1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
তামাবিল স্থলবন্দর চালু হওয়াতে কর্মসংস্থান বৃদ্ধি পাবে:নৌ-পরিবহনমন্ত্রী - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৫:০৮ অপরাহ্ন

তামাবিল স্থলবন্দর চালু হওয়াতে কর্মসংস্থান বৃদ্ধি পাবে:নৌ-পরিবহনমন্ত্রী

  • Update Time : শুক্রবার, ২৭ অক্টোবর, ২০১৭
  • ২৮১ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক ::সিলেটের সীমান্ত জনপদ গোয়াইনঘাটের তামাবিল স্থলবন্দর চালু হওয়াতে কর্মসংস্থান বৃদ্ধি পাবে। আমরা কারো কাছে হাত পাততে চাই না।

শুক্রবার স্থলবন্দরের উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধকের বক্তব্যে নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান এসব কথা বলেন বলেন।

তিনি বলেন, খালেদা জিয়া ক্ষমতায় থাকাকালে একটা স্থলবন্দর চালু করতে পারেননি। অথচ শেখ হাসিনা নয় বছরে ১১টা স্থলবন্দর চালু করেছেন। আরও দুটি চালু করা হবে বলেও বলেন তিনি।

তাঁর বক্তব্যে তিনি আরো বলেন, ২০১৬-১৭ অর্থবছরে আমাদের আয় হয়েছে একশ ৪৭ কোটি ৯৭ লাখ টাকা।

বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তীর সভাপতিত্বে স্থানীয় আওয়ামী লীগ ও কয়লা-পাথর আমদানি রফতানিকারক সমিতির নেতারা এসময় নিজ নিজ বক্তব্য তুলে ধরেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সাংসদ ইমরান আহমদ, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান, নৌ পরিবহন সচিব আব্দুস সামাদ।

প্রায় ২৩ দশমিক ৭২ একর ভূমির মধ্যে ৬৯ কোটি ২৬ লাখ টাকা ব্যয়ে নির্মিত হয়েছে তামাবিল স্থলবন্দর। এই শুল্ক বন্দর হওয়াতে দু’দেশের বাণিজ্যিক সম্পর্ক আরও সম্প্রসারিত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। একই সঙ্গে সরকারের রাজস্ব আয় আগের তুলনায় অনেক বেশি বৃদ্ধি পাবে।

প্রসঙ্গত, ২০১৫ সালের ৮ মে তামাবিল স্থলবন্দর নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন বাংলাদেশ সরকারের নৌ-পরিবহনমন্ত্রী শাহজাহান খান। দীর্ঘ প্রায় আড়াই বছর ধরে চলমান কাজের মধ্য দিয়ে স্থলবন্দরটির নির্মাণ কাজ সম্পন্ন করা হয়। চলিত বছরের আগস্টে উদ্বোধন হওয়ার কথা থাকলেও বিভিন্ন কারণে পিছিয়ে যায় উদ্বোধনী অনুষ্ঠান।

স্থলবন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, ২০০২ সালে তামাবিল শুল্ক স্টেশনকে পূর্ণাঙ্গ স্থলবন্দরে রূপান্তরিত করার ঘোষণা হয়। বন্দরে উন্নীতের কার্যক্রমের মধ্যে ২৩ দশমিক ৭২ একর ভূমি অধিগ্রহণ, এক লাখ নয় হাজার ৩৩০ ঘনমিটার ভূমি উন্নয়ন, দুই হাজার ৫০০ মিটার সীমানাপ্রচীর তৈরি, ৮ হাজার ১৮০ বর্গমিটার অভ্যন্তরীণ সড়ক নির্মাণ, ২৭ হাজার বর্গমিটার উন্মুক্ত স্টাক ইয়ার্ড নির্মাণ, ৭৪৪ বর্গমিটার ওয়্যারহাউজ নির্মাণ, এক হাজার ৩৪৯ বর্গমিটার অফিস, ডরমেটরি ও ব্যারাক ভবন নির্মাণ, দুই হাজার মিটার ড্রেন নির্মাণ, দুটি ওয়েব্রিজ ও দুটি ১০০ মেট্রিকটন ধারণক্ষমতা সম্পন্ন ওয়েহিং স্কেল সংগ্রহ করা এবং পাঁচটি ওয়াচ টাওয়ার নির্মাণ করা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com