1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
আন্তর্জাতিক আদালতে যাচ্ছে ইমরান খানের দল পিটিআই, নিয়োগ দিয়েছে ব্রিটিশ আইনজীবী - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২২ জুন ২০২৪, ১২:৩৭ পূর্বাহ্ন

আন্তর্জাতিক আদালতে যাচ্ছে ইমরান খানের দল পিটিআই, নিয়োগ দিয়েছে ব্রিটিশ আইনজীবী

  • Update Time : রবিবার, ৩ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৪৫ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে ‘অন্যায়ভাবে আটক ও তার সঙ্গে মানবাধিকার লঙ্ঘনের’ অভিযোগে আন্তর্জাতিক আদালতে যাচ্ছে তার দল পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই)। এ লক্ষ্যে তারা ইমরানের পক্ষাবলম্বনের জন্য নিয়োগ করেছে বৃটিশ খ্যাতনামা ব্যারিস্টার জিওফ্রে রবার্টসন কেসিকে। এ খবর দিয়েছে অনলাইন জিও নিউজ।

তোশাখানা মামলায় গত ৫ই আগস্ট অভিযুক্ত হয়ে কুখ্যাত অ্যাটক জেলে বন্দি আছেন ইমরান খান। তাকে গত বছর এপ্রিলে অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত করা হয়। এমন একসময়ে তার পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়েছে। এর জবাবে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) নেতা আতাউল্লাহ তারার বলেছেন, পিটিআই চেয়ারম্যানের আন্তর্জাতিক আদালতে যাওয়ার ঘোষণার অর্থ হলো রাষ্ট্র ও দেশের বিরুদ্ধে অবস্থান নেয়া। তার মতে, ইমরান খান জাতীয় প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে কাজ করেছেন। গত ৯ই মে জাতীয়তাবিরোধী দাঙ্গাই হলো এর প্রমাণ। এতে তার ভাতিজা, বোনেরা এবং পুরো পরিবার জড়িত।

তিনি আরও বলেন, একটি রাজনৈতিক দল দেশের ওপর হামলা করেছে। তারা পুরো যুবসমাজকে বিপথগামী করছে।

উল্লেখ্য, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান তার বিদেশ সফরের সময় পাওয়া উপহারের বিষয়ে ঘোষণা দিতে ব্যর্থ হয়েছেন বলে অভিযোগ আছে। এ জন্য আদালত তাকে ৩ বছরের জেল ও ১ লাখ রুপি জরিমানা করেছে। এর মাধ্যমে আগামী নির্বাচনে তিনি অযোগ্য হয়ে আছেন। তার বিরুদ্ধে দেয়া এই রায় স্থগিত করেছে ইসলামাবাদ হাইকোর্ট। একই সঙ্গে তাকে জামিনে মুক্তি দেয়ার নির্দেশ দিয়েছে। তা সত্ত্বেও জেলে আটক আছেন ইমরান খান।

কারণ, কূটনৈতিক বার্তা বিষয়ক মামলায় আগামী ১৩ই সেপ্টেম্বর পর্যন্ত তাকে বিচার বিভাগীয় রিমান্ডে পাঠানো হয়েছে। অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের অধীনে রাষ্ট্রীয় বিষয় গোপন না রাখায় তার বিরুদ্ধে অভিযোগ এনেছে ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি।

এর আগে তারা এক্সে (সাবেক টুইটার) দেয়া এক পোস্টে ঘোষণা করে, আন্তর্জাতিক আইন বিশেষজ্ঞদের সঙ্গে যোগাযোগ করছে পিটিআই। এমন একজন আইনি বিশেষজ্ঞের সঙ্গে তারা যোগাযোগ করছেন, যিনি এর আগে উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের এবং লেখক সালমান রুশদির প্রতিনিধিত্ব করেছেন। এর ফলে জিওফ্রে রবার্টসনকে আইনি টিমে আনার বিষয়টি এক্সে নিশ্চিত করে দল। এক্সে এ ঘোষণা দেয়া হয়। এতে তারা ডগটি স্ট্রিট চেম্বার্সের পোস্টের একটি স্ক্রিনশট শেয়ার করে। ওই চেম্বারে থাকেন বৃটেনের একদল ব্যারিস্টার। এক্সে পিটিআই আরেকটি পোস্ট দিয়েছে। তাতে রবার্টসনকে একজন ব্যারিস্টার হিসেবে বর্ণনা করা হয়েছে। ডগটি স্ট্রিট চেম্বার্সের প্রতিষ্ঠাতা প্রধানদের অন্যতম জিওফ্রে রবার্টসন কেসি। তার আছে ডিস্টিংঙ্গুইশড ক্যারিয়ার। ট্রায়াল ও আপিলেট বিষয়ক কাউন্সেল, একজন আন্তর্জাতিক বিচারক এবং বেশ কিছু বইয়ের লেখক।

ওদিকে পিটিআইয়ের নেতা ও সাবেক মন্ত্রী সৈয়দ জুলফি বুখারি সামাজিক যোগাযোগমাধ্যমে একই পোস্ট শেয়ার করেছেন। তাতে তিনিও উল্লেখ করেছেন উচ্চ পর্যায়ের এই মামলা তদারকি করবেন মানবাধিকার বিষয়ক একজন আইনজীবী। তিনি আরও বলেছেন, বেআইনি আটক সহ ভয়াবহ মানবাধিকার লঙ্ঘনের শিকার হয়েছেন এমন বহু শত মানুষের পক্ষে সফলভাবে প্রতিনিধিত্ব করেছেন রবার্টসন। তিনি জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিটিতে জেনেভায় ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডা সিলভার পক্ষে সফল প্রতিনিধিত্ব করেছেন।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com