মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ০৭:১৫ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুর উপজেলাকে মাদকমুক্ত করতে মতবিনিময়সভা অধ্যক্ষকে পানিতে নিক্ষেপ: ছাত্রলীগের আরো পাঁচজন গ্রেফতার নবীজীর কাছে যে সকল বেশে হাজির হতেন জিবরাইল (আ.) অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছে পণ্য পরিবহন মালিক শ্রমিক লবনের গুজব জগন্নাথপুরের সর্বত্রজুড়ে,ক্রেতা সামলাতে না পেরে দোকান বন্ধ, চলছে মাইকিং জগন্নাথপুর বাজারে লবন নিয়ে গুজব জগন্নাথপুরে আমনের ফলনে কৃষক খুশি জগন্নাথপুরে দুই মেধাবী শিক্ষার্থীর সহায়তায় এগিয়ে এলেন লন্ডন প্রবাসী মোবারক আলী জগন্নাথপুরে ৬ দিন ধরে মাদ্রাসার নৈশ্য প্রহরী নিখোঁজ জগন্নাথপুরে দ্রব্য মূল্য নিয়ন্ত্রনে বাজার মনিটরিংয়ে দাবি

দ্রুত অগ্রগতির সোপানে বাংলাদেশ ‘সিলেটের ভূমিকা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী, ২০১৬
  • ৯৯ Time View

সিলেট প্রতিনিধি: বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেছেন, দেশের অগ্রগতির জন্য শিল্পায়নের বিকল্প নেই। কিন্তু সিলেট এক্ষেত্রে পিছিয়ে। শিক্ষা ও শিল্পে বিনিয়োগ বাড়াতে হবে।

বৃহস্পতিবার সকালে সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি আয়োজিত সেমিনারে ড. ফরাসউদ্দিন এসব কথা বলেন। ‌’দ্রুত অগ্রগতির সোপানে বাংলাদেশ: সিলেটের ভূমিকা’ শীর্ষক এই সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।

সিলেট চেম্বারের সভাপতি সালাউদ্দিন আলী আহমদের সভাপতিত্বে সেমিনারে অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, আইন ও শালিস কেন্দ্রের নির্বাহী পরিচালক সুলতানা কামাল প্রমুখ।

মূল প্রবন্ধে ড. ফরাসউদ্দিন বলেন, সিলেট খনিজ সম্পদে সমৃদ্ধ অঞ্চল। এই অঞ্চলে রয়েছে গ্যাসের বিপুল ভান্ডার। তেল, কেরোসিন, কয়লা, পাথর, বালির মজুদ রয়েছে। এছাড়া সম্প্রতি ইউরেনিয়াম পাওয়ার বিষয়টিও নিশ্চিত হওয়া গেছে। এছাড়া রাবার, আগরের কাঁচামাল সহ অনেক শিল্পের কাঁচামালই সিলেটে রয়েছে।

এছাড়া দেশে বার্ষিক গড়ে যে ১৫শ’ কোটি টাকা বৈদেশিক মুদ্রা আসে তার বড় অংশই পাঠাচ্ছেন সিলেটবাসীরা। তবে এই অর্থের বড় অংশই ব্যয় হচ্ছে অর্থহীন বাহারি অট্টালিকা আর বড় শপিংমলে। সিলেটে জমাকৃত ব্যাংক ডিপোজিটের এক চতুর্থাংশও বিনিয়োগে ব্যবহার হচ্ছে না।

ড. ফরাস উদ্দিন বলেন, একসময়ে সিলেট পুরো দেশের মধ্যে শিক্ষায় এগিয়ে ছিলো। এখন লেখাপড়ার ক্ষেত্রে সিলেটের অবস্থা অনেক খারাপ। শিক্ষায় বিনিয়োগকে সবচেয়ে অগ্রাধিকার দিতে হবে। শিক্ষাক্ষেত্রে উন্নতি না হলে সামগ্রীক উন্নয়ন সম্ভব নয়।

মূল প্রবন্ধে ড. ফরাসউদ্দিন সিলেটে বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন, পর্যটন খাতে সমন্বিত উন্নয়ন, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, শ্রীমঙ্গলে চা বোর্ডের প্রধান কার্যালয় ও নিলাম কেন্দ্র স্থাপন, শিল্পজাত পণ্য প্রক্রিয়াজাত করতে প্রতিবন্ধকতা দূর করার দাবি জানান। এসব প্রতিবন্ধকতা দূর করা সম্ভব হলে সিলেটের শিল্পখাতে অগ্রগতির বিশাল সুযোগ রয়েছে মলে মন্তব্য করেন তিনি। বিশেষত সিলেটে পর্যটন শিল্পের প্রসার সম্ভাবনা গগণচুম্বি বলে মন্তব্য করেন তিনি। এক্ষেত্রে সিলেটের পর্যটন কেন্দ্রগুলো সুরক্ষার দাবি জানান ফরাসউদ্দিন।

সেমিনারে প্রথম আলো সম্পাদক মতিউর রহমান বলেন, অনেকক্ষেত্রেই দ্রুত এগিয়ে চলছে বাংলাদেশ। এই দেশের মানুষ পরিশ্রমী, উদ্যোগী, সাহসী। নতুন কিছুকে তারা সহজেই গ্রহণ করতে পারে। সিলেটেরও প্রচুর সম্ভাবনা রয়েছে। এই সম্ভাবনাকে কাজে লাগাতে হবে।

মানবাধিকার কর্মী সুলতানা কামাল বলেন, আমাদের অগ্রগতির অন্যতম অন্তরায় সুশাসনের অভাব ও দুর্নীতি। উন্নয়নের জন্য এগুলো দূর করতে হবে। যুব সমাজকে দেশের উন্নয়নে এগিয়ে আসতে হবে।

সেমিনারে ব্যবসায়ী নেতারা সিলেট-ঢাকা মহসড়ককে ৪ লেনে উন্নীত, রেল যোগাযোগের উন্নয়ন, সিলেট ওসমানী বিমানবন্দরকে পূর্ণাঙ্গ আন্তর্জাতিক মানে উন্নয়ন, সিলেটে উৎপাদিত পণ্যের বাজার সৃষ্টি ও পণ্য মূল্য নির্ধারণ, কৃষিক্ষেত্রে অগ্রাধিকার প্রদান, আইসিটি পার্ক স্থাপনসহ সিলেটের শিল্পখাতে উন্নয়নের জন্য বিভিন্ন দাবি তুলে ধরেন। এসব দাবি দাওয়া নিয়ে সরকারের সাথে আলোচানার জন্য ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে একটি কমিটি গঠনের ব্যাপারে আলোচনা হয় সেমিনারে।

সিলেট চেম্বারের হল রুমে আয়োজিত এই সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্সের সভাপতি ড. তৌফিক হোসেন চৌধুরী, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক আনোয়ার হোসেন, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সাবেক চেয়ারম্যান ফখরউদ্দিন আলী আহমদ, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এমাদউল্লাহ শহীদুল ইসলাম শাহীন, সিলেট চেম্বারের সহ-সভাপতি মামুন কিবরিয়া সুমন, চেম্বারের পরিচালক মুকির হোসেন চৌধুরী প্রমুখ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24