1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
১৬ ভারতীয় ওষুধ কোম্পানিকে কালো তালিকাভুক্ত করল নেপাল - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:০৯ অপরাহ্ন

১৬ ভারতীয় ওষুধ কোম্পানিকে কালো তালিকাভুক্ত করল নেপাল

  • Update Time : বুধবার, ২১ ডিসেম্বর, ২০২২
  • ১৪৪ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::
১৬ ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থাকে কালো তালিকাভুক্ত করেছে নেপাল। সেই তালিকায় রয়েছে বাবা রামদেবের দিব্যা ফার্মেসিও। যারা পতঞ্জলির নামে ওষুধ বিক্রি করে।
নেপালের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ড পূরণে ব্যর্থ হয়েছে ওই সংস্থাগুলো। তাই তাদের কালো তালিকাভুক্ত করা হল। খবর এনডিটিভির

গত ১৮ ডিসেম্বর নেপালের ‘ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’ দফতর এক বিজ্ঞপ্তি জারি করেছে। তাতে স্থানীয় ব্যবসায়ীদের নির্দেশ দেওয়া হয় তারা যেন দ্রুত ওষুধগুলো ফিরিয়ে নেন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কালো তালিকাভুক্ত ভারতীয় সংস্থাগুলোর উৎপাদিত ওষুধ আমদানি বা বিতরণ করা যাবে না।

নেপাল প্রশাসন সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, গত এপ্রিল এবং জুলাইয়ে নেপালের একটি বিশেষজ্ঞ দল ভারত পরিদর্শন করে। ভারতের একাধিক ওষুধ সংস্থা নেপালে ওষুধ রফতানি করতে চায়। সেই দল ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলোর অন্দরে গিয়ে গোটা বিষয়টি খতিয়ে দেখে এসেছেন। হাতেকলমে জেনে এসেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঠিক করে দেওয়া মানদণ্ড যথাযতভাবে রক্ষিত হচ্ছে কি না। তারপরই এই কালো তালিকা প্রকাশ করল নেপাল।

রামদেবের সংস্থা ছাড়াও কালো তালিকায় রয়েছে ভারতের র‌্যাডিয়েন্ট পেরেন্টেরালস লিমিটেড, মার্কারি ল্যাবরোটরিজ লিমিটেড, অ্যালায়েন্স বায়োটেক, জি ল্যাবরেটরিজ, ক্যাডিলা হেল্থকেয়ার লিমিটেড, জিএলএস ফার্মা, আইপিসিএ ল্যাব ছাড়াও আরও একাধিক ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থা।
একইভাবে নেপালের ওষুধ নিয়ন্ত্রক দফতর গত ১৯ ডিসেম্বর জারি করা অন্য একটি বিজ্ঞপ্তিতে ভারতের গ্লোবাল হেল্‌থকেয়ারের ৫০০ মিলিলিটার এবং ৫ লিটারের হ্যান্ড স্যানিটাইজা তুলে নেওয়ার নির্দেশ দেয়।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com