1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
পরনিন্দার কুফল - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ১১:১৩ পূর্বাহ্ন

পরনিন্দার কুফল

  • Update Time : বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০২২
  • ২০৪ Time View

ইসলামের দৃষ্টিতে কারও অগোচরে তার দোষ বর্ণনা করাই গিবত বা পরনিন্দা। গিবত হতে পারে কথায়, ইশারায় কিংবা লেখনীর মাধ্যমে।গিবত আরবি শব্দ, যার অর্থ হলো পরনিন্দা। গিবত বা পরনিন্দা যে করে আর যে শোনে—উভয়ই সমান অপরাধী।
আল্লাহ তাআলা গিবতকারীকে মৃত ব্যক্তির গোশত ভক্ষণকারী সাব্যস্ত করেছেন। এ প্রসঙ্গে মহান আল্লাহ তাআলা এরশাদ করেন, ‘হে ইমানদারগণ, তোমরা একে অপরের পেছনে নিন্দা কোরো না। তোমাদের মধ্যে কি কেউ নিজের মৃত ভাইয়ের গোশত খেতে পছন্দ করবে? বস্তুত তোমরা তা একেবারেই ঘৃণা করবে।’ (সুরা হুজুরাত: ১২)
হাদিসে এসেছে, একদিন কোনো প্রয়োজনে এক বেঁটে মহিলা রাসুল (সা.)-এর খেদমতে আসেন। মহিলা চলে যাওয়ার পর হজরত আয়েশা (রা.) রাসুল (সা.)-এর কাছে তাঁর দৈহিক কাঠামো বেঁটে হওয়ার ত্রুটি বর্ণনা করেন। হজরত আয়েশা (রা.)-এর কথায় রাসুল (সা.)-এর চেহারা মলিন হয়ে যায়। রাসুল (সা.) বললেন, ‘আয়েশা তুমি মহিলার গিবত করলে। তুমি এমন কথা বললে, যা সমুদ্রে নিক্ষেপ করলে সমুদ্রের পানির রং পরিবর্তন হয়ে কালো হয়ে যেত।’ আয়েশা (রা.) বলেন, ‘তাঁর বেঁটে হওয়ার কথাই তো বলছি এবং এই ত্রুটি তো তাঁর মধ্যে আছেই।’ রাসুল (সা.) বললেন, ‘হে আয়েশা, যদিও তুমি সত্য কথা বলেছ, কিন্তু তুমি তাঁর ত্রুটি বর্ণনা করায় তা গিবত হয়ে গেল।’ (মুসলিম)
অন্য হাদিসে রাসুল (সা.) বলেন, ‘গিবত ব্যভিচারের চেয়েও জঘন্য।’ সাহাবিরা জানতে চাইলেন, ‘তা কীভাবে?’ তিনি বললেন, ‘ব্যক্তি ব্যভিচার করার পর তওবা করলে তার গুনাহ মাফ হয়ে যায়। কিন্তু যে পরনিন্দা করে, তার গুনাহ যার নিন্দা করা হয় সে মাফ না করা পর্যন্ত মাফ হয় না।’ (তাফসিরে মাজহারি)
সৌজন্যে আজকের পত্রিকা

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com