রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ০৪:২১ অপরাহ্ন
শিরোনাম:
‘ব্রিটিশ বাংলাদেশী হুজহু’র প্রকাশনা ও এওয়ার্ড প্রদান অনুষ্ঠানের বারোতম আসর বর্ণাঢ্য আয়োজনে সম্পন্ন পেঁয়াজ খাওয়া বন্ধ করে দিয়েছি:প্রধানমন্ত্রী জগন্নাথপুর পৌরসভার ৩নং ওয়ার্ড আ.লীগের কমিটি গঠন জগন্নাথপুরে অগ্নিকাণ্ডে নি:স্ব ৮ পরিবার আশ্রয় নিলেন স্কুলে.মানবেতর জীবন যাপন মিশর থেকে কার্গো বিমানে পেঁয়াজ আসছে মঙ্গলবার যুক্তরাজ্যে বিএনপির পূর্ণাঙ্গ কমিটি জগন্নাথপুরে সমাপনী পরীক্ষার্থীদের সংবর্ধনা জগন্নাথপুরের সামাটে সমাপনী পরীক্ষার্থীদের সংবর্ধনা জগন্নাথপুর পৌরসভার মেয়র মনাফকে আশঙ্কাজনক অবস্থায় ঢাকায় প্রেরণ জগন্নাথপুরের চিতুলিয়া গ্রামে আগুন,দুইটি ঘরসহ পুড়ল ১২ লাখ টাকার মালামাল

ভাইরাসের ঔষধ সেই কম্পিউটার মিলেছে

Reporter Name
  • Update Time : শনিবার, ২০ মে, ২০১৭
  • ৭৫ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: ওয়ানাক্রাই নামের র‍্যানসমওয়্যার ভাইরাস কোনো পিসিতে আক্রমণ করে ফাইল আটকে ফেললেও তা উদ্ধার করার পথ খুঁজে পাওয়া গেছে। ফ্রান্সের একদল গবেষক ওয়ানাক্রাই দিয়ে আক্রান্ত এনক্রিপটেড উইন্ডোজ ফাইল খোলার একমাত্র সমাধানটি বের করেছেন।

১২ মে এ র‍্যানসমওয়্যার আক্রমণ শুরু হয়। এতে নির্দিষ্ট সময়ের মধ্যে কম্পিউটার ব্যবহারকারীকে অর্থ পরিশোধ করতে বলা হয়। তা না হলে পুরো ফাইল নষ্ট করে ফেলার হুমকি দেওয়া হয়। ১৫০টি দেশের তিন লাখের বেশি পিসিতে আক্রমণ করে এ ম্যালওয়্যার।

কম্পিউটারে বা মোবাইলে ক্ষতিকর প্রোগ্রামের লিংকসহ আসা ই-মেইলকে ম্যালওয়্যার বলা হয়। এই ম্যালওয়্যার ফাইল খুলতে বাধা দিলে ও অর্থ দাবি করলে সেটা র‍্যানসমওয়্যার নামে পরিচিত।
বিশ্বজুড়ে বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা নিরাপত্তা গবেষকেরা একজোট হয়ে ফাইল আটকে রাখা ‘এনক্রিপশন কি’ খোলার প্রচেষ্টা শুরু করেন।

গবেষকেরা বলেন, তাঁরা এখন পর্যন্ত যে সমাধান বের করেছেন, তা কেবল কিছু শর্ত মেনে কাজ করতে পারে। শর্তগুলোর মধ্যে রয়েছে আক্রান্ত হওয়ার পর থেকে কম্পিউটার রিবুট হওয়া যাবে না। এ ছাড়া ফাইল পুরোপুরি লক হওয়ার আগেই এই সমাধান কাজে লাগাতে হবে।
নিরাপত্তা বিশেষজ্ঞদের মধ্যে রয়েছেন ফ্রান্সের অ্যাড্রিয়েন গুইনেট, বেঞ্জামিন ডেলপি, ম্যাথিউ সুচি প্রমুখ। আন্তর্জাতিকভাবে পরিচিত হ্যাকার ম্যাথিউ সুচি এক ব্লগ পোস্টে ওয়ানাক্রাইয়ের প্রতিষেধকের কারিগরি বিষয়ে বিস্তারিত লিখেছেন। সেখানে তিনি একটি সফটওয়্যার টুল ‘ওয়ানাকি বিল্ট বা গুইনেট’–এর লিংক দিয়েছেন। তিনি একে একমাত্র কার্যকর সমাধান বলে উল্লেখ করেছেন। এ টুল উইন্ডোজের সব সংস্করণে (উইন্ডোজ ৭, এক্সপি, ২০০৩) কাজ করবে বলে তিনি উল্লেখ করেছেন।
সুচির ব্লগের লিংক:

গবেষকেরা তাঁদের তৈরি টুলটির নাম দিয়েছেন ওয়ানাকিউয়ি (WannaKiwi)। এটি মূলত কম্পিউটার মেমোরিতে ডিক্রিপশন কির অবশিষ্টাংশ অনুসন্ধান করে কাজ শুরু করে। তাই কম্পিউটার বন্ধ করা হলে এটি কাজ করে না। এ টুলটি বিনা মূল্যে দিচ্ছেন তাঁরা।

ভারতের বার্তা সংস্থা আইএএনএসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের স্টেলার নামের একটি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ওয়ানাক্রাই র‍্যানসমওয়্যারে আক্রান্ত পিসির তথ্য উদ্ধারে সফল হওয়ার দাবি করেছে। তারা বিনা মূল্যের একটি সফটওয়্যার ছেড়েছে যা তথ্য উদ্ধার করতে সক্ষম। তাদের এ সফটওয়্যারটির নাম Stellar Phoenix Windows Data Recovery Free Edition।

স্টেলার ডেটা রিকভারির প্রধান নির্বাহী সুনীল চন্দন বলেন, দিল্লি, চণ্ডীগড়, কলকাতা ও কচির পাঁচটি ওয়ানাক্রাই আক্রান্ত পিসির সমস্যা সমাধান করেছেন তাঁরা। ইতিমধ্যে এ র‍্যানসমওয়্যারটির সম্ভাব্য দুর্বলতা খুঁজে পেয়েছেন তাঁরা। এরপর তাদের ডেটা রিকভারি সফটওয়্যারটি হালনাগাদ করেছেন। চন্দন বলেন, উইন্ডোজের জন্য তাঁদের বিনা মূল্যের সংস্করণটি ব্যবহার করে তথ্য উদ্ধার করা যাবে।

চন্দন দাবি করেন, মাই ডকুমেন্টস ও ডেস্কটপে রাখা তথ্য বাদে আক্রান্ত যন্ত্রে সব তথ্য এ সফটওয়্যারের বিনা মূল্যের সংস্করণ ব্যবহার করে উদ্ধার করা যাবে। যে পিসি বা ল্যাপটপ আক্রান্ত হয়নি, তাতে ডেটা উদ্ধারের সফটওয়্যারটি ইনস্টল করতে হবে। এরপর আক্রান্ত পিসির হার্ডড্রাইভের সঙ্গে যুক্ত করে স্ক্যান করতে হবে। এতে কোনো অর্থ পরিশোধ ছাড়াই তথ্য উদ্ধার করা সম্ভব।

তথ্যসূত্র: রয়টার্স, আইএএনএস।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24