বুধবার, ২১ অগাস্ট ২০১৯, ০৭:৩৩ অপরাহ্ন

বাংলাদেশ ভ্রমনে সতর্কতা বৃটেনের

Reporter Name
  • Update Time : শুক্রবার, ৬ জানুয়ারী, ২০১৭
  • ৩৭ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক : ফের বাংলাদেশে ভ্রমণ সতর্কতা দিয়েছে বৃটিশ সরকার । ঢাকায় অনুষ্ঠেয় বিশ্ব ইজতেমা উপলক্ষে দেশটির নাগরিকদের সতর্ক হয়ে চলতে বলা হয়েছে। বলা হয়েছে, এখনও আল কায়েদা ইন দ্য ইন্ডিয়ান সাব-কন্টিনেন্ট (একিউআইএস)-এর সঙ্গে সম্পৃক্ত গ্রুপগুলো এখনও সক্রিয়। এর আগের সন্ত্রাসী হামলাগুলোর প্রেক্ষিতে বাংলাদেশের নিরাপত্তা রক্ষাকারীরা রয়েছে উচ্চ সতর্কতায়।

৫ই জানুয়ারি বৃটিশ সরকারের ওয়েবসাইটে এক সতর্কবার্তায় এসব কথা বলা হয়েছে। এতে বলা হয়, ১৩ থেকে ১৫ই জানুয়ারি এবং ২০ থেকে ২২শে জানুয়ারি দু’দফায় টঙ্গির তুরাগ নদীর পাড়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্ব ইজতেমা। এ সময় ইজতেমায় যোগ দেয়া মানুষের ব্যাপক চাপ থাকতে পারে প্রায় সব সড়কে। মহাখালি, কাকলি, নিকুঞ্জ, বিশ্বরোড, খিলখেত, উত্তরা ও টঙ্গিতে।

ঢাকায় শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে যাওয়া-আসা বিঘিœত হতে পারে। ওই সতর্কবার্তা আরও বলা হয়েছে, ২০১৬ সালের ১লা জুলাই ঢাকায় সন্ত্রাসী হামলা হয়। এতে ২০ জিম্মি ও ২ পুলিশ কর্মকর্তাকে হত্যা করা হয়। এ ঘটনার প্রেক্ষিতে বৃটিশ নাগরিকদের সতর্ক থাকতে বলা হয়েছে। তাদেরকে আরও বলা হয়েছে, স্থানীয় মিডিয়া অনুসরণ করে চলাচল করতে। সুনির্দিষ্ট কিছু এলাকা, যার বিষয়ে স্থানীয় নিরাপত্তা কর্তৃপক্ষ বিশেষ পরামর্শ দিয়েছেন বা দেবেন তা এড়িয়ে চলা উচিত।

বৃটিশ সরকারের ওই সতর্কবার্তায় আরও বলা হয়েছে, ১লা জুলাই সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে দায়েশ বা আইসিল। তারা ২০০৫ সালের সেপ্টেম্বর থেকে বেশ কিছু সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে। ইসলামের সঙ্গে সাংঘর্ষিক এমন জীবনধারায় বিশ্বাসী এমন অনেক মানুষকে হত্যার দায় স্বীকার করেছে তারা।

সাম্প্রতিক হামলাগুলোর প্রেক্ষিতে বাংলাদেশের নিরাপত্তা রক্ষাকারীরা রয়েছে উচ্চ সতর্ক। আরও সন্ত্রাসী হামলার উচ্চ মাত্রার ঝুঁকি রয়েছে। বিশেষ করে বিদেশীদের টার্গেট করে হামলা হতে পারে। যেসব স্থানে পশ্চিমারা সমবেতন হন এমন লোকজনে পূর্ণ এলাকা রয়েছে হামলার উচ্চ ঝুঁকিতে।

এসব এলাকায় সর্বনি¤œ পর্যায়ে বৃটিশ নাগরিকদের উপস্থিতি জানান দিতে বলা হয়েছে। চলাচল করতে বলা হয়েছে সতর্কতার সঙ্গে। আগেভাগে নিতে বলা হয়েছে নিরাপত্তা বিষয়ক সতর্কতা। ঢাকায় আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা বিষয়ে মূল্যায়ন প্রকাশ করেছে ইউকে ডিপার্টমেন্ট ফর ট্রান্সপোর্ট।

এরপর বলা হয়েছে, ঢাকা বিমনান্দরেরর নিরাপত্তার মান আন্তর্জাতিক মানসম্পন্ন নয়। যাতে এসব মান নিশ্চিত করা যায় সে জন্য বাংলাদেশ কর্তৃপক্ষের সঙ্গে সহযোগিতামুলক কাজ করছে বৃটিশ সরকার।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24