1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
চলাচলের রাস্তায় প্রস্রাব করা নিয়ে যা বলা হয়েছে হাদিসে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২:১১ অপরাহ্ন
শিরোনাম:
ভালো কাজে সহযোগিতার নির্দেশনা জগন্নাথপুরে কাঠমিস্ত্রিকে সাহায্য করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে গৃহবধূর মৃত্যু দেশের সব প্রাথমিক বিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ১ আগস্ট পর্যন্ত এইচএসসি-সমমানের পরীক্ষা স্থগিত সরকারের উন্নয়ন যারা ধ্বংস করেছে তাদের বিরুদ্ধে দেশবাসীকেই রুখে দাঁড়াতে হবে: প্রধানমন্ত্রী এশিয়া কাপে বাংলাদেশের মেয়েরা বড় জয়ে সেমিফাইনালে সারাদেশে ইন্টারনেট-সেবা বিঘ্নিত ঢাকার বাড্ডায় শিক্ষার্থী-পুলিশ ধাওয়া পাল্টা ধাওয়া, রাবার বুলেটে আহত ১০ কোটা নিয়ে যে বার্তা দিলেন প্রধানমন্ত্রী কোটা আন্দোলন, শান্তিগঞ্জে সড়ক অবরোধ

চলাচলের রাস্তায় প্রস্রাব করা নিয়ে যা বলা হয়েছে হাদিসে

  • Update Time : রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩
  • ৯৬ Time View

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘দুই অভিশাপকারী থেকে তোমরা সতর্ক থাকো। সাহাবিরা বললেন, হে আল্লাহর রাসূল! দুই অভিশাপকারী কি? তিনি বললেন, যে মানুষের চলাচলের রাস্তায় অথবা তাদের ছায়ায় পেশাব-পায়খানা করে।’ (মুসলিম)

হাদিসের ব্যাখ্যায় বলা হয়েছে, মানুষকে এমন দুটি বিষয় থেকে বিরত থাকতে বলা হয়েছে যা তার প্রতি অন্য মানুষের অভিশাপকে টেনে আনে। কাজ দুটি হলো, মানুষের চলাচলের রাস্তা ও ছায়া আছে এমন জায়গায় পেশাব-পায়খানা করা। কারণ, চলাচলের রাস্তা এবং ছায়া আছে এমন জায়গায় প্রস্রাব করার কারণে মানুষের যাতায়াতে সমস্যা তৈরি হয়। আর এ কারণে মানুষ এমন কর্মসম্পাদনকারীকে অভিশাপ দিয়ে থাকেন। এ কারণেই রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই কাজকে অভিশাপ বলে উল্লেখ করেছেন।

মানুষের চলাচলের রাস্তা এবং ছায়ায় এমন কাজ করার মাধ্যমে মানুষকে কষ্ট দেওয়া হয়। পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেন, ‘আর যারা মুমিন পুরুষ ও মুমিন নারীদেরকে কষ্ট দেয় তাদের কোন অপরাধ ছাড়াই, তারা অপবাদের ও সুস্পষ্ট পাপের বোঝা বহন করে।’ (সূরা আহযাব,(৩৩), আয়াত, ৫৮)

তবে যদি রাস্তা পরিত্যক্ত হয়, তাতে প্রয়োজন পুরণ করলে অভিশাপের কারণ না থাকায় কোন অসুবিধা নেই। কিন্তু ছায়া থাকার কারণে মানুষ তাতে বিশ্রাম নেয়, তাহলে সেখানে প্রস্রাব-পায়খানা করা যাবে না। কিন্তু  বিরান ভূমি বা এমন কোনো ছায়া যদি থাকে যেখানে মানুষের যাতায়াত নেই এবং যেখানে তারা বিশ্রামের উদ্দেশ্যে গমন করে না, এমন হলে সেখানে প্রয়োজন পূরণ করতে কোন অসুবিধা নেই।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com