রবিবার, ২৬ জানুয়ারী ২০২০, ০৭:১২ অপরাহ্ন
শিরোনাম:
পিইসিইর উত্তরপত্র পুনঃনীরিক্ষা ও প্রত্যাশা’ জগন্নাথপুরে শতবর্ষ: ব্রজেন্দ্র নারায়নের উত্তরসূরীদের আবেগাপ্লুত স্মৃতিচারণ জগন্নাথপুরে এসোসিয়েশন কাপ বঙ্গবন্ধু ফুটবল লীগ টুর্নামেন্টের উদ্বোধন সমাজে শান্তি বজায় রাখতে যেসব স্বভাব ত্যাগ করতে বলে ইসলাম জগন্নাথপুরের সৈয়দপুরে প্রবাসির অর্থায়নে শহীদ মিনার নির্মাণ জগন্নাথপুরের বিএন হাইস্কুলের শতবর্ষ উৎসবে-পরিকল্পনামন্ত্রী, বাংলাদেশের অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না দেশের সকল প্রতিষ্ঠানে বিশ্বমানের শিক্ষা দেওয়া হচ্ছে:পানিসম্পদ উপমন্ত্রী জগন্নাথপুরে বিএন উচ্চ বিদ্যালয়ে শতবর্ষ উৎসব আজ ক্ষোভের পর আনন্দে ভাসছে ইউনিয়নবাসি জগন্নাথপুরে শতবর্ষ অনুষ্ঠানে যারা থাকছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান জগন্নাথপুরে শনিবার আসছেন

ভারত থেকে ৯ পণ্য আমদানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার বাংলাদেশের

জগন্নাথপুর২৪ ডেস্ক::
  • Update Time : রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯
  • ১১০ Time View

ভারত থেকে ৯টি পণ্য আমদানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে বাংলাদেশ। এ পণ্যগুলো ত্রিপুরার সঙ্গে দুটি স্থলবন্দর আখাউড়া ও শ্রীমান্তপুর দিয়ে আমদানি করা হবে। এ নিয়ে ভারত থেকে ১৬টি পণ্য আমদানিতে বিধিনিষেধ দুই দফায় তুলে নিল বাংলাদেশ। রাজ্যের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত পরিচালক স্বপ্না দেবনাথকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআই। শনিবার তিনি বলেছেন, এই নিষেধাজ্ঞা তুলে নেয়ার ফলে আঞ্চলিক বাণিজ্য বৃদ্ধি পাবে।

রিপোর্টে বলা হয়েছে, ত্রিপুরার সঙ্গে সাতটি স্থল বন্দর দিয়ে ২০১৮-১৯ সালে ৫২২.৪২ কোটি রুপির পণ্য ভারতে রপ্তানি করেছে বাংলাদেশ। অন্যদিকে তারা আমদানি করেছে ১৪.৬৬ কোটি রুপির পণ্য। স্বপ্না দেবনাথ বলেন, ঢাকা বিভিন্ন পণ্যের ওপর বিধিনিষেধ দেয়ার কারণে বাণিজ্যে অসমতা দেখা দিয়েছে।

তাই আখাউড়া ও শ্রীমান্তপুর স্থল কাস্টমস স্টেশনের মাধ্যমে ৯টি পণ্য আমদানিতে বিধিনিষেধ প্রত্যাহার করেছে বাংলাদেশ। ১লা ডিসেম্বর থেকে এই বিধিনিষেধ তুলে নেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে হিজলি বাদাম, কাগজ, চিনি, জেনারেটর, ভাঙা কাচ, চকোলেট, বেবি টিস্যু, কনফেকশনারি ও বিটুমিন। বর্তমানে ভারত-বাংলাদেশের ত্রিপুরা সীমান্তে আরও ৫টি স্থল বন্দর সচল রয়েছে। এগুলো হলো মুহুরিঘাট, খোয়াইঘাট, ধলাইঘাট, মনুঘাট ও পুরান রাঘনা।

ভারত সরকারের ওই কর্মকর্তা বলেছেন, রাজ্য সরকার ত্রিপুরার স্থল বন্দর দিয়ে চা রপ্তানির ওপর বিধিনিষেধ প্রত্যাহার দাবি করেছে। কিন্তু বাংলাদেশ ওই বিধিনিষেধ এখনও শিথিল করে নি। ত্রিপুরা টি ডেভেলপমেন্ট করপোরেশন লিমিটেডের চেয়ারম্যান সন্তোষ সাহা বলেছেন, যদি রাজ্যের স্থলবন্দর দিয়ে চা রপ্তানিতে বাংলাদেশ বিধিনিষেধ প্রত্যাহার করতো তাহলে তাতে লাভবান হতো ত্রিপুরা।

সুত্র মানব জমিন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24