1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
বেচাকেনায় মিথ্যা শপথ করা গুনাহ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৯:২৮ পূর্বাহ্ন

বেচাকেনায় মিথ্যা শপথ করা গুনাহ

  • Update Time : বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২
  • ১২৩ Time View

ব্যবসা-বাণিজ্য উপার্জনের উত্তম পন্থা। তাই বেচাকেনা স্বাভাবিক নিয়মে হওয়াই বাঞ্ছনীয়। শপথ ব্যক্তিকে দায়িত্ববান করে এবং কাজকে আরও আস্থাপূর্ণ করে, যদি তা সত্য শপথ হয়। কিন্তু মিথ্যা শপথ করে বেচাকেনা করার পরিণাম খুবই ভয়াবহ। মহানবী (সা.) বলেন, ‘তোমরা ব্যবসা-বাণিজ্যে শপথ করা থেকে বিরত থাকো। কারণ, শপথ পণ্যদ্রব্য বিপণনে ভূমিকা রাখলেও তা উপার্জনের বরকত নষ্ট করে দেয়।’ (বুখারি)

মহানবী (সা.) আরও বলেন, ‘যে ব্যক্তি নিজের শপথ দিয়ে কোনো মুসলিমের অধিকার হরণ করে, সে ব্যক্তির জন্য আল্লাহ জাহান্নাম ওয়াজিব ও জান্নাত হারাম করে দেন।’ (মুসলিম)
মিথ্যা শপথের ব্যাপারে আল্লাহ বলেন, ‘যারা আল্লাহর প্রতিশ্রুতি এবং তাদের শপথকে স্বল্পমূল্যে বিক্রি করে, আখেরাতে তাদের কোনো অংশ নেই। আর তাদের সঙ্গে আল্লাহ কেয়ামতের দিন কথা বলবেন না। তাদের প্রতি করুণার দৃষ্টি দেবেন না। তাদের পরিশুদ্ধ করবেন না। তাদের জন্য রয়েছে কঠিন শাস্তি।’ (সুরা আলে ইমরান: ৭৭)

মহানবী (সা.) বলেন, ‘তিন শ্রেণির ব্যক্তির সঙ্গে আখিরাতে আল্লাহ কথা বলবেন না, তাদের দিকে তাকাবেন না, তাদের গুনাহ থেকে পবিত্র করবেন না। তারা হলো টাখনুর নিচে কাপড় পরিধানকারী, দানের খোঁটা দানকারী এবং ব্যবসায় মিথ্যা শপথকারী।’ (মুসলিম)

উদাহরণ হিসেবে হাদিসে বলা হয়েছে, ‘আসরের পর এক ব্যক্তি তার পণ্য সম্পর্কে শপথ করে বলল, তাকে পণ্যটি এত মূল্যে দেওয়া হয়েছে। ক্রেতা তার কথা বিশ্বাস করল। অথচ সে ছিল মিথ্যাবাদী।’ (আবু দাউদ)
সৌজন্যে যুগান্তর

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com