1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
শারদীয় দুর্গোৎসব আজ থেকে শুরু - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম:
গুচ্ছ ভর্তি: তিন ইউনিটে শাবি কেন্দ্রে পরীক্ষায় বসবে ৯ হাজার ভর্তিচ্ছুক ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রাগ সংবরণে নবীজির পরামর্শ মানবিক সাংবাদিকতার উজ্জ্বল দৃষ্টান্ত শংকর রায় জগন্নাথপুরে ধান কাটতে গিয়ে সাপের কামড়ে কৃষকের মৃত্যু জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ

শারদীয় দুর্গোৎসব আজ থেকে শুরু

  • Update Time : শুক্রবার, ৭ অক্টোবর, ২০১৬
  • ২১৮ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: আজ শুক্রবার দেবী দুর্গার বোধন। শারদীয় দুর্গোৎসবের প্রাক্কালে এই বোধনের মাধ্যমে দক্ষিণায়নের নিদ্রিত দেবীর নিদ্রা ভাঙার জন্য বন্দনাপূজা করা হবে। তবে তিথির কারণে কোন কোন মণ্ডপে গতকাল বোধন সম্পন্ন করা হয়। মণ্ডপে-মন্দিরে ষষ্ঠীতে সায়ঙ্কালে তথা সন্ধ্যায় এই বন্দনাপূজা অনুষ্ঠিত হবে।

বোধন দুর্গাপূজার অন্যতম একটি আচার। বোধন শব্দের অর্থ জাগরণ বা চৈতন্যপ্রাপ্ত। পূজা শুরুর আগে সন্ধ্যায় বেলশাখায় দেবীর বোধন দুর্গাপূজার একটি অত্যাবশ্যকীয় অঙ্গ। সাধারণত শুক্লাষষ্ঠীর সন্ধ্যায় বোধন হলেও এবার তিথি অনুযায়ী পঞ্চমীতেই বোধন পড়েছে।

শরৎকালের দুর্গাপূজায় এই বোধন করার বিধান রয়েছে। বিভিন্ন পুরাণ অনুসারে ভগবান রামচন্দ্র শরৎকালে রাক্ষসরাজ রাবণকে বধ করার উদ্দেশ্যে দুর্গাপূজা করেন। তিনি অকালে এই বোধন করেন বলেই এটি অকালবোধন নামে খ্যাত।

তবে বসন্তকালে চৈত্র মাসে যে দুর্গাপূজা তথা বাসন্তী পূজা অনুষ্ঠিত হয় তাতে বোধন করার প্রয়োজন হয় না। আজ বোধন শেষে কাল শুক্রবার থেকে ষষ্ঠী পূজার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হবে দুর্গাপূজা। ৫ দিনের এ উৎসব শেষ হবে ১১ অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে। জগন্নাথপুর উপজেলার ২৭টি পূজামন্ডপে সকল প্রস্তুতি সম্পন্ন শেষে আজ থেকে সারাদেশের ন্যায় শুরু হচ্ছে শারদীয় দূর্গোৎসব। জগন্নাথপুর উপজেলার মন্ডপগুলো হচ্ছে
উপজেলা সদরের শ্রী শ্রী জগন্নাথপুর জিউর আখড়া সার্বজনিন কেন্দ্রীয় পূজা মন্ডপ, বাসুদেব বাড়ি দাস সম্প্রদায় সার্বজনীন পূজা মন্ডপ, বাসুদেব বাড়ি আমরা ক জন সর্বজনীন পূজা মন্ডপ বাড়ী জগন্নাথপুর ব্যবসায়ী বাবুল দেবের বাড়িতে ব্যক্তিগত পূজা মন্ডপ, পূর্ব ভবানীপুর ভট্রবাড়ি পূজা মন্ডপ, কলকলিয়া ইউনিয়নের কালিটেকী সার্বজনীন পূজা মন্ডপ, গোরারগাঁও সার্বজনীন দূর্গাপূজা উৎযাপন পরিষদ, কলকলিয়া দূর্গাবাড়ি সার্বজনীন পূজা মন্ডপ, পাটলী ইউনিয়নের রসুলগঞ্জ বাজার সার্বজনীন পূজা মন্ডপ, মীরপুর ইউনিয়নের বাউরকাপন সার্বজনীন পূজা মন্ডপ, চিলাউড়া হলদিপুর ইউনিয়নের নয়া চিলাউড়া সার্বজনীন পূজা মন্ডপ, গোপড়াপুর শ্রী শ্রী গোপাল জিউর আখড়া সার্বজনীন পূজা মন্ডপ, গয়াসপুর সার্বজনীন পূজা মন্ডপ, রানীগঞ্জ ইউনিয়নের রানীগঞ্জ বাজার জগন্নাথ জিউর আখড়া সার্বজনীন পূজা মন্ডপ, হিলালপুর সার্বজনীন পূজা মন্ডপ, গোপালগঞ্জ বাজার সার্বজনীন পূজা মন্ডপ, রৌয়াইল সার্বজনীন পূজা মন্ডপ, হরিনাকান্দি সার্বজনীন পূজা মন্ডপ, সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের অনুচন্দ্র প্রকাশিত বুধরাইল গ্রামে সার্বজনীন পূজা মন্ডপ, আশারকান্দি ইউনিয়নের শহীদনগর সার্বূজনীন পূজা মন্ডপ, জয়দা সার্বজনীন পূজা মন্ডপ, পাইকপাড়া সার্বজনীন পূজা মন্ডপ, ছোট শেওড়া ও বড় শেওড়া গ্রামে সার্বজনীন দূর্গাপূজা মন্ডপ, পাইলগাঁও ইউনিয়নের সাধু সাধক কেতকী দেবের বাড়ি সার্বজনীন পূজা মন্ডপ, আলীপুর সার্বজনীন দুর্গাপূজা উদযাপন পরিষদ, খানপুর সার্বজনীন দুর্গাপূজা মন্ডপ, সাধু সাধক রবি দেবের বাড়ি সার্বজনীন দুর্গাপূজা মন্ডপ। জগন্নাথপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাসুম বিল্লাহ ও অফিসার ইনচার্জ মোঃ মুরসালিন জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে জানান, শারদীয় দুর্গোৎসবে প্রশাসনিক নিরাপত্তার সকল প্রস্তুুতি গ্রহণ করা হয়েছে। জগন্নাথপুর উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শংকর লাল দে, ও সাধারণ সম্পাদক প্রণব কুমার বণিক জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন,আজ থেকে শুরু হচ্ছে দুর্গোৎসব। সকল প্রস্তুতি সম্পন্ন। প্রশাসনের পাশাপাশি সবকটি মন্ডপে নিজস্ব সেচ্ছাসেবী রয়েছে বলে জানান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com