শুক্রবার, ২৩ অগাস্ট ২০১৯, ০৮:২০ পূর্বাহ্ন

লন্ডনে বসছে বাংলা পালাগানের আসর

Reporter Name
  • Update Time : রবিবার, ৩০ অক্টোবর, ২০১৬
  • ২০ Time View

আমিনুল হক ওয়েছ লন্ডন থেকে::
ডেভিড লি মরগ্যানহৃদয়স্পর্শী বাংলা পালাগান বিনন্দের কেচ্ছার অভিনব অভূতপূর্ব থিয়েট্রো-মিউজিক্যাল পরিবেশনা দ্য স্টোরি অব গালিনিউল হান্টার মঞ্চস্থ হবে রোববার সন্ধ্যা ছয়টায় ইস্ট-লন্ডনের রিচমিক্স থিয়েটারে। ইউরোপে প্রথমবারের মতো বাংলা গানের শক্তিশালী অথচ বিলুপ্তপ্রায় ধারার এই আধুনিক প্রযোজনাকে ঘিরে লন্ডনে বিপুল কৌতূহল ও উদ্দীপনা শুরু হয়েছে। আয়োজকেরা বলছেন, রিচমিক্সে বাংলাভাষী দর্শকদের পাশাপাশি উল্লেখযোগ্যসংখ্যক অবাঙালি দর্শকও উপস্থিতি থাকবেন।
মোহ বন্দী মানুষের নিয়তি নির্ধারিত সব মর্মন্তুদ বিপর্যয়ের বিরুদ্ধে মানুষ বারবার ঘুরে দাঁড়াতে চেয়েছে। বাইবেল, গ্রিক মহাকাব্যে দেশে দেশে সংস্কৃতিতে সংস্কৃতিতে এই সব বীরত্ব আর বিপর্যয়ের মিথ বা গাঁথা মানুষের সুরে কথায় অমর হয়েছে; জীবন্ত হয়ে রয়েছে শতাব্দীর পর শতাব্দী, প্রজন্মের পর প্রজন্ম।
এমনি এক ভাগ্য বিপর্যস্ত ডাহুক শিকারি বিনন্দ আর অবারিত হাকালুকি হাওরের গল্প নিয়ে এই বিশেষ পরিবেশনা বিনন্দের কেচ্ছা বা দ্য স্টোরি অব গালিনিউল হান্টার। এতে অবলীলায় যোগ হয়েছে মানব মোহের আরও শত আখ্যান—পুরান, মিথ ও বাইবেল থেকে; উপরন্তু বাংলা লোকগানের মর্মভেদী সুর এতে যোগ করেছে নতুন মাত্রা।
টি এম আহমেদ কায়সারবাংলা লোকগানের এক পুরোধা পুরুষ শফিকুন্নুরের গাওয়া আশির দশকের অত্যন্ত জনপ্রিয় পালাগান বিনন্দের কিচ্ছার স্ক্রিপ্ট অ্যাডাপ্টেশন, থিয়েট্রিক্যাল ডাইরেকশনে আছেন কবি টি এম আহমেদ কায়সার। তিনি জানান, গ্রামীণ জীবনে অত্যন্ত জনপ্রিয় এই বিশেষ লোককথায় মর্মভেদী সুরের সঙ্গে সংযোজিত হয়েছে কতিপয় মানবিক ও দার্শনিক অনুষঙ্গ। বাড়ি ফেরার পথে যা দর্শকদের দাঁড় করিয়ে দেবে নিজের সঙ্গে এক অনন্ত সংলাপে।
বিনন্দের কেচ্ছার এক বিশেষ ভূমিকায় অভিনয় করছেন কবি ও স্যাক্সোফোনিস্ট ডেভিড লি মরগ্যান। এর নেপথ্য সংগীতে আছেন লুতফুর রাহমান (বাঁশি), অমল পোদ্দার (হারমোনিয়াম), ফাহিম (ঢোল), অমর বৈদ্য ও মো. মিয়া (মন্দিরা) এবং কবি জাকির জাফরান (গানের ধুয়া)। বিনন্দের ভূমিকায় অভিনয় করবেন লোকনৃত্যশিল্পী সোহেল আহমেদ। থিয়েটার সেট ডিজাইনে রয়েছেন ইভেন্টিকের অন্যতম প্রতিষ্ঠাতা প্রতিশ্রুতিশীল শিল্পী মো. আব্দুস সামাদ ও গোলাম আকবর মুক্তা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24