1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
  3. ali.jagannathpur@gmail.com : Ali Ahmed : Ali Ahmed
  4. amit.prothomalo@gmail.com : Amit Deb : Amit Deb
জাকাত মুসলিম সমাজের সেতুবন্ধ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৬:০৬ অপরাহ্ন

জাকাত মুসলিম সমাজের সেতুবন্ধ

  • Update Time : সোমবার, ১৮ এপ্রিল, ২০২২
  • ১৩৩ Time View

জাকাত শুধু দরিদ্র জনগোষ্ঠী নয়; বরং ধনিক শ্রেণির জন্যও অনেক কল্যাণ বয়ে আনে। জাকাত অর্থনীতির চাকাকে সচল ও ভারসাম্যপূর্ণ রাখতে সহায়তা করে। এ জাকাতের মাধ্যমে চাহিদা, উৎপাদন, বিনিয়োগ ও কমসংস্থান সৃষ্টির মাধ্যমে অর্থনৈতিক প্রবৃত্তি সাধিত হয়।
জাকাত কী?

 

জাকাত আবরি শব্দ। এর আভিধানিক অর্থ কোনো বস্তুকে পরিশুদ্ধ করা, পবিত্র করা, বৃদ্ধি পাওয়া ইত্যাদি। ইসলামী পরিভাষায় জাকাত বলা হয়, নিসাব পরিমাণ সম্পদের মালিক হলে সম্পদের নির্দিষ্ট একটি অংশ আল্লাহর সন্তুষ্টির আশায় ইসলামের দৃষ্টিতে জাকাত গ্রহণের উপযুক্ত ব্যক্তিদের মাঝে বণ্টন করা। (আলফিকহু আলা মাজাহিবিল আরবাআহ : ২/৫৯০)

কোরআন-হাদিসে জাকাত

আল কোরআনে ৩২টি স্থানে জাকাতের কথা উল্লেখ করা হয়েছে। তন্মধ্যে ২৭টি স্থানে সালাত ও জাকাতের কথা একত্রে উল্লেখ করা হয়েছে। মক্কি সুরার আটটি স্থানে জাকাতের আলোচনা এসেছে। আর বাকি আলোচনা এসেছে মাদানি সুরায়। (আল মুজামুল মাফাহরাস লিআলফজিল কুরআনিল কারিম)

 

বিভিন্ন হাদিসের গ্রন্থসমূহে কিতাবুজ জাকাত তথা জাকাতের অধ্যায় নামে স্বতন্ত্র অধ্যায় রয়েছে। এতে জাকাতের গুরুত্ব ও বিধি-বিধান, জাকাত আদায়ের পদ্ধতি এবং জাকাত আদায় না করার পরিণামসহ জাকাতের পুঙ্খানুপুঙ্খ বিবরণ রয়েছে। এবং বিভিন্ন হাদিসে সালাতের পাশাপাশি জাকাতের আলোচনাও এসেছে।

জাকাত ইসলামের সেতুবন্ধ

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২১
Design & Developed By ThemesBazar.Com
%d bloggers like this: