1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
লন্ডনে সাংবাদিক উজ্জ্বল মেহেদীর বারকি জন বারকি’ বইয়ের মোড়ক উন্মোচন - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ০৫ ডিসেম্বর ২০২৩, ০২:৪৩ পূর্বাহ্ন

লন্ডনে সাংবাদিক উজ্জ্বল মেহেদীর বারকি জন বারকি’ বইয়ের মোড়ক উন্মোচন

  • Update Time : মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩
  • ১০৫ Time View

স্টাফ রিপোর্টার
যুক্তরাজ্যস্থ বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার আশিকুন নবী চৌধুরী বলেছেন, বারকি, জন বারকি বইয়ের সাথে ব্রিটেনের যোগসূত্র প্রবল। অনেক ইন্টারেস্টিং বিষয় এখানে এসেছে। ভাষার আঞ্চলিকতা, মিশ্রন জাতিকে এগিয়ে নেয়। এই বইটির ইংরেজি অনুবাদ করে ব্রিটিশ সোসাইটিতে ছড়িয়ে দেওয়া প্রয়োজন। ইংরেজি অনুবাদ হলে ব্রিটিশদের উপনিবেশ আমলের অনেক অজানা তথ্য জানতে সহায়তা করবে।
গত রোববার বাংলাদেশ সময় রাতে লন্ডনে ‘বারকি, জন বারকি’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রেস মিনিস্টার প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেছেন। বক্তব্যে আশিকন নবী চৌধুরী আরো বলেন, লেখক উজ্জ্বল মেহেদীর লেখার মধ্যে এক ধরনের মোহ আছে। লেখা পড়তে ছবি দেখার যে ভাষা শৈলী, সেটা উজ্জ্বল মেহেদীর বারকি, জন বারকি বইয়ে আছে। রবীন্দ্রনাথ ভাষা দিয়ে ছবি আঁকবেন। বারকি লেখক ছবি এঁকেছেন। আমি কিছু লেখা পড়েছি, ছবির মতো লেগেছে। ভাষার সারল্য, সরলতা দিয়ে মুগ্ধ করেছেন। একই ধরনের লেখার যাদু ছিলো সাংবাদিক এস এম আলীর। উজ্জ্বল মেহেদী সাংবাদিক এস এম আলীর উত্তরসূরি। বইটির ইংরেজিতে অনুদিত হওয়া দরকার। ব্রিটিশ—বাংলা কানেক্টভিটির জন্য। বইটির বিষয়বস্তু ইংরেজি অনুবাদের দাবি রাখে। আমি অনুরোধ করবো, এ উদ্যোগ এই অনুষ্ঠানের পর থেকে নেওয়া।
‘মাসিক বিলেত’ ও ‘রানার মিডিয়া’ আয়োজনে লন্ডন—বাংলা প্রেসক্লাব মিলনায়তনে এ অনুষ্ঠান হয়। বিলেত সম্পাদক সাঈম চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কমনওয়েলথ জার্নালিস্ট এসোসিয়েশনের সহ সভাপতি সৈয়দ নাহাস পাশা। বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে সফর করা সাংবাদিক ছামির মাহমুদকেও সংবর্ধিত করা হয়। অনুষ্ঠানে বিলেত মিডিয়ার ব্যবস্থাপনা সম্পাদক মিজানুর রহমান মিরু ফুল দিয়ে স্বাগত জানান সাংবাদিক ছামির মাহমুদকে। এসময় লন্ডন বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক তাইসির মাহমুদের নেতৃত্বে প্রেসক্লাবের গিফট ব্যাগ তুলে দেন ক্লাব নেতৃবৃন্দ ও সদস্যরা।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রানার মিডিয়ার প্রতিষ্ঠাতা আ স ম মাসুম। এরপর বক্তব্য দেন লন্ডন বাংলা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক, ম্যাক্স মিডিয়ার কর্ণধার, সাংবাদিক আব্দুস সাত্তার, লেখক ও কবি হামিদ মোহাম্মদ, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক স্পিকার আহবাব হোসেন, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের কমিউনিক্যাশন অফিসার ও লন্ডন বাংলা প্রেসক্লাবের সাবেক সহ সভাপতি মাহবুব হোসেন, লন্ডন বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক তাইসির মাহমুদ, সাংবাদিক আনসার আহমেদ উল্লাহ, কোষাধ্যক্ষ সালেহ আহমেদ, ইভেন্ট সেক্রেটারী এমরান আহমেদ, প্রথম নির্বাহী সদস্য আহাদ চৌধুরী বাবু, অনলাইন ২৬শে টিভির কর্ণধার জামাল খান, কমিউনিটি এক্টিভিষ্ট জনাব ফারুক, সাংবাদিক হাসনাত চৌধুরী, সোহাগ জাদু, খালেদ মাহমুদ রনি।

আয়োজকেরা জানান, বইটির কাহিনি ব্রিটিশ আমলে বাংলাদেশের। তবে বারকি নৌকার নির্মাতা জন বারকি ব্রিটিশ নাগরিক। এ জন্য বইটির মোড়ক উন্মোচন যুক্তরাজ্যে করা হয়েছে। এ অনুষ্ঠানে লেখকের প্রতিনিধি হিসেবে ছামির মাহমুদ বক্তৃতায় আয়োজক ও অতিথিদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, ব্রিটিশ ও বাংলার যোগসূত্র কত যে গভীর, স্থানীয় ইতিহাস ঘেঁটে একটি নৌকার মাধ্যমে উন্মোচিত হয়েছে। ব্রিটিশসংস্কৃতিরও একটি অংশ বারকি, জন বারকি বইটি।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সৈয়দ নাহাস পাশা বলেন, উজ্জ্বল মেহেদীর বারকি, জন বারকি ইতিহাসের মিশ্রনে রূপক গল্প। যেখানে ইতিহাস হারিয়েছে, সেখানে গল্প এসে সেই জায়গা পুনরুদ্ধার করেছে। সিলেট ও ব্রিটিশ সামাজিক বিকাশের জন্য ইতিহাসের এই আখ্যান অমূল্য সম্পদ।
দ্বিতীয় পর্বে সংবর্ধনা অনুষ্ঠানে ৎুধান অতিথি বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার আশিকুন নবী চৌধুরী সাংবাদিক ছামির মাহমুদ সম্পর্কে বলেন, আপনাকে আজকে সংবর্ধিত করা হলো মানে একটি গুরু দায়িত্ব নিয়ে আপনি সিলেট ফিরে যাবেন। দেশে গিয়ে এই বিলেতের কথা বলবেন। বিলেতের সাংবাদিকদের কথা বলবেন। সংবর্ধিত সাংবাদিক ছামির মাহমুদের পেশাগত জীবনের সাফল্য কামনা করে সৈয়দ নাহাশ পাশা বলেন, আপনার সাংবাদিকতার অনুসন্ধান প্রতিনিয়ত সিলেটকে জানতে সহায়তা করছে আমাদের। সেই ধারা অব্যাহত থাকুক।
উল্লেখ্য, সিলেট অঞ্চলের নিজস্ব সংস্কৃতির ঐতিহ্যবাহী ‘বারকি’ নৌকা নিয়ে সাংবাদিক উজ্জ্বল মেহেদী তার পেশাজীবনের সূচনা—কাল থেকে পর্যবেক্ষণ করেন। বিভিন্ন সময় বারিক ও সংশ্লিষ্ট বিষয় নিয়ে প্রতিবেদনও করেছেন। প্রায় ২৫ বছরের পর্যবেক্ষণ আর বাংলাদেশে ব্রিটিশ শাসনকালের সূচনা পর্বের ইতিহাস তালাশ করে জলজীবিকার জলোপাখ্যান ‘বারকি, জন বারকি’ রচনা করেন। এর আগে বারকি নিয়ে একটি তথ্যচিত্র নির্মাণ করেছেন।
ঢাকায় একুশের বইমেলায় প্রকাশিত হয়েছে। বইটির প্রকাশনা প্রতিষ্ঠান চৈতন্য প্রকাশন। প্রচ্ছদ করেছেন খ্যাতিমান প্রচ্ছদশিল্পী ধ্রুব এষ। বারকি—চিত্র অঙ্কন করেছেন অরূপ বাউল। জলোপাখ্যান সচিত্রকরণ করেছেন, জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিশুচিত্রশিল্পী সিলেটের জালালাবাদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজের ছাত্রী নওশীন আজিজ। বইটি সিলেট, সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন বই বিপণি কেন্দ্রে ও অনলাইন বিপণন রকমারিতে পাওয়া যাচ্ছে। সূত্র সুনামগঞ্জের খবর

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com