মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ০২:৫১ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে পঞ্চাশ ঊর্ধ্ব ব্যক্তির বয়স ২৪ বছর! এ অভিযোগে মনোনয়ন বাতিল, গেলেন আপিলে জগন্নাথপুরে নদীর পাড় কেটে মাটি উত্তোলনের দায়ে দুই ব্যক্তির কারাদণ্ড জগন্নাথপুর বাজার সিসি ক্যামেরায় আওতায় আনতে এসআই আফসারের প্রচারণা জগন্নাথপুরে নিরাপদ সড়ক ও যানজটমুক্ত রাখতে প্রশাসনের মতবিনিময় সভা অনুষ্ঠিত জগন্নাথপুর উপজেলা ক্রিকেট এসোসিয়েসনের নতুন কমিটি গঠন মিরপুরে আ.লীগ প্রার্থী আব্দুল কাদিরের সমর্থনে কর্মীসভা অনুষ্ঠিত ফেসবুকে ক্ষমা চেয়েছেন ছাত্রলীগের সাবেক সম্পাদক রাব্বানী প্রায়ই বিদ্যালয়ে অনুপস্থিত থাকেন শিক্ষক জগন্নাথপুরে যুবলীগ নেতার বিরুদ্ধে ফেসবুকে অপপ্রচার, থানায় জিডি সংস্কারের দাবীতে জগন্নাথপুর-বিশ্বনাথ সড়কে মঙ্গলবার থেকে আবারও অনিদিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট

সুনামগঞ্জ-৪ মহাজোটের প্রার্থিতা নিয়ে আ’লীগ-জাপা টানাপড়েন

Reporter Name
  • Update Time : বুধবার, ১২ জুলাই, ২০১৭
  • ১৭ Time View

পঙ্কজ দে :: আগামী জাতীয় সংসদ নির্বাচনে সুনামগঞ্জ-৪ আসনের প্রার্থিতা নিয়ে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির নেতাকর্মীদের মধ্যে নানা গুঞ্জন শুরু হয়েছে। সম্ভাব্য প্রার্থিতা নিয়ে দ্বন্দ্ব-বিবাদে জড়িয়ে থাকলেও আওয়ামী লীগের শীর্ষ নেতারা এ ক্ষেত্রে একাট্টা হয়ে বলছেন, এই আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীকেই তারা মহাজোটের প্রার্থী হিসেবে দেখতে চান। জাতীয় পার্টির নেতাকর্মীরা বলছেন, এই আসনে তাদের প্রার্থী হবেন মহাজোটের প্রার্থী। গত নির্বাচনে বিজয়ী জাতীয় পার্টির এমপি আগামী নির্বাচনেও এই আসনে মহাজোটের মনোনয়ন পাবেন।

গত সংসদ নির্বাচনে এই আসন থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন জাতীয় পার্টির অ্যাডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ্। তিনি আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের প্রার্থী ছিলেন। ওই নির্বাচনের দু’দিন আগ পর্যন্ত তিনি যুবলীগের কেন্দ্রীয় শিক্ষা গবেষণা ও পাঠাগারবিষয়ক সম্পাদক ছিলেন।

এবারও মহাজোটের মনোনয়ন চাইছেন জেলা জাতীয় পার্টির আহ্বায়ক পীর ফজলুর রহমান মিসবাহ্। তিনি বলেছেন, ‘গত সংসদ নির্বাচনের পর থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচনী এলাকার মানুষের সঙ্গে সার্বক্ষণিক থেকেছি। ঢাকা থেকে সুনামগঞ্জে এসে রাজনীতি করিনি। সুনামগঞ্জে থেকেই মানুষের পাশে ছিলাম। আর আমার আসনের প্রতিটি ওয়ার্ডে জাতীয় পার্টির শক্তিশালী কমিটি রয়েছে।’ তিনি বলেন, ‘এসব কারণেই আমি আবারও মহাজোটের মনোনয়ন চাইব।’

অবশ্য মহাজোটের প্রধান শরিক রাজনৈতিক দল আওয়ামী লীগ এবার আর ছাড় দিতে চাইছে না। জেলা আওয়ামী লীগ সভাপতি এবং সাবেক এমপি মতিউর রহমান ও সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবির ইমন পরস্পরবিরোধী অবস্থানে থাকলেও এই আসনে দলীয় প্রার্থীর মনোনয়ন নিয়ে একাট্টা হয়েছেন। দু’নেতাই বিভিন্ন সভা-সমাবেশে অভিন্ন সুরে বলছেন, ‘সুনামগঞ্জ-৪ (সদর ও বিশ্বম্ভরপুর) আসনে আওয়ামী লীগের শক্তিশালী সংগঠন রয়েছে। এই আসনটি মহাজোটের অন্য শরিকদের দেওয়া যাবে না।’ তবে শেষ পর্যন্ত মহাজোটে জাতীয় পার্টি না থাকলে হিসাব আবার অন্য রকম হবে।

গত নির্বাচনে মতিউর রহমান, এম এনামুল কবির ইমন ও নুরুল হুদা মুকুট এই আসনে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন। শেষতক এম এনামুল কবির ইমন দলের মনোনয়ন পেলেও আসন ভাগাভাগির সমঝোতায় এই আসনে মনোনয়ন পেয়েছিলেন অ্যাডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ্। এবার মতিউর রহমান ও এম এনামুল কবির ইমনের পাশাপাশি সংগঠনের জাতীয় কমিটির সদস্য সুনামগঞ্জ পৌরসভার মেয়র আয়ুব বখ্ত জগলুলও এই আসনে দলের মনোনয়ন চাইবেন বলে জানিয়েছেন।

এই তিন শীর্ষ নেতা সম্ভাব্য প্রার্থী তালিকায় থাকায় মনোনয়ন ইস্যুতে অভ্যন্তরীণ কোন্দল আরও বাড়তে পারে বলে স্থানীয় রাজনীতিকরা মনে করছেন। এমনিতেই এই আসনে আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দল দীর্ঘদিনের পুরনো। এখন আগামী সংসদ নির্বাচনকে কেন্দ্র করে মনোনয়নকেন্দ্রিক স্নায়ু দ্বন্দ্ব শুরু হয়েছে। এই অবস্থায় মতিউর রহমান ইতিমধ্যেই নেতাকর্মীদের জানিয়েছেন, তিনি দলের মনোনয়ন চাইবেন। এ জন্য তিনি গত ৬ এবং ৯ জুলাই সুনামগঞ্জ সদর উপজেলার বিভিন্ন ইউনিয়ন এবং বিশ্বম্ভরপুর উপজেলার বিভিন্ন ইউনিয়নের দায়িত্বশীল ব্যক্তিদের নিয়ে সভাও করেছেন। এম এনামুল কবির ইমন গত ১৭ জুন বিশ্বম্ভরপুর এবং ১৮ জুন সুনামগঞ্জ সদরে শোডাউনের মাধ্যমে নৌকা প্রতীক নিয়ে নির্বাচনের ঘোষণা দিয়েছেন। তিনি বিলবোর্ড ও পোস্টার-ফেস্টুনের মাধ্যমে নির্বাচনী প্রচারও শুরু করেছেন।

সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের কোন্দল ২০ বছরের পুরনো। এই দীর্ঘ সময়ে ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদক দিয়ে সাংগঠনিক কার্যক্রম চলেছে। বেশিরভাগ উপজেলায় সংগঠন ছিল দ্বিধাবিভক্ত। গত বছরের ২৫ ফেব্রুয়ারি সম্মেলনের মাধ্যমে মতিউর রহমানকে সভাপতি ও এম এনামুল কবির ইমনকে সাধারণ সম্পাদক করা হলেও পরিস্থিতির উত্তরণ ঘটেনি। সভাপতি ও সাধারণ সম্পাদকের অবস্থান দুই বলয়ে।

বিশেষ করে গত বছরের ২৮ ডিসেম্বর জেলা পরিষদের নির্বাচনকে ঘিরে মতিউর রহমান ও এম এনামুল কবির ইমনের মধ্যে দূরত্ব বাড়ে। এক পর্যায়ে মতিউর রহমানের বিরুদ্ধে কেন্দ্রীয় নেতাদের কাছে নালিশও করেছেন জেলা পরিষদ চেয়ারম্যান পদে পরাজিত দলীয় প্রার্থী ইমন। এরপর থেকে সুনামগঞ্জে দলের চার এমপি, দলের জেলা সাধারণ সম্পাদক এক পক্ষে এবং জেলা সভাপতিসহ জেলা পরিষদ চেয়ারম্যান নুরুল হুদা মুকুট ও আয়ুব বখ্ত জগলুল আরেক পক্ষে অবস্থান নিয়েছেন।

নেতায় নেতায় এমন বিরোধের ঘটনা জেলার সাংগঠনিক কাঠামো পরিচালনার বেলায় নেতিবাচক প্রভাব ফেললেও সবচেয়ে বেশি বিরূপ প্রভাব পড়বে সুনামগঞ্জ-৪ আসনে। সেই সঙ্গে বাড়তি অনুষঙ্গ যোগ হয়েছে এই আসনের সদর উপজেলায়ও। এখানেও আওয়ামী লীগের দ্বন্দ্ব রয়েছে। উপজেলা সভাপতি আবুল কালাম জেলা সভাপতির বলয়ে রয়েছেন। উপজেলা সাধারণ সম্পাদক মোবারক হোসেন রয়েছেন জেলা সাধারণ সম্পাদকের বলয়ে।

ব্যারিস্টার ইমন বলেছেন, তিনি অবশ্যই দলীয় মনোনয়ন চাইবেন। নেতাকর্মীরাও সেটা চান। আয়ুব বখ্ত জগলুল বলেছেন, তিনি দুই দফায় পৌর মেয়র নির্বাচিত হয়েছেন। এবার এমপি পদে দলের মনোনয়ন চাইবেন।

স্থানীয় ভোটারদের মতে, এই আসনে ভোটের অঙ্কে আওয়ামী লীগ ও বিএনপির ভোট প্রায় সমান। এ কারণে বিএনপি প্রার্থীর বিপক্ষে লড়তে হলে বহুধা ধারায় বিভক্ত আওয়ামী লীগের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হতে হবে। আর আওয়ামী লীগে বিবদমান গৃহদাহের অবসান না হলে বেশ সুবিধাজনক অবস্থানে থাকবে বিএনপি। অবশ্য বিএনপিতেও কোন্দল রয়েছে। তবে আওয়ামী লীগের কিছু নেতাকর্মীর মতো দলীয় প্রতীকের বিরুদ্ধে আটঘাট বেঁধে দলীয় প্রার্থীর বিরোধিতা করার উদাহরণ বিএনপিতে নেই।

এবার এই আসনে আওয়ামী লীগের তিন প্রার্থীসহ সম্ভাব্য আট প্রার্থী আলোচনায় রয়েছেন। বিএনপির সম্ভাব্য প্রার্থীর সংখ্যা চারজন। তারা হচ্ছেন_ জেলা বিএনপির সাবেক সভাপতি ও সাবেক এমপি ফজলুল হক আসপিয়া, সদর উপজেলা চেয়ারম্যান দেওয়ান জয়নুল জাকেরীন, জেলা বিএনপির সহসভাপতি আবুল মুনসুর শওকত ও আবদুল লতিফ জেপি।

জেলা বিএনপি সভাপতি ফজলুল হক আসপিয়া বলেছেন, তিনি দলের মনোনয়ন চাইবেন। তার মতো দলের মনোনয়ন চাইবেন দেওয়ান জয়নুল জাকেরীন। আবুল মুনসুর শওকত জানিয়েছেন, তিনি মনোনয়ন পেলে নেতাকর্মীরা উজ্জীবিত হবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24