1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত বাঙালিদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করল ব্রিটেন - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:৩৮ অপরাহ্ন

প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত বাঙালিদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করল ব্রিটেন

  • Update Time : মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০১৫
  • ৪১০ Time View

আমিনুল হক ওয়েছ লন্ডন থেকে;প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত বাঙালিদের স্মরণে ব্রিটেনব্রিটেনের মার্চেন্ট নেভি ডে উপলক্ষে প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত বাঙালি নাবিকদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করল ব্রিটেন। রোববার ৬ সেপ্টেম্বর স্থানীয় সময় দুপুরে কেন্দ্রীয় লন্ডনের টাওয়ার হিলস্থ ট্রিনিটি স্কোয়ারের মার্চেন্ট নেভি স্মৃতিস্তম্বে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে এই শ্রদ্ধা জানানো হয়।
দ্যা নেভি ডে ও মার্চেন্ট নেভি স্মৃতিরক্ষা সার্ভিসের আয়োজনে অনুষ্ঠিত এবারের শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে মূলত প্রথম বিশ্বযুদ্ধে নিহত ব্রিটিশ নাবিকদের আনুষ্ঠানিকভাবে স্মরণ ও তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।
প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্রিটিশ নেভিতে কর্মরত ভারতীয় উপমহাদেশের বিপুল সংখ্যক নাবিক নিহত হওয়ায় শ্রদ্ধা নিবেদন উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে তৎকালীন ব্রিটিশ ঔপনিবেশ দক্ষিণ এশিয়ার দেশগুলোর প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়।
প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত বাঙালিদের স্মরণে ব্রিটেনরোববার অনুষ্ঠিত এ শ্রদ্ধা প্রদর্শন অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের পক্ষে প্রতিনিধিত্ব করেন ব্রিগেডিয়ার জেনারেল শেখ পাশা হাবিব উদ্দিন, বাঙালি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস বারার পক্ষে ডেপুটি মেয়র কাউন্সিলার সিরাজুল ইসলাম, স্বাধীনতা ট্রাষ্টের পক্ষে মানবাধিকার কর্মী আনসার আহমেদ উল্লা ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সহসাধারণ সম্পাদক জামাল খান।
অনুষ্ঠানে রানীর প্রতিনিধি হিসেবে শ্রদ্ধা নিবেদন করেন কমান্ডার জন লাডগেইট। এসময় মার্চেন্ট নেভি অ্যাসোসিয়েশনের পেট্রন জিম ফিটজ পেট্রিক এমপিও শ্রদ্ধা নিবেদন করেন।
উল্লেখ্য, প্রথম বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশ রয়েল নেভিতে বিপুল সংখ্যক নাবিক নিয়োগ দেয়া হয়। যুদ্ধের শেষ দিকে ব্রিটিশ মেরিন শ্রম শক্তির মোট ২০ ভাগই ছিলেন তৎকালীন ভারতীয় নাগরিক। টাওয়ার হিলস্থ ট্রিনিটি স্কোয়ারের মার্চেন্ট নেভি স্মৃতিস্তম্বে দুই বিশ্বযুদ্ধে নিহত নাবিকদের অনেকের নামই লেখা রয়েছে। এরমধ্যে বিপুল সংখ্যক বাঙালিও রয়েছেন। এই নামগুলো ব্রিটিশ নাবিকদের মধ্যে বাঙালিদেরও একটি বিরাট অংশ ছিল তারই সাক্ষ্য বহন করে।
প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত বাঙালিদের স্মরণে ব্রিটেনতবে স্মৃতিস্তম্বে নাম আছে শুধু এরাই যুদ্ধের সময় নিহত বা নিখোঁজ হননি। বাঙালি নাবিক, যাদের লস্কর নামে আখ্যায়িত করা হতো, তাদের আরো অনেকেই দায়িত্ব পালনরত অবস্থায় সাগরেই মৃত্যু বরণ করেন। এদের অনেকের নাম জানা যায়নি।
এক পরিসংখ্যান মতে প্রথম বিশ্বযুদ্ধে বাঙালি বংশোদ্ভূত নাবিকদের মধ্যে নিহত হন ৩ হাজার ৪২৭ জন এবং বিরোধীদের হাতে বন্দি হয়ে কারাগারে যান ১ হাজার ২শ জন। দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত বাঙালি নাবিকের সংখ্যা ছিলো ৬ হাজার ৬শ’, আহত হয়েছিলেন ১ হাজার ২২ এবং বন্দি হয়ে কারাগারে গিয়েছিলেন ১ হাজার ২১৭ জন। দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্রিটিশ নেভির ৩০ থেকে ৪০ শতাংশ নাবিকই ছিলো ঔপনিবেশ দেশগুলোর নাগরিক।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com