1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান - জগন্নাথপুর টুয়েন্টিফোর
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৮:১৮ পূর্বাহ্ন

ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান

  • Update Time : শনিবার, ৬ জুলাই, ২০২৪
  • ২৩ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক
ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফায় ভোটে জয় পেয়েছেন মাসুদ পেজেশকিয়ান। ফলে সাবেক এই স্বাস্থ্যমন্ত্রীই হতে যাচ্ছে দেশটির পরবর্তী প্রেসিডেন্ট।
গতকাল (শুক্রবার) অনুষ্ঠিত ইরানের ১৪তম প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় পর্বের ভোটাভুটিতে সংখ্যাগরিষ্ঠ ভোটে বিজয়ী হন তিনি।

পেজেশকিয়ান পেয়েছেন এক কোটি ৬৩ লাখ ৮৪ হাজার ৪০৩ ভোট, তার প্রতিদ্বন্দ্বী সাবেক প্রধান পরমাণু আলোচক সাঈদ জালিলির প্রাপ্ত ভোট সংখ্যা এক কোটি ৩৫ লাখ ৩৮ হাজার ১৭৯।

২৮ জুন প্রথম দফার নির্বাচনে কোনো প্রার্থী একক সংখ্যাগরিষ্ঠতা পাননি। সেবার পেজেশকিয়ান ৪২ দশমিক ৫ শতাংশ এবং জালিলি ৩৮ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছিলেন।

এ কারণে  শুক্রবার দ্বিতীয় দফায় ভোট অনুষ্ঠিত হয়। 

মাসুদ পেজেশকিয়ানের জন্ম ১৯৫৪ সালে।

তিনি একজন  হার্ট সার্জারিতে বিশেষজ্ঞ ডাক্তার।  তাবরিজ অঞ্চল থেকে ৫ বার নির্বাচিত এই সংসদ সদস্য ২০০১ থেকে ২০০৫ সাল পর্যন্ত ইরানের স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন। এছাড়া ইরানের দশম জাতীয় সংসদের ডেপুটি স্পিকারের দায়িত্বও পালন করেছেন তিনি। 

গত মে মাসে ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশে হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যু হলে সাংবিধানিক বাধ্যবাধকতায় নতুন প্রেসিডেন্ট নির্বাচনের আয়োজন করা হয় দেশটিতে।

সৌজন্যে বাংলানিউজ টুয়েন্টিফোর ডটকম

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com