বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১২:৪৯ অপরাহ্ন

সিলেটের কৈলাসটিলা গ্যাস ক্ষেত্রের ৭ নং কূপ থেকে জাতীয় গ্রীডে গ্যাস সরবরাহ শুরু

Reporter Name
  • Update Time : শনিবার, ৫ সেপ্টেম্বর, ২০১৫
  • ২৫ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক::সিলেটের গোলাপগঞ্জের কৈলাশটিলা গ্যাস ক্ষেত্রের ৭ নম্বর কূপ থেকে পরীক্ষামুলকভাবে জাতীয় গ্রীডে গ্যাস সরবরাহ শুরু হয়েছে। শনিবার বেলা ২টা থেকে এ গ্যাস সরবরাহ শুরু হয়েছে বলে জানিয়েছেন কৈলাশটিলা গ্যাস ফিল্ডের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) কামরুল ইসলাম সর্দার। এ কূপ থেকে প্রতিদিন ৮-১০ মিলিয়ন ঘটফুট গ্যাস জাতীয় গ্রীডে সরবরাহ করা সম্ভব হবে বলেও জানান তিনি।

বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত¡ তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলন কোম্পানি বাপেক্স ২০১৪ সালে কৈলাশটিলায় থ্রিডি সিসমিক জরিপ কাজ চালায়। সিসমিক জরিপের তথ্য অনুযায়ী, এ কুপে ১০৯ মিলিয়ন ব্যারেল তেল ও এক হাজার ৭৪৮ বিসিএফ গ্যাসের মজুদ রয়েছে। তন্মধ্যে ৪৪ মিলিয়ন ব্যারেল তেল ও এক হাজার ২২৪ বিসিএফ গ্যাস উত্তোলনযোগ্য।

বাপেক্সের থ্রিডি সিসমিক জরিপ অনুযায়ী, কৈলাশটিলা গ্যাস কূপের ১২টি স্তরে তেল ও গ্যাসের মজুদ রয়েছে। তন্মধ্যে ৭টিতেই রয়েছে গ্যাসের মজুদ। বাকি ৫টির মধ্যে ৪টিতে তেল এবং একটিতে তেল-গ্যাসের মিলিত মজুদ রয়েছে বলে জানিয়েছিল বাপেক্স।

প্রসঙ্গত, ২০১৪ সালে কৈলাশটিলায় তেল ও গ্যাসের সন্ধান পাওয়ার পর ওই বছরের ১৭ অক্টোবর কূপের খননকাজ শুরু হয়। চলতি বছরের ৮ মার্চ খননকাজ শেষে গ্যাসের স্তর পাওয়ার বিষয়টি জানান গ্যাস ফিল্ড কর্মকর্তারা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24