1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
আল্লাহ সম্পদের স্রষ্টা ও প্রকৃত মালিক - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০১:২৫ পূর্বাহ্ন

আল্লাহ সম্পদের স্রষ্টা ও প্রকৃত মালিক

  • Update Time : শুক্রবার, ১৫ জুলাই, ২০২২
  • ১৯১ Time View

পৃথিবীর যাবতীয় সম্পদের মালিক মহান আল্লাহ। তিনি তাঁর প্রজ্ঞানুযায়ী যাকে ইচ্ছা সম্পদ দান করেন এবং যাকে ইচ্ছা তা থেকে বঞ্চিত করেন। আল্লাহ কোনো সম্পদের মুখাপেক্ষী নন; বরং তিনি সম্পদের স্রষ্টা ও মালিক। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘হে মানুষ, তোমরা তো আল্লাহর মুখাপেক্ষী; কিন্তু আল্লাহ, তিনি অভাবমুক্ত, প্রশংসিত।’ (সুরা ফাতির, আয়াত : ১৫)

উল্লিখিত আয়াতে আল্লাহর জন্য ‘গনি’ শব্দ ব্যবহার করা হয়েছে। আরবি ভাষায় এমন ব্যক্তিকে গনি বলা হয় যে অন্যের মুখাপেক্ষী নয়। রূপকার্থে ধনীদের বোঝাতেও গনি শব্দ ব্যবহার করা হয়। কেননা সম্পদশালী হওয়ার কারণে সে অমুখাপেক্ষী হয়ে থাকে। তবে প্রকৃতার্থে পৃথিবীতে কোনো গনি (অভাবমুক্ত) প্রাণী বা বস্তু নেই। কেননা অস্তিত্বশীল প্রতিটি বস্তু বা প্রাণী অবশ্যই অন্যের মুখাপেক্ষী। অস্তিত্বশীল প্রতিটি বস্তুর অস্তিত্ব ও বিকাশ পুরোপুরি আল্লাহর অনুগ্রহের মুখাপেক্ষী।

 

আল্লাহ সম্পদের স্রষ্টা ও মালিক। তাই তিনিই মানুষকে অভাবমুক্ত করেন এবং সম্পদে সমৃদ্ধ করেন। আল্লাহ বলেন, ‘যদি তোমরা দারিদ্র্যের আশঙ্কা করো, তবে আল্লাহ ইচ্ছা করলে তাঁর নিজ করুণায় তোমাদের অভাবমুক্ত করবেন। নিশ্চয়ই আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়।’ (সুরা তাওবা, আয়াত : ২৮)

অন্য আয়াতে ইরশাদ হয়েছে, ‘তিনি তোমাকে পেলেন নিঃস্ব অবস্থায় অতঃপর অভাবমুক্ত করলেন।’ (সুরা দুহা, আয়াত : ৮)

ইসলামের দৃষ্টিতে সম্পদের মোহ নিন্দনীয়। কিন্তু অভাবমুক্ত জীবনের প্রত্যাশা নিন্দনীয় নয়; বরং তা প্রশংসনীয়। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘যে ব্যক্তি (পাপ ও ভিক্ষা থেকে) পবিত্র থাকতে চায়, আল্লাহ তাকে পবিত্র রাখেন এবং যে পরমুখাপেক্ষিতা থেকে বেঁচে থাকতে চায়, আল্লাহ তাকে স্বাবলম্বী করে দেন।’ (সহিহ বুখারি, হাদিস : ১৪২৭)

 

আল্লামা জাজ্জাজ (রহ.) বলেন, আল্লাহ ‘গনি’ বা অমুখাপেক্ষী। তিনি তাঁর ক্ষমতা, সম্মান ও রাজত্বের বদৌলতে সব সৃষ্টি থেকে অমুখাপেক্ষী। কিন্তু মানুষ আল্লাহর দয়া ও অনুগ্রহের মুখাপেক্ষী। যেমনটি আল্লাহ বলেছেন, ‘আল্লাহ অমুখাপেক্ষী এবং তোমরা মুখাপেক্ষী।’ (সুরা মুহাম্মদ, আয়াত : ৩৮; তাফসিরু আসমায়িল হুসনা, পৃষ্ঠা ৬৩)

কোরআনের ব্যাখ্যাকাররা বলেন, আল্লাহ যেমন সব সৃষ্টি থেকে পরিপূর্ণ অমুখাপেক্ষী, তেমনি সৃষ্টিজগৎ আল্লাহর প্রতি পরিপূর্ণ মুখাপেক্ষী।

সৌজন্যে কালের কণ্ঠ

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com