৩, বিজ্ঞান-১৭, ইসলাম ধর্ম-৮, হিন্দু ধর্ম-৪, কৃষি-১৬, শরীরচর্চা-১৭, কম্পিউটার-১৫সহ ১৯৭ টি এমপিওবিহীন শূন্যপদের কথা উল্লেখ করা হয়েছে।
জেলায় কলেজ স্তরে বাংলায়-১, ইংরেজিতে- ২, গণিতে-১, হিসাব বিজ্ঞানে- ১, জীববিদ্যাতে- ১, রসায়নে -১, শরীরচর্চাতে- ৩, কৃষিতে-২ মোট ১২ টি এমপিওযোগ্য শূন্য পদ রয়েছে।
কলেজের এমপিওবিহীন পদের মধ্যে বাংলা-১১টি, ইংরেজীতে-১৪ টি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে- ১১ টি, ইতিহাসে-১০ টি, ইসলামের ইতিহাস-৫ টি, পৌরনীতি-৭টি, সমাজ বিজ্ঞান-৮ টি, যুক্তিবিদ্যা- ৯টি, অর্থনীতি- ৬টি, রাষ্ট্রবিজ্ঞান- ৫টি, দর্শন- ৪টি, পরিসংখ্যান- ১টি, ফিনান্স, ব্যাংকিং ও বীমা-৫ টি, ইসলাম শিক্ষা- ২টি, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা- ১টি, হিসাব বিজ্ঞান-১ টি, অথনীতি ও বাণিজ্যিক ভূগোল-২টি, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন-২টি, কম্পিউটার-১টি, শরীরচর্চা-২ টিসহ ১০৭ টি শূন্য পদ রয়েছে।
দক্ষিণ সুনামগঞ্জের পাগলা স্কুল এ- কলেজের অধ্যক্ষ সৈয়দ রমিজ উদ্দিন বলেন,‘আমাদের প্রতিষ্ঠানের কলেজ সেকশনে ৭ জন প্রভাষকের ৪ জন সরকারি নিয়োগ দেওয়া হয়েছে, অন্যরা খ-কালীন শিক্ষক। খ-কালীন শিক্ষকদের বেশিদিন রাখাও যায় না। তাদের কোন প্রশিক্ষণও নেই।’ তিনি জানান, এই অবস্থা জেলাজুড়েই। একারণে শিক্ষা কার্যক্রম মানসম্মত হচ্ছে না।’
জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নিজাম উদ্দিন বলেন, ‘বেসরকারি নি¤œ মাধ্যমিক, মাধ্যমিক ও কলেজ পর্যায়ে শিক্ষকদের পদ শূন্য থাকার বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি আমরা। এতে করে পাঠদান বিঘিœত হচ্ছে, এটিও জানানো হয়েছে। ন্যাশনাল টিচার্স রেজিস্ট্রেশন এ- সার্টিফিকেশন অথোরিটি (এনটিআরসিএ) কেও গত ২২ জুন শূন্য পদের তালিকা দেওয়া হয়েছে। তারা জানিয়েছেন শীঘ্রই শূন্য পদে শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24