সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ০৬:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে নৌপথে বেপরোয়া ‘চাঁদাবাজি’,চাঁদা না দিলে শ্রমিকদের মারধর করে লুটে নেয় মালামাল মিরপুরের সেই প্রার্থী আপিলে ফিরলেন নির্বাচনী লড়াইয়ে মিরপুর ইউপি নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহার করলেন দুইজন, কাল প্রতিক বরাদ্দ পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের নামাজ শেখানো হয় যে বিদ্যালয়ে পানির নিচে প্রেমিকাকে বিয়ের প্রস্তাব দিতে গিয়ে মৃত্যু! সিলেটে চারদিনের রিমান্ডে পিযুষ যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে নিহত ২ জগন্নাথপুরে ৩৯টি মন্ডপে দুর্গাপূজার প্রস্তুতি,চলছে প্রতিমা তৈরীর কাজ জগন্নাথপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কমিটির বিরুদ্ধে অপপ্রচারে প্রতিবাদ সভা অনুষ্ঠিত জগন্নাথপুরে ৬ মাসেও বকেয়া টাকা মিলেনি, ঋণের চাপে দিশেহারা পিআইসিরা

ডিসেম্বরে জগন্নাথপুরসহ সারাদেশে একযোগে পৌর নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছে ইসি

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০১৫
  • ২৪ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক::ডিসেম্বরে জগন্নাথপুরসহ সারাদেশে পৌরসভাগুলোতে একযোগে ভোট গ্রহণের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ব্যয় কমানো ছাড়াও সহিংসতা বা ঝুঁকি এড়ানোর জন্যই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।
সূত্রমতে, ২০১১ সালের জানুয়ারি মাসে পাঁচ দফায় দেশের ২৫৭টি পৌরসভায় সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর আরও বেশ কিছু পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। যেখানে অধিকাংশ নির্বাচিত পৌরসভায় প্রথম সভা হয়েছিল একই বছর ফেব্রুয়ারি মাসে।
আইন অনুযায়ী, নির্বাচিত পৌরসভার মেয়াদ থাকে প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর পর্যন্ত। আর নির্বাচন সম্পন্ন করতে হয় মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে। তাই আগামী নভেম্বরের শেষ থেকে ২০১৫ সালের ফেব্রুয়ারির মধ্যেই পৌরসভা নির্বাচন সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে। এক্ষেত্রে নির্বাচনের জন্য ডিসেম্বর মাসই সুবিধাজনক মনে করছে ইসি। এই প্রেক্ষাপটে জগন্নাথপুর পৌরসভার নির্বাচন ডিসেম্বরে হতে যাচ্ছে।বর্তমানে দেশে মোট পৌরসভার সংখ্যা রয়েছে ৩২৪টি। ইতোমধ্যে নির্বাচন উপযোগী পৌরসভার তালিকাও পাঠিয়েছে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়। সে অনুযায়ী, ২৫৭টি পৌরসভার মধ্যে ২৪৫টির নির্বাচন একযোগেই সম্পন্ন করবে ইসি। মেয়াদ উত্তীর্ণ না হওয়ায় এবং মামলার কারণে বাকিগুলোর নির্বাচন পরে অনুষ্ঠিত হবে। সেগুলোর বিভিন্ন সময় মেয়াদ শেষ হওয়া সাপেক্ষে ভোটগ্রহণ করবে কমিশন।

ইসি সচিব সিরাজুল ইসলাম এ বিষয়ে বলেন, আগামী ডিসেম্বরের দিকে পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে ২৪৫টি পৌরসভায় একযোগে ভোটগ্রহণের পরিকল্পনা করা হয়েছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেয়নি কমিশন।

ইসি কর্মকর্তারা বলছেন, এর আগে পাঁচ দফায় পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু ২০১৪ সালে কয়েক দফায় উপজেলা নির্বাচন করার সময় টানা সহিংসতায় নির্বাচন পরিচালনা কঠিন হয়ে পড়ে। এবার সে ঝুঁকি আর নিতে চায় না কমিশন। তাই মেয়াদ উত্তীর্ণ সব পৌরসভায় একযোগে ভোটগ্রহণের পথে এগুচ্ছে।

নির্বাচনের প্রস্তুতি হিসেবে ম্যানুয়াল ছাপানো, ভোটার তালিকা প্রস্তুতসহ সব কাজ এগিয়ে নেওয়া হচ্ছে। এছাড়াও নির্বাচনের খাত অনুযায়ী বরাদ্দও নির্ধারণ করছে ইসির বাজেট শাখা। সবকিছু ঠিক থাকলে আগামী নভেম্বর মাসেই এ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। নির্বাচন অনুষ্ঠিত হবে ডিসেম্বর মাসে। ইতিমধ্যে জগন্নাথেপুরে প্রাথীহতে সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর ও মহিলা কাউন্সিলর প্রাথীরা মাঠে তৎপরতা শুরু করে দিয়েছেন। সমর্থন আদায়ে পাড়া মহল্লায় চলছে সভা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24