1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ইভিএম এ ভোট দেওয়ার পদ্ধতি শেখালেন শিক্ষক আব্দুস সামাদ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:১১ অপরাহ্ন

ইভিএম এ ভোট দেওয়ার পদ্ধতি শেখালেন শিক্ষক আব্দুস সামাদ

  • Update Time : মঙ্গলবার, ১ নভেম্বর, ২০২২
  • ২৪৬ Time View

নিজস্ব প্রতিবেদক – সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম বারের মতো ইলেকট্রনিক ভোটিং পদ্ধতি ইভিএম এ ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। নতুন এ ভোটদান পদ্ধতির বিষয়ে ভোটারদের কোন ধারণা নেই। রয়েছে কিছুটা ভয়ভীতি। ভোটারদের ইভিএম এ ভোট দেওয়ার ভীতি দূর করে ইভিএম এ ভোটদান পদ্ধতি শেখাতে এগিয়ে এসেছেন এক স্কুল শিক্ষক। তিনি নিজ এলাকার মানুষ কে জড়ো করে ভোটদান পদ্ধতি শিখিয়েছেন।তাঁর এমন উদ্যাগে এলাকাবাসীও খুশি।
স্হানীয় নির্বাচন কার্যালয় ও এলাকাবাসী সূত্র জানায়,একটি পৌরসভা ও আটটি ইউনিয়ন নিয়ে গঠিত জগন্নাথপুর উপজেলা।নির্বাচনী তফসিল অনু্যায়ী আগামী ২ নভেম্বর ভোট গ্রহণ হবে। প্রথম বারের মতো ইলেকট্রনিক ভোটিং পদ্ধতি ইভিএম এ ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়ে প্রশিক্ষণ ও মগ ভোটিং কার্যক্রম চলছে। কিন্তু উপজেলার অধিকাংশ মানুষ ইভিএম এ ভোট দেওয়ার পদ্ধতি না জেনে ভীতিতে রয়েছেম। ভোটারদের ভীতি দূর করে ইভিএম এ ভোটদান পদ্ধতি শেখাতে এগিয়ে এসেছেন উপজেলার রানীগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সামাদ। তিনি নিজ উদ্যাগে কয়েকটি গ্রামে ইভিএম এ ভোট দেওয়ার পদ্ধতি শেখানোর কাজ শুরু করেন। সোমবার সকালে তিনি বাঘময়না গ্রামে তেরাব মিয়ার বাড়িতে লোকজন কে জড়ো করে ভোটদান পদ্ধতি শিখিয়ে দেন।
বাঘময়না গ্রামের ষাটোর্ধ বৃদ্ধ ফুলমালা বিবি বলেন, ইবার পয়লা হুনছি মেশিন দিয়া ভোট দিত হইব, জীবনে কোনদিন মেশিনে ভোট দেইনি তাই ভয়ে ভোট দিতে যাইতে রাজি আছলাম না,মাস্টার সাব সহজে ভোট দেওয়া শিখাইয়া দিছইন,।এখন আর ডরভয় নাই সহজে গিয়া ভোট দিমু। শুধু ফুলমালা নয় গ্রামের সব বয়সী ভোটার স্বতস্ফূর্তভাবে উপস্থিত হয়ে ইভিএম এ ভোট দেওয়ার পদ্ধতি দেখেন।
রোববার রাতে বাগময়না পূর্বপাড়া,রইছ উদ্দিনের বাড়িতে আয়োজন করা হয় ইভিএম এ ভোটদান পদ্ধতি শেখানোর কাজ। এতে এলাকার কয়েকশত মানুষ উপস্থিত হন।
তাদের একজন বাগময়না গ্রামের মাখন মিয়া বলেন, মাষ্টার সাব আমাদের কে বড় পর্দায় দেখিয়ে নিয়েছেন ইভিএম এ কীভাবে ভোট দিতে হয়। আয়া করছি এখন সহজে গিয়া ভোট দিতে পারমু।
রানীগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সামাদ প্রথম আলো কে বলেন, প্রথমবারের মতো উপজেলা পরিষদ নির্বাচনে ইভিএম এ ভোট হবে এতে করে নতুন এ পদ্ধতি না জানায় ভোটারদের মধ্যে একধরনের ভীতি কাজ করছিল।আমাদের এলাকায় মগ ভোটিং কার্যক্রমও আসে নি। তাই আমি নিজ উদ্যাগে রানীগঞ্জ ইউনিয়নের কয়েকটি গ্রামে লোকজন কে জড়ো করে ইভিএম এ ভোট দেওয়া শিখিয়েছি। তিনি বলেন, রানীগঞ্জ উচ্চ বিদ্যালয়ে ভোট দেওয়া শেখানোর কার্যক্রম আজ সোমবার সারাদিন চলবে। তিনি বলেন বিদ্যালয়ের মাল্টিমিডিয়া কার্যক্রমের ডিভাইসগুলোকে কাজে লাগিয়ে ভোটারদের সচেতন করতে ভোটদান পদ্ধতি শিখিয়ে দিতে নিজের ইচ্ছে উদ্যাগ নিয়েছি।
রানীগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছদরুল ইসলাম বলেন, রানীগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের এমন আয়োজন সত্যিই সময়োপযোগী ও প্রশংসনীয়। তাঁর উদ্যাগে রানীগঞ্জ উচ্চ বিদ্যালয় ও বিভিন্ন গ্রামে ইভিএম এ ভোট দেওয়ার পদ্ধতি শেখানোর এমন আয়োজন করায় রানীগঞ্জ ইউনিয়নের ভোটারদের ইভিএম এ ভোট দেওয়ার পদ্ধতির ভীতি দূর হয়ে গেছে।
সিলেটের সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মুজিবুর রহমান বলেন, নির্বাচন কমিশন থেকে আমরা উপজেলার টি স্পটে মগ ভোটিং কার্যক্রম চালিয়ে যাচ্ছি। ব্যক্তিগত উদ্যাগে কেউ যদি সঠিক নিয়মে ইভিএম এ ভোট দেওয়া শিখিয়ে দেন তা নিঃসন্দেহে প্রশংসনীয়। তিনি বলেন, ইভিএম এ ভোট দেওয়া সহজ এ নিয়ে কোন ভীতি থাকার দরকার নেই। আমরা মগ ভোটিংএর মাধ্যমে প্রচারণা চালাচ্ছি।





শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com