বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০১:৪৭ অপরাহ্ন

পরনিন্দা মহাপাপ

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১০ নভেম্বর, ২০১৭
  • ৭৭ Time View

হুমায়ুন আইয়ুব : পরনিন্দা মহাপাপ। ছোট বড় সকলেই এ প্রবাদটির সঙ্গে পরিচিত। ইসলাম পরনিন্দা, পরচর্চা করাকে জঘন্য অপরাধ বলে বিবেচিত করেছে। পরনিন্দাকে ইসলামের ভাষায় গীবত বলা হয়। গীবত সম্পর্কে রাসুল (সা.) এর স্পষ্ট হাদিস রয়েছে। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, প্রিয়নবী (সা.) বলেন, ‘তোমরা কি জানো গীবত কি?’ তখন সাহাবায় কেরাম বললেন, ‘আল্লাহ ও তার রাসুল অধিক জ্ঞাত।’ এরপর রাসুল (সা.) বললেন, ‘তোমার ভাই সম্পর্কে এমন আলোচনা করা, যা শুনলে সে কষ্ট পাবে।’ একজন সাহাবি বললেন, ‘ইয়া রাসুলাল্লাহ! আপনি কি মনে করেন যে, আমি যা বলেছি, তা যদি তার মধ্যে থাকে?’ রাসুল (সা.) বললেন, ‘তুমি যা বলছো, তা যদি তার মধ্যে থাকে, তাহলে তা হবে গীবত আর যদি না থাকে, তাহলে তা অপবাদ।’ ( মুসলিম: ২/৩২২)
মহান রাব্বুল আলামিন এবং রাসুল (সা.) গীবত বা পরনিন্দাকে খুব ঘৃণিত কাজ বলে উল্লেখ করেছেন। এ কাজ থেকে দূরে থাকার জন্য মানবজাতিকে কঠোরভাবে নির্দেশ দিয়েছেন। আল্লাহ তায়ালা বলেন, ‘তোমাদের কেউ একে অপরের পশ্চাদে নিন্দা করো না। কারণ, তোমাদের মধ্যে কি কেউ তার মৃত ভাইয়ের গোশত খেতে পছন্দ করবে? বস্তুত তোমরা তো একেই ঘৃণাই করো।’ (সুরা হুজুরাত: ১২) গীবতকে আল্লাহ রাব্বুল আলামিন মৃত মানুষ খাওয়ার সঙ্গে তুলনা করেছেন। সুতরাং মৃত মানুষের গোশত খাওয়া যেমন হারাম, তদ্রুপ গীবত করাও হারাম।

রাসুল (সা.) বলেন, ‘মিরাজের রজনীতে আমি এমন এক সম্প্রদায়ের কাছ দিয়ে অতিক্রম করছিলাম, যাদের নখ ছিলো ধারালো। তা দিয়ে তারা তাদের মুখম-ল ও শরীরের গোশত আছড়াচ্ছিলো। আমি জিবরাইল (আ:) কে জিজ্ঞেস করলাম, ‘এরা কারা?’ তখন তিনি বললেন, ‘এরা সে সকল লোক, যারা মানুষের গীবত করতো এবং তাদের সম্মান নষ্ট করতো। হজরত আবু বরআ আল আসলামি (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, ‘হে ঐ সকল লোক! যারা মুখে ঈমান এনেছে অথচ অন্তরে ঈমান প্রবেশ করেনি, তোমরা গীবত করো না এবং অন্যের দোষত্রুটি অন্বেষণ করো না। কারণ, যে তাদের দোষত্রুটি অন্বেষণ করবে, মহান রাব্বুল আলামিন তার দোষ অন্বেষণ করবেন। আর আল্লাহ পাক যার দোষত্রুটি অন্বেষণ করবেন, তাকে অপদস্থ করে ছাড়বেন। (আবু দাউদ: ২/৩২৯)

আল্লাহ তায়ালা হজরত মুসা (আ:) এর উপর এ মর্মে ওহি অবতীর্ণ করেছিলেন যে, গীবত থেকে তওবাকারী ব্যক্তি হবে বেহেশতে গমনকারীদের সর্বশেষ। আর যে ব্যক্তি এ কাজে সর্বদা লিপ্ত থেকে মৃত্যুবরণ করবে, সে হবে জাহান্নামিদের মাঝে প্রথম। সম্পাদনা : মোহাম্মদ রকিব হোসেন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24