রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ০৬:০৪ অপরাহ্ন
শিরোনাম:
পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের নামাজ শেখানো হয় যে বিদ্যালয়ে পানির নিচে প্রেমিকাকে বিয়ের প্রস্তাব দিতে গিয়ে মৃত্যু! সিলেটে চারদিনের রিমান্ডে পিযুষ যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে নিহত ২ জগন্নাথপুরে ৩৯টি মন্ডপে দুর্গাপূজার প্রস্তুতি,চলছে প্রতিমা তৈরীর কাজ জগন্নাথপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কমিটির বিরুদ্ধে অপপ্রচারে প্রতিবাদ সভা অনুষ্ঠিত জগন্নাথপুরে ৬ মাসেও বকেয়া টাকা মিলেনি, ঋণের চাপে দিশেহারা পিআইসিরা জগন্নাথপুরে ৬ মাসেও বকেয়া টাকা মিলেনি, ঋণের চাপে দিশেহারা পিআইসিরা বেড়াতে গিয়ে বাড়ি ফেরার পথে মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ গেল জগন্নাথপুরের এক যুবকের মাথায় ৪ ইঞ্চি লম্বা শিং এই বৃদ্ধের!

তারেকের পরামর্শে নির্বাচনকালীন সরকারের রূপরেখা দিবেন খালেদা

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১৪ জুলাই, ২০১৭
  • ২৩ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: তত্ত্বাবধায়ক সরকার থেকে সরে এসে নির্বাচনকালীন সহায়ক সরকারের দাবিতে সোচ্চার বিএনপি। কিন্তু এই সরকার কেমন হবে, সে বিষয়ে ধারণা নেই দলটির শীর্ষ পর্যায়ের অনেক নেতার। কারণ, গত অক্টোবরে এই সরকারের ধারণার কথা বললেও তার রূপরেখা দেননি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

২০১৬ সালের ১৮ নভেম্বর নির্বাচন কমিশন গঠন নিয়ে সংবাদ সম্মেলনের সময় ‘স্বাধীন নির্বাচন কমিশন’কে সহায়তা করতে সহায়ক সরকারের কথা তোলেন খালেদা জিয়া। বলেন সুবিধামত সময়ে এই সরকারের রূপরেখা তুলে ধরবেন তিনি। কিন্তু সেই ঘোষণার আট মাস পেরোলেও কবে নাগাদ রূপরেখা আলোর মুখ দেখবে নির্দিষ্ট করে কেউ বলতে পারছেন না।

বিএনপি নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, লন্ডন সফর থেকে দেশে ফিরে খালেদা জিয়া সহায়ক সরকারের রূপরেখা ঘোষণা করতে পারেন। লন্ডনে অবস্থানকালে খালেদা জিয়া তার ছেলে বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে নির্বাচনকালীন সহায়ক সরকারের রূপরেখা নিয়ে পরামর্শ করবেন। জুলাইয়ের শেষের দিকে বা আগস্টে এ রূপরেখা চূড়ান্ত করে দেশবাসীকে জানাবেন বিএনপি প্রধান।

সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল হওয়ার সময় এর তীব্র বিরোধিতা করে বিএনপি। আর তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে আনার দাবিতে ২০১৩ ও ২০১৪ সালে সহিংস আন্দোলন করলেও নির্বাচন ঠেকাতে পারেনি তারা। পরের বছর সরকার পতন আন্দোলনে নেমেও ব্যর্থ হয় তারা।

আর রাজনীতিতে বেকায়দায় পড়ে তত্ত্বাবধায়ক সরকারের দাবি থেকে সরে এসে সহায়ক সরকারের দাবি তুলেছে বিএনপি।

সম্প্রতি সহায়ক সরকারের বিষয়ে দলের কয়েকজন নীতিনির্ধারক ও এ নিয়ে কাজ করছেন এমন ব্যক্তিদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেছেন খালেদা জিয়া। বৈঠকে এর সার্বিক বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। যদিও বৈঠক নিয়ে কেউ মুখ খুলতে রাজি হননি।

সহায়ক সরকারের রূপরেখা ঘোষণার বিষয় জানতে কথা বললে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, ‘যতটুকু জানি সহায়ক সরকারের রূপরেখা প্রণয়ন খসড়া পর্যায়ে আছে। শিগগিরই এটা চূড়ান্ত করে দেশবাসীর সামনে ‍তুলে ধরা হবে। আর ম্যাডাম (খালেদা জিয়া) তো বলেছেন, ঈদের পরেই রূপরেখা দেবেন। ঈদ তো কেবল শেষ হলো।’

বিএনপির নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত প্রস্তাব গুরুত্ব দেয়নি সরকারি দল। একইভাবে সহায়ক সরকারের দাবিও না মানার কথা বলছেন আওয়ামী লীগ নেতারা।

এই অবস্থায় সহায়ক সরকারের দাবিও যদি মানা না হয় তাহলে বিএনপি কী করবে?- জানতে চাইলে দুদু বলেছেন, ‘সমঝোতার বিষয়টিকে প্রাধান্য দিয়ে এই রূপরেখা তৈরি হচ্ছে। তবে সমঝোতার পাশাপাশি নির্দলীয় সরকারের দাবি আদায়ে রাজপথে আন্দোলনের বিকল্প চিন্তাও রাখা হচ্ছে।’

‘বিএনপি আলোচনায় বিশ্বাস করে। রূপরেখা দিয়ে সেটা নিয়ে সরকারকে আলোচনার প্রস্তাব দেব। আলোচনায় সমাধান হলে ভালো। সমাধান না হলে আন্দোলন ছাড়া বিকল্প থাকবে না।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24