সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ০৭:৩৩ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে সড়ক রক্ষায় ১০ টন ওজনের অধিক যান চলাচলে নিষেধাজ্ঞা মিরপুর ইউপি নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ, আনুষ্ঠানিকভাবে প্রচারণা প্রার্থীরা গরুর মাংস বিক্রি: ভারতে খ্রিস্টান যুবককে পিটিয়ে হত্যা জগন্নাথপুরের ব‌্যবসায়ী ফেরদৌস মিয়া খুনের ঘটনায় সানিকে যাবজ্জীবন কারাদণ্ড সুনামগঞ্জে হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড, তিনজনের যাবজ্জীবন ছাত্রদলের নেতাকর্মীদের ওপর ছাত্রলীগের ‘হামলা’ আহত ২৫ অনেকেই গা ঢাকা দিয়েছে, অনেককেই নজরদাড়িতে রাখা হয়েছে: কাদের বিরিয়ানি খেলে শিক্ষকসহ ৪০ জন অসুস্থ আল কোরআন অনুসরণের আহ্বান রুশ প্রেসিডেন্ট পুতিনের! জগন্নাথপুরে নৌপথে বেপরোয়া ‘চাঁদাবাজি’,চাঁদা না দিলে শ্রমিকদের মারধর করে লুটে নেয় মালামাল

পিআইসির সংখ্যা নিয়ে লুকোচুরি!

Reporter Name
  • Update Time : সোমবার, ১৭ জুলাই, ২০১৭
  • ৩০ Time View

বিন্দু তালুকদার
সুনামগঞ্জের হাওরের বোরো ফসল রক্ষা বাঁধ নির্মাণে কাজের বিনিময়ে টাকা (কাবিটা) প্রকল্পে প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি)-এর তালিকা নিয়ে নতুন করে প্রশ্ন দেখা দিয়েছে। পানি উন্নয়ন বোর্ড (পাউবোর) এর তালিকা অনুযায়ী পিআইসির সংখ্যা ২৩৯টি হলেও সর্বশেষ পিআইসির ক্রমিক নম্বর ২৪৬ রয়েছে। পিআইসির সংখ্যা নিয়ে কেন এত গড়মিল তা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকেই।
সুনামগঞ্জ পাউবো অফিস থেকে সংগৃহিত পিআইসির তালিকায় দেখা যায় সুনামগঞ্জ পাউবোর সাবেক বরখাস্তকৃত নির্বাহী প্রকৌশলী আফছর উদ্দিনের স্বাক্ষরিত তালিকায় সর্বশেষ পিআইসির নম্বর-২৪৬। যা স্পষ্ট করে উল্লেখ রয়েছে।
পাউবোর পিআইসির তালিকা ঘেটে দেখা যায়- ৩৭, ৪৭, ১১০, ২১৪, ২১৫, ২১৬ ও ২১৮ নম্বরগুলো পিআইসি তালিকায় নেই। তালিকায় এক থেকে ২৪৬ টির পরিবর্তে ২৩৯টি পিআইসির নাম রয়েছে।
পিআইসির সংখ্যা ও তালিকা নিয়ে পাউবোর এই ভেল্কিবাজী প্রকাশ হওয়ায় ক্ষোভ জানিয়েছেন অনেকেই। অভিযোগ উঠেছে, আবহাওয়া কৃষকদের অনুকূলে থাকলে এবং বোরো ধান গোলায় উঠলে ভুয়া পিআইসি দাখিল করে ৭টি প্রকল্পের মাধ্যমে সরকারি বরাদ্দ লুটপাটের উদ্দেশ্য ছিল।
জামালগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান
ইউসুফ আল আজাদ বলেন,‘ হাওরের বাঁধ নির্মাণ নিয়ে পাউবো এইবার ধরা পড়েছে। তারা অপেক্ষায় ছিল হাওরের ধান কাটার পর বর্ষাকালে ভুয়া পিআইসি ও প্রকল্প দাখিল করে বরাদ্দ হাতিয়ে নেয়ার। কিন্তু সেটা আর হয়নি। ২৩৯টি প্রকল্প দিয়ে যদি হাওরের বাঁধ নির্মাণ করা সম্ভব হয় তাহলে কেন ৭টি বাড়িয়ে দাখিল করা হয়েছিল।
তাহিরপুরের মাটিয়ান হাওর উন্নয়ন কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক সাঞ্জব উস্তার বলেন,‘ পাউবো কর্তৃক পিআইসির এই তালিকা তৈরি খুবই রহস্যজনক। ক্রমিক নম্বর ও পিআইসি নম্বরে এত গড়মিল কেন ? ২৪৬ টি পিআইসি হলে তালিকায় কেন ৭ টি বাদ পড়ল। ৭টি পিআইসির নাম-ঠিকানা গোপন রাখা অনিয়ম-দুর্নীতিকেই ইঙ্গিত করে।’
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের বর্তমান নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিক ভুইয়া বলেন,‘ পিআইসি গঠন ও হাওরের বাঁধ নির্মাণের অনেক পরে আমি যোগাদান করেছি। আমি যতটুকু জেনেছি ২৪৬টি পিআইসির তালিকা প্রস্তুত করা হয়েছিল। কিন্তু অনুমোদন হয়েছে ২৩৯ টির। চলতি বছর কাবিটা প্রকল্পে কাজ হয়েছে ২৩৯টি পিআইসির মাধ্যমে। তাই তালিকার মাঝে মাঝে কিছু পিআইসির নাম ও সংখ্যা বাদ পড়েছে। তবে সংখ্যা অনুযায়ী নম্বরগুলো সঠিক না করায় তালিকায় ২৪৬ পর্যন্ত নম্বর রয়েছে।’
২৩৯টি পিআইসির মাধ্যমেই যদি হাওরের বাঁধ নির্মাণ করা সম্ভব হয় তাহলে কেন ৭টি বাড়িয়ে ২৪৬ টি দাখিল করা হল ? এবিষয়ে জানতে চাইলে বর্তমান নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিক ভুইয়া বলেন,‘যখন প্রকল্প প্রস্তুত করা হয় তখন হাওরের বাঁধে পানি। বাঁধ পানির নিচে থাকতেই পরিকল্পনা ও পিআইসির তালিকা তৈরি করা হয়। তাই শুরুতে হয়ত ২৪৬টি পিআইসির তালিকা করা হয়েছিল। তবে প্রকল্প প্রণয়ন ও পিআইসির তালিকা তৈরিতে কোন অনিয়ম-দুর্নীতির আশ্রয় ছিল কিনা তা আমি বলতে পারব না। কারণ তখন আমি এখানে ছিলাম না।’
উল্লেখ্য, চলতি বোরো মৌসুমে পাউবো সুনামগঞ্জের বোরো ফসল রক্ষায় কাবিটা প্রকল্পে ২৩৯টি পিআইসির মাধ্যমে ২০ কোটি ৮০ লাখ ২০ হাজার ৪২৪ টাকার কাজ করেছে। তবে হাওর পাড়ের কৃষকদের অভিযোগ, পিআইসি সঠিক সময়ে ও সঠিকভাবে বাঁধের কাজ শুরু করেনি। অনিয়ম-দুর্নীতির অভিযোগে সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সাবেক নির্বাহী প্রকৌশলী মো. আফছার উদ্দীন, পাউবোর সিলেট সার্কেলের সাবেক তত্ত্বাবধায়ক প্রকৌশলী নুরুল ইসলাম সরকার ও সিলেট উত্তর পূর্বাঞ্চলের সাবেক অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আব্দুল হাইকে বরখাস্ত করা হয়েছে। পানি সম্পদ মন্ত্রণালয়ের তদন্ত প্রতিবেদনেও তাদের নানা অনিয়ম-দুর্নীতি প্রকাশ হয়েছে। পরে তাদের বিরুদ্ধে মামলাও দায়ের করেছে দুদক।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24