বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ০১:১৩ অপরাহ্ন

ভ্যাট বাতিলের চূড়ান্ত ঘোষণার খবরে উল্লাসে মেতে উঠেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা

Reporter Name
  • Update Time : সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৫
  • ৪৫ Time View

স্টাফ রিপোর্টার::বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফির ওপর আরোপিত মূল্য সংযোজন কর (ভ্যাট) মন্ত্রিসভা বৈঠকে প্রত্যাহারের সিদ্ধান্তের খবরে উল্লাসে মেতে উঠেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা ।
সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভায় তাদের কাঙ্খিত এ দাবি বাস্তবায়নের খবর ছড়িয়ে পড়লে সড়কের চেহারাই পাল্টে যায়। শিক্ষার্থীরা সড়কে বিক্ষোভের পরিবর্তে কেউ একে অন্যকে জড়িয়ে ধরেন, আবার কেউ লাফিয়ে উল্লাসে ফেটে পড়েন। তবে ভ্যাট বাতিলের চূড়ান্ত ঘোষণার অপেক্ষায় রয়েছেন তারা।
ধানমণ্ডি থানার এসআই সাগর বলেন, মন্ত্রিসভা বৈঠকে টিউশন ফির ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্ত হয়েছে এমন খবর আমরা জানতে পেরেছি। বিষয়টি শিক্ষার্থীদের জানানো হয়েছে। খবর পেয়ে শিক্ষার্থীরা আন্দোলন প্রত্যাহার করে আনন্দ উল্লাসে মেতে উঠেছেন। তবে আনুষ্ঠানিক ঘোষণায় অপেক্ষায় রয়েছেন তারা।

শিক্ষার্থীরা জানান, সকাল থেকে শিক্ষার্থীরা রাজধানীর বাড়িধারা-বসুন্ধরা মোড়ে বিক্ষোভ করছিলেন। দুপুরে ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্তের খবরে তারা আনন্দ ও বিজয় মিছিল শুরু করেন।

তারা জানান, পুলিশ ও বিভিন্ন সূত্র থেকে তারা খবর পেয়েছেন সরকার ভ্যাট প্রত্যাহার করে নিয়েছেন। এখন ওই এলাকায় সড়ক অবরোধ নেই। শিক্ষার্থীরা নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে মিছিল করতে করতে ফিরে গেছেন।

এদিকে ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থী জনি বলেন, তারা এখনো চিন্তামুক্ত নন। কারণ বিভিন্ন জায়গা থেকে সরকার ভ্যাট প্রত্যাহার করে নিয়েছে বলে শুনলেও তারা আনুষ্ঠানিক ঘোষণা চান।
এর আগে ভ্যাট প্রত্যাহারের দাবিতে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী তৃতীয় দিন সোমবারও ক্লাস বর্জনের পর সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এছাড়া ঢাকার বাইরে চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট এবং সাভারের বিভিন্ন এলাকায়ও শিক্ষার্থীরা বিক্ষোভ করে।
শিক্ষার্থীদের ভ্যাটবিরোধী আন্দোলনে রোববারও অচল ছিল ঢাকা। এদিন বেসরকারি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের শিক্ষার্থীরা একযোগে ঢাকার রাজপথ দখলে নেয়। তারা কমপক্ষে ৯টি পয়েন্টে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রাস্তা অবরোধ করে রাখে। এছাড়া আরও ৬টি পয়েন্টে রাস্তার পাশে দাঁড়িয়ে মানববন্ধন করে। রাস্তা অবরোধের কারণে জনভোগান্তি চরম আকার ধারণ করেছিল। ঢাকার বাইরে চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট এবং সাভারের বিভিন্ন এলাকায় ব্যাপকভাবে আন্দোলন ছড়িয়ে পড়ে। ভ্যাট প্রত্যাহারের দাবিতে শিক্ষার্থীরা আজও রাজপথ অবরোধের ঘোষণা দিয়েছে। তারা জানায়, প্রত্যাহারের ঘোষণা না আসা পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে। একই সঙ্গে তারা ভ্যাট প্রত্যাহারের বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24