মঙ্গলবার, ২১ জানুয়ারী ২০২০, ১২:৫৮ অপরাহ্ন
শিরোনাম:
সাংবাদিক সানোয়ার হাসানের পিতা সাবেক মেম্বার ছুরত মিয়ার ইন্তেকাল জানাযা বিকেলে ৪টা৪০ মিনিটে জগন্নাথপুরের মিরপুর ইউনিয়ন আ.লীগের সম্মেলন সম্পন্ন জগন্নাথপুরের সৈয়দপুর-শাহারপাড়া ইউনিয়নে ওয়ার্ড আ.লীগের কমিটি গঠন যুক্তরাষ্ট্রে দুই পুলিশ সদস্যকে গুলি করে হত্যা থানা হেফাজতে আত্মহত্যার দায় পুলিশ এড়াতে পারে না: ডিএমপি কমিশনার ’সরকারি চাকরিতে ৩ লাখ ১৩ হাজার পদ শূন্য’ জগন্নাথপুরের মিরপুর ইউনিয়ন আ.লীগের সম্মেলন আজ জগন্নাথপুরের লহরী গ্রামে শীতবস্ত্র বিতরণ আদালতের আদেশে জগন্নাথপুরের বিএন উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ উৎসব আবারো স্থগিত মিরপুরে বর্নিল সাজে দুইদিন ব্যাপি প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠান সম্পন্ন

মিয়ানমারের ওপর আরও চাপ দিন: রুশনারা আলী

Reporter Name
  • Update Time : রবিবার, ১৫ অক্টোবর, ২০১৭
  • ৪১ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক ::
রোহিঙ্গাদের ওপর চলমান মিয়ানমার সেনাবাহিনীর জাতিগত নিধনযজ্ঞ থামাতে মিয়ানমারের ওপর আরও চাপ বাড়াতে যুক্তরাজ্যের আইনপ্রণেতাদের প্রতি জোর আহ্বান জানিয়েছেন বিরোধীদলীয় ব্রিটিশ এমপি রুশনারা আলী। রোহিঙ্গাদের প্রতি সহযোগিতার লক্ষ্যে সম্ভাব্য সব ধরনের পদক্ষেপ গ্রহণে যুক্তরাজ্যের পার্লামেন্ট দেশটির তেরেসা মের নেতৃত্বাধীন টোরি সরকারকে চাপ দেওয়া অব্যাহত রাখবে বলেও মন্তব্য করেন বাংলাদেশি বংশোদ্ভূত এ এমপি।

শনিবার বিরোধী দল লেবারের সমর্থক লেবারলিস্টডটঅর্গ শীর্ষক একটি অনলাইন নিউজ পেজ রোহিঙ্গা ইস্যু নিয়ে রুশনারা আলীর একটি লেখা প্রকাশ করে। ওই লেখায় তিনি বলেন, আগামী মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে রোহিঙ্গা নির্যাতনের ইস্যুতে তিন ঘণ্টাব্যাপী আলোচনা হবে। রোহিঙ্গাদের ওপর মিয়ানমার জাতিগত নিধন চালাচ্ছে- জাতিসংঘের এ দাবির প্রতি ওই বৈঠকে ব্রিটিশ এমপিরা যেন সমর্থন জানান, এরই মধ্যে সে আহ্বান জানানো হয়েছে।

অবর্ণনীয় এ মানবিক সংকট প্রসঙ্গে রুশনারা তার লেখায় আরও বলেন, যেভাবেই হোক গুরুতর এ মানবাধিকার লঙ্ঘনের ইতি টানা সবচেয়ে জরুরি। এ লক্ষ্যে মিয়ানমার সেনাবাহিনী এবং দেশটির কার্যত রাষ্ট্রপ্রধান অং সান সু চির ওপর সমানভাবে চাপ অব্যাহত রাখতে হবে।

কয়েক সপ্তাহ আগে জাতিসংঘ রাখাইনে সেনাবাহিনীর নৃশংস অভিযানকে জাতিগত নিধনের আদর্শ উদাহরণ বলে অভিহিত করে। এর অঙ্গ সংস্থা মানবাধিকার কমিশনের প্রধান জেইদ রাদ আল হুসেইন একে মানবাধিকারবিরোধী অপরাধের শামিল বলে মন্তব্য করেন। পরে তাদের দাবি প্রতিষ্ঠা করতে রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে পালিয়ে আসা ৫৬৫ জন রোহিঙ্গার সাক্ষাৎকার এবং রোহিঙ্গাদের শত শত গ্রাম পুড়িয়ে দেওয়ার স্যাটেলাইট ইমেজের ভিত্তিতে অনেক তথ্য-প্রমাণ হাজির করে জাতিসংঘ। গত সপ্তাহের বুধবার এ নিয়ে একটি প্রতিবেদনও প্রকাশ করে তারা। সেখানে রোহিঙ্গা শরণার্থীরা জাতিসংঘের প্রতিবেদন সংশ্নিষ্ট কর্মকর্তাদের জানায়, রাখাইনে নৃশংস হামলা পূর্বপরিকল্পিত এবং পদ্ধতিগত। ওই প্রতিবেদনে আরও বলা হয়, রোহিঙ্গাদের মিয়ানমার থেকে তাড়িয়ে দিতে এবং নিজেদের ঘরবাড়িতে যেন কখনও ফিরতে না পারে সে লক্ষ্যেই দেশটির সেনাবাহিনী নৃশংস অভিযান চালাচ্ছে। গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত প্রাণ বাঁচাতে সাড়ে পাঁচ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24