1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
মিথ্যা সাক্ষ্য দেওয়া কঠিন অপরাধ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০২:১৬ পূর্বাহ্ন

মিথ্যা সাক্ষ্য দেওয়া কঠিন অপরাধ

  • Update Time : বুধবার, ২৯ মে, ২০২৪
  • ৩৩ Time View

সাক্ষ্য দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আদালত ও সামাজিক বিচার-আচারে সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে যেকোনো বিষয়ের সমাধান করা হয়। বর্তমান যুগে মিথ্যা সাক্ষ্য দেওয়া ভয়াবহ রূপ ধারণ করেছে। আর মিথ্যা সাক্ষ্য দেওয়া এমন এক জঘন্য অপরাধ, যার ফলে একজন নিরপরাধ মানুষ অপরাধী সাব্যস্ত হয়ে যায়। কোরআন-সুন্নাহর আলোকে মিথ্যা সাক্ষ্য দেওয়া সম্পূর্ণ হারাম ও কবিরা গুনাহ।
রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘আমি কি তোমাদের সবচেয়ে বড় কবিরা গুনাহ সম্পর্কে অবহিত করব না?’ এ কথাটি তিনি তিনবার বললেন, (সবাই বললেন, হে আল্লাহর রাসুল, অবশ্যই বলেন। তিনি বললেন, ‘আল্লাহর সঙ্গে শিরক করা, মা-বাবার অবাধ্য হওয়া এবং মিথ্যা সাক্ষ্য দেওয়া।’ (বুখারি: ২৬৫৪)
মিথ্যা সাক্ষ্য দেওয়ার কারণে ব্যক্তিকে জাহান্নামে যেতে হবে। হজরত ইবনে ওমর (রা.) সূত্রে বর্ণিত। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘(কিয়ামতের দিন) মিথ্যা সাক্ষ্যদাতার জন্য আল্লাহ তাআলা জাহান্নামের ফয়সালা না দেওয়া পর্যন্ত, সে তার পা দুটি নড়াতে পারবে না।’ (ইবনে মাজাহ: ২৩৭৩)

মিথ্যা সাক্ষ্য দেওয়ার কারণে ব্যক্তির নেক আমল নষ্ট হয়ে যায়। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি মিথ্যা কথা এবং সে অনুযায়ী আমল করা আর মূর্খতা পরিহার করল না; আল্লাহর কাছে তার পানাহার বর্জনের কোনো প্রয়োজন নেই।’ (বুখারি: ১৯০৩)

হজরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.) সূত্রে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘কিয়ামতের আগে ব্যক্তিবিশেষকে নির্দিষ্ট করে সালাম দেওয়ার প্রচলন ঘটবে এবং ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটবে। ফলে স্বামীর ব্যবসায় স্ত্রীও সহযোগিতা করবে। রক্তসম্পর্কীয় আত্মীয়তা ছিন্ন করা হবে। মিথ্যা সাক্ষ্যদানের প্রচলন হবে এবং সত্য সাক্ষ্য গোপন করা হবে, লেখনীর প্রসার ঘটবে।’ (মুসনাদে আহমদ: ৩৮৭০)
সৌজন্যে আজকের পত্রিকা।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com