মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ০৩:৪৭ পূর্বাহ্ন

সাইবার ক্রাইম রোধে দেশে কঠোর আইন হয়েছে

Reporter Name
  • Update Time : বুধবার, ৮ এপ্রিল, ২০১৫
  • ১৭৪ Time View

সিলেট সংবাদদাতা :: সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারপার্সন শামীম আহমেদ বলেছেন, আমাদের দেশে তথ্য প্রযুক্তির দ্রুত উৎকর্ষ সাধন হয়েছে। ঘরে ঘরে আজ প্রযুক্তিসেবা পৌঁছেছে। তবে এই সুবিধার অপব্যবহারও কম হচ্ছে না। দিন দিন সাইবার ক্রাইমও বেড়ে চলছে। এ ব্যাপারে আমাদের সবাইকে সর্তক থাকতে হবে। সাইবার ক্রাইম রোধে দেশে কঠোর আইন হয়েছে। এ আইনের সঠিক প্রয়োগ নিশ্চিত করা গেলে ক্রাইম কমে আসবে।

মঙ্গলবার সকালে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির তথ্য ও যোগাযোগ বিভাগ আয়োজিত ‘সাইবার নিরাপত্তা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন বিষয়ে সচেতনতা বৃদ্ধি কর্মশালায়’ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিজ্ঞান অনুষদের ডিন ঋষিকেশ ঘোষ এর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. সুশান্ত কুমার দাশ।

প্রাচুর্য্য গোস্বামীর পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রক্টর জওহর লাল দাশ, ইসিই বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক এমরামুল ফারুক, সিএসসি বিভাগের প্রধান প্রফেসর খন্দকার মুমিনুল হক, জনসংযোগ কর্র্মকতা তারেক উদ্দিন তাজ প্রমুখ।

কর্মশালায় সাইবার নিরাপত্তার কর্মকর্তা তানভির হাসান জোহা, পরিচালক আনোয়ার হোসেন, টিসিটির আইন বিশেষজ্ঞ অ্যাডভোকেট বিপ্রেশ দাশ সাইবার নিরাপত্তা কর্মসূচির যুক্তিকতা তুলে ধরে বলেন, অধিকাংশ জনগোষ্ঠি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ২০০৬ (২০১৩ সংশোধিত) সম্পর্কে পুরোপুরিভাবে অবগত নয়। ফলে প্রতিনিয়ত অনেকেই নানা সাইবার অপরাধের সাথে জড়িয়ে পড়ছে। এ আইনে কারো কম্পিউটার থেকে কোন তথ্য চুরি করার অপরাধের শাস্তি হচ্ছে অনধিক ১৪ বছরের এবং অনূন্য ৭ বছর কারাদন্ডে বা অনধিক ১০ লক্ষ টাকা অর্থ দন্ড বা উভর দন্ড।

এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যম বা ওয়েবসাইটে মিথ্যা, অশ্লীল অথবা মানহানিকর ছবি প্রকাশ করলে অনধিক ১৪ বছরের এবং অনূন্য ৭ বছর কারাদন্ডে বা অনধিক ১ কোটি টাকা অর্থদন্ডে দন্ডিত করার আইন রয়েছে। তাই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন সম্পর্কে মানুষকে সচেতন করা গেলে অপরাধ প্রবণতা কমে আসবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24