রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ০৬:০৮ অপরাহ্ন
শিরোনাম:
পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের নামাজ শেখানো হয় যে বিদ্যালয়ে পানির নিচে প্রেমিকাকে বিয়ের প্রস্তাব দিতে গিয়ে মৃত্যু! সিলেটে চারদিনের রিমান্ডে পিযুষ যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে নিহত ২ জগন্নাথপুরে ৩৯টি মন্ডপে দুর্গাপূজার প্রস্তুতি,চলছে প্রতিমা তৈরীর কাজ জগন্নাথপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কমিটির বিরুদ্ধে অপপ্রচারে প্রতিবাদ সভা অনুষ্ঠিত জগন্নাথপুরে ৬ মাসেও বকেয়া টাকা মিলেনি, ঋণের চাপে দিশেহারা পিআইসিরা জগন্নাথপুরে ৬ মাসেও বকেয়া টাকা মিলেনি, ঋণের চাপে দিশেহারা পিআইসিরা বেড়াতে গিয়ে বাড়ি ফেরার পথে মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ গেল জগন্নাথপুরের এক যুবকের মাথায় ৪ ইঞ্চি লম্বা শিং এই বৃদ্ধের!

ব্রিটেনে এসিড হামলা বাড়ছে কেন?

Reporter Name
  • Update Time : সোমবার, ১৭ জুলাই, ২০১৭
  • ৩১ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: ব্রিটেনে এসিড হামলার ঘটনা দিন দিন বেড়ে যাচ্ছে। এ নিয়ে সাধারণ মানষের মধ্যে উদ্বেগ ক্রমশ বাড়ছে। এ ধরনের অপরাধের বিচারপদ্ধতি নিয়ে এরই মধ্যে বিস্তারিত পর্যালোচনা প্রয়োজন বলে জানিয়েছেন ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী আম্বার রাড। এ উদ্বেগের পরিপ্রেক্ষিতে বিশেষজ্ঞ মহলে এসিড হামলার সম্ভাব্য কারণগুলো নিয়ে চলছে এখন নানামুখী বিশ্লেষণ। তাদের অনেকে বর্ণবাদকেও এ জন্য দায়ী করেছেন। বিদ্বেষমূলক বিভিন্ন হামলায় এসিডকে হাতিয়ার হিসেবে বেছে নেওয়া হচ্ছে। কেউ কেউ বলছেন, বিভিন্ন গ্যাং নিজেদের এলাকার নিয়ন্ত্রণ ও ক্ষমতার দাপট দেখাতেই এসিড হামলাকে একটি অপকৌশল হিসেবে কাজে লাগাচ্ছে। কেউ দায়ি করছেন এসিডের সহজলভ্যতাকে। ব্রিটেনের পুলিশ জানিয়েছে, চলতি বছরের এপ্রিল মাস পর্যন্ত ইংল্যান্ড ও ওয়েলসে ৪০০টি এসিড হামলার ঘটনা ঘটেছে। গত পাঁচ বছরে এ ধরনের হামলার ঘটনা দ্বিগুণ বেড়েছে। ২০১২-১৩ সালে যেখানে এসিড সন্ত্রাসের শিকার হন ১৮৩ জন, ২০১৬-১৭ সালে এসে এ সংখ্যা দাঁড়িয়েছে ৫০৪-এ। এর বেশিরভাগ ঘটনাই ঘটছে রাজধানী লন্ডনে। সর্বশেষ গত বৃহস্পতিবার নর্থ-ইস্ট লন্ডনে পাঁচজনকে লক্ষ্য করে এসিড নিক্ষেপ করা হয়েছে। গত মাসে গাড়ির জানালা দিয়ে এসিড ছোড়ার ঘটনায় গুরুতর দগ্ধ হন রেশাম খান ও জামিল মুখতার। এপ্রিলে পূর্ব লন্ডনে এসিড হামলায় আহত হন ২০ জন। এর পরই দেশটিতে এ নিয়ে ব্যাপক উদ্বেগ দেখা দিয়েছে সাধারণ মানুষ ও প্রশাসনিক মহলে। দেশটিতে এসিড কেনা-বেচা আইনসিদ্ধ। তবে সাম্প্র্রতিক এসব ঘটনার পরিপ্রেক্ষিতে এ-সংক্রান্ত আইন আরও কঠোর করার দাবি উঠেছে। গত নভেম্বরে পূর্ব লন্ডনে এসিড হামলার শিকার হন রেস্তোরাঁ ব্যবসায়ী ইমরান খান। তিনি বলেন, একদল তরুণ তার সঙ্গে বর্ণবাদী আচরণ করে এবং অর্থ ও খাবার দাবি করে। এর পর গাড়ির ভেতর তার মুখের ওপর এসিড ছুড়ে দেয় তারা। তার আশঙ্কা, তিনি হয়তো পুরোপুরি অন্ধ হয়ে যাবেন।
অপরাধ বিশেষজ্ঞ ডক্টর সিমোন হার্ডিং বলছেন, এটি একধরনের সহজলভ্য অস্ত্রে পরিণত হয়েছে। তার মতে, আধিপত্য, ক্ষমতা, এলাকা নিয়ন্ত্রণ ও দাপট দেখানোর একটি উপায় হিসেবে এসিড নিক্ষেপের ঘটনা ঘটছে। এর মধ্য দিয়ে বিভিন্ন গলি-উপগলির গ্যাংরা সাধারণ মানুষের মধ্যে ত্রাস ছড়িয়ে দিতে চায়। তিনি আরও বলেন, সরকারকে এ বিষয়ে তিনটি উদ্যোগ নিতে হবে। প্রথমত, এসিডের সহজলভ্যতা কমানো, দ্বিতীয়ত, কঠোর শাস্তির ব্যবস্থা করা এবং তৃতীয়ত, মানুষের মধ্যে এ নিয়ে সুশিক্ষা দেওয়ার ব্যবস্থা করা।
লন্ডনের দাতব্য প্রতিষ্ঠান এসিড সারভাইভর্স ট্রাস্ট ইন্টারন্যাশনালের জাফ শাহ বলেন, এ ধরনের ঘটনা নতুন নয়। তবে সাম্প্রতিক হামলার ঘটনা উদ্বেগজনক। তার ভাষায়, সাম্প্রতিক হামলার যে গতি, তার মানে বিশ্বের মধ্যে মাথাপিছু এসিড হামলার দিক দিয়ে ব্রিটেনেই সবচেয়ে বেশি ঘটনার কথা জানা গেছে।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24