বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০১:২৫ অপরাহ্ন

সুনামগঞ্জের সন্তান লেখক গবেষক টুটুল ও রণদীপম বসুকে কুপিয়েছে দুবৃত্তরা প্রতিবাদে সুনামগঞ্জে বিক্ষোভ

Reporter Name
  • Update Time : রবিবার, ১ নভেম্বর, ২০১৫
  • ২৬ Time View

স্টাফ রিপোর্টার:: সুনামগঞ্জের সন্তান মুক্তমনা লেখক, গবেষক ও প্রকাশক আহমেদুর রশিদ চৌধুরী টুটুল ও সুনামগঞ্জের সন্তান বিশিষ্ট গবেষক রণদীপম বসুকে ঢাকার লালমাটিয়ায় শুদ্ধস্বর প্রকাশনীর অফিসে ডুকে কুপিয়েছে দুবৃত্তরা। শনিবার দুপুরে এ ঘটনা ঘটে। দুবৃত্তরা তাদের কুপিয়ে তালা লাগিয়ে চলে যায়। পরে এলাকাবাসী তাদের উদ্ধার করে ঢাকা মেডকিলে কলেজ হাসপাতালে পাঠিয়েছে। এ ঘটনায় তারেক রহিম নামের আরেক প্রগতিশীল কবিও গুরতর আহত হয়েছে। তাদের তিনজনের অবস্থা আশঙ্কাজনক বলে ডাক্তাররা জানিয়েছেন। উল্লেখ্য আহমেদুর রশিদ চৌধুরী টুটুল ও রণদীপম বসুকে একাধিকবার হত্যার হুমকি দিয়েছে জঙ্গীরা। এ নিয়ে তারা নিরাপত্তাহীনতায় ছিলেন। জানা যায়, শনিবার দুপুরে রাজধানীর লালমাটিয়ায় শুদ্ধস্বর প্রকাশনীর অফিসে গুলি ও কুপিয়ে আহত করা হয়েছে তিন লেখক-প্রকাশককে। এ হামলার জন্য জঙ্গি বা উগ্রবাদীদের দায়ী করছেন আহতদের তিনজনই। তিনজনকেই ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগে জরুরি অস্ত্রোপচার কক্ষে (ইওটি) চিকিৎসা দেওয়া হচ্ছে। তাদের অবস্থা আশঙ্কাজনক।
জানা গেছে ৩ থেকে ৪ জন যুবক এসে গুলি করে এবং কুপিয়ে পালিয়ে যায়। এর মধ্যে একজনের হালকা দাঁড়ি ছিল।
আরেক আহত তারেক রহিম এর বাসা এলিফ্যান্ট রোডে। সেখান থেকে লালমাটিয়ায় শুদ্ধস্বর প্রকাশনীর অফিসে আড্ডা দিতে যান। ৩ থেকে ৪ জন যুবক এসে গুলি করে এবং কুপিয়ে পালিয়ে যায়। হামলায় তিনিও গুরুতর আহত হন। তিনি বুয়েট থেকে সটফওয়্যার বিষয়ে পড়াশোনা করেছেন।
তারেকের মাথায় এবং দুই হাতে ধারালো অস্ত্রের আঘাত এবং বাম পাঁজরে গুলির চিহ্ন পাওয়া গেছে।
মোহাম্মদপুর থানার অপারেশন অফিসার (পরিদর্শক) আফজাল হোসেন বলেন, ঘটনাস্থল থেকে একটি গুলির খোসা উদ্ধার করা হয়েছে।

বিজ্ঞান লেখক অভিজিৎ রায়ের ‘অবিশ্বাসের দর্শন’সহ কয়েকটি বই বের করে শুদ্ধস্বর প্রকাশনী। চলতি বছরের ফেব্রুয়ারিতে অভিজিৎ রায়কে হত্যা করার পর ফেসবুকে হত্যার হুমকি পাওয়ার কথা জানিয়ে টুটুল মোহাম্মদপুর থানায় একটি সাধারণ ডায়েরিও (জিডি) করেছিলেন। আহমেদুর রশিদ চৌধুরী কবি ও প্রকাশক। শুদ্ধস্বর নামে তিনি নিয়মিত ছোট কাগজ বের করেন। তার কবিতার বইও রয়েছে।
আহমেদুর রশিদ চৌধুরীর বাড়ি সুনামগঞ্জের দিরাই উপজেলার ঐতিহ্যবাহী ভাটিপাড়া গ্রামে। তিনি ভাটিপাড়ার জমিদার পরিবারের সন্তান।

রণদীপম বসু সুনামগঞ্জ শহরের বাসিন্দা। তিনি প্রগতিশীল ও মুক্তচিন্তক কবি ও গবেষক হিসেবে পরিচিত। গত বইমেলায় তার আলোচিত বই চার্বাক দশনের খোজে বেরিয়েছে। অবমুক্ত ইয়োগা, গদ্যরেখা, উৎবচন ও প্রিয় উক্তি তার চিন্তাশীল কয়েকটি বই রয়েছে। তাছাড়া তার কবিতার বই অদৃশ্য বাতিগর, খোকার জানালা, তিনদশে তেরোসহ কয়েকটি কবিতার বই রয়েছে।তিশীল লেখক প্রকাশক গবেষক আহমেদুর রশীদ চৌধুরী টুটুল ও রণদীপম বসুসহ মুক্তচিন্তক ও লেখকদের উপর হামলার প্রতিবাদে তাদের জন্মস্থান সুনামগঞ্জে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার সন্ধ্যা ৭টায় সুনামগঞ্জের প্রগতিশীল লেখক চিন্তকরা বিক্ষোভ মিছিল সমাবেশ করে হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।
শনিবার সন্ধ্যা সাড়ে ৭টায় শহরের পৌর মার্কেট থেকে বিক্ষোভ মিছিলটি শহর প্রদক্ষিণ করে ট্রাফিক পয়েন্টে এসে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়।
প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন লেখক ও জনপ্রতিনিধি মুক্তাদীর আহমদ, অ্যাডভোকেট কল্লোল তালকুদার চপল, প্রভাষক এনামুল কবীর, সাংবাদিক খলিল রহমান, ছাত্র নেতা রইসুজ্জামান প্রমুখ।
উল্লেখ্য প্রকাশক আহমেদুর রশিদ সুনামগঞ্জের দিরাই ও রণদীপম বসু সুনামগঞ্জ শহরের সন্তান। তাদের উপর হামলার প্রতিবাদে সুনামগঞ্জের প্রগতিশীল তরুণরা এই বিক্ষোভ মিছিল সমাবেশ করেন। বিক্ষোভ মিছিল সমাবেশে স্থানীয় লেখক, কবি, সাংবাদিক ও সংস্কৃতিকর্মীসহ প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
বিক্ষোভ মিছিল সমাবেশে উপস্থিত ছিলেন গণজাগরণ মঞ্চের সংগঠক সাংবাদিক শামস শামীম, শিমন চৌধুরী, সাংবাদিক মাইদুল রাসেল, দোলন কবীর, মানবেন্দ্র কর, সুমন দাস, নিহার তালুকদার, বিজন কান্তি দেব, তানজিলুর রহমান, ফয়সল আহমদ চৌধুরী, নাজিম হাসান প্রমুখ।বক্তারা অবিলম্বে মুক্তন্তিক ও লেখকদের উপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24