1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
৮ হাজার কিলোমিটার সাইকেল চালিয়ে ওমরাহ করতে গেলেন আব্দুল্লাহ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৩৮ পূর্বাহ্ন

৮ হাজার কিলোমিটার সাইকেল চালিয়ে ওমরাহ করতে গেলেন আব্দুল্লাহ

  • Update Time : শনিবার, ৩১ ডিসেম্বর, ২০২২
  • ১৫৪ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::
পবিত্র ওমরাহ পালন ও মসজিদে নববীতে হজরত মুহাম্মদ (সা.)-এর রওজা জিয়ারতের উদ্দেশ্যে প্রায় দুই বছর ধরে সাইকেল চালিয়ে সৌদি আরবের মক্কায় পৌঁছেছেন আলিয়ান আব্দুল্লাহ বালা নামে নাইজেরিয়ার এক তরুণ। আধুনিক যুগে সাইকেল যোগে নাইজেরিয়া থেকে সৌদি যাওয়া প্রথম ব্যক্তি মনে করা হচ্ছে তাকে। সম্প্রতি সৌদি গণমাধ্যম আরব নিউজের এক প্রতিবেদনে বিষয়টি উল্লেখ করা হয়েছে।
চলতি মাসের ডিসেম্বরের ৮ তারিখ জেদ্দায় পৌঁছান আব্দুল্লাহ। এ সময় নাইজেরিয়ার জেদ্দা কনস্যুলেট জেনারেলের কর্মকর্তারা তাকে উষ্ণ অভ্যর্থনা জানায়।
পরে সৌদিতে নাইজেরিয়ার রাষ্ট্রদূত ইয়াহায়া লাওয়াল বলেন, ‘তাকে (আব্দুল্লাহ) সম্ভাব্য সব ধরনের কনস্যুলার সহায়তা, নির্দেশনা এবং উৎসাহ দেওয়া হয়েছে। সাইকেলে করে পবিত্র শহর মক্কা ও মদিনায় তার ওমরাহ যাত্রার সব ব্যবস্থা করা হয়েছে।’
এ বিষয়ে একটি বিবৃতিও দিয়েছে সৌদির নাইজেরিয়া দূতাবাস। বিবৃতিতে সাইকেল চালিয়ে সৌদি আরবে ওমরাহ পালন করতে আসায় আব্দুল্লাহকে স্বাগত জানানো হয়। বলা হয়, আব্দুল্লাহ ২০২১ সালের ফেব্রুয়ারিতে মক্কা ও মদিনা ভ্রমণের জন্য চাকরি ছেড়ে দেন। দীর্ঘ ভ্রমণের পর নিজের স্বপ্নপূরণ করেন তিনি
সড়কপথে নাইজেরিয়া থেকে সৌদির দূরত্ব আট হাজার কিলোমিটারের বেশি। আব্দুল্লাহ নাইজার, শাদ ও সুদান অতিক্রম করে সৌদি পৌঁছান। জানা গেছে, আব্দুল্লাহ মক্কায় ওমরাহ পালন এবং মদিনায় মসজিদে নববীতে হজরত মুহাম্মদ (সা.)-এর রওজা জিয়ারতের জন্য ২০২১ সালের ফেব্রুয়ারিতে দেশ ছেড়েছিলেন।

আব্দুল্লাহ বলেন, ‘এটা ছিল আমার সারা জীবনের সেরা অর্জন। স্বপ্নের বাস্তবায়ন। আল্লাহ তায়ালার শুকরিয়া আদায় করছি তিনি আমাকে ওমরাহর মত গুরুত্বপূর্ণ বিধান পালনের ক্ষেত্রে এমন উদ্যোগ নেওয়ার সাহস দিয়েছেন। পশ্চিম আফ্রিকার উপকূল থেকে সাইকেল চালিয়ে পবিত্র শহরে পৌঁছানো অনেক কঠিন ছিল। কিন্তু তা এখন আমার জন্য কোনো ব্যাপার নয়। আমাকে সমর্থন দেওয়ার জন্য আমি সৌদি আরবের নাইজেরিয়া দূতাবাস এবং কনস্যুলেটের প্রতি কৃতজ্ঞ।’

আব্দুল্লাহ জানান, সাইকেল চালিয়ে সৌদিতে পৌঁছাতে যাত্রাপথে অনেক বাধা-বিপত্তির সম্মুখীন হয়েছেন। চলার পথে বিদ্রোহী গোষ্ঠী ও বন্য প্রাণীদের আতঙ্ক ছিল। এমনকি দস্যুরা তার মোবাইল ফোন কেড়ে নিয়েছিল। অনেক সময় তাকে ঝোপের মধ্যে ঘুমাতে হয়েছে। তবে তার কাছ থেকে এমন ভয়ঙ্কর অভিজ্ঞতা শোনার পর সুদানের একটি ছোট শহরের লোকেরা তাকে একটি নতুন মোবাইল ফোন উপহার দিয়েছিল।

দীর্ঘ পথ ভ্রমণের বর্ণাঢ্য অভিজ্ঞতার কথা জানিয়ে আব্দুল্লাহ বলেন, ‘আমি অনেক শহর ও নগর পাড়ি দিয়েছি। সব জায়গায় স্থানীয়রা আমাকে একজন সাহসী ব্যক্তি হিসেবে স্বাগত জানায়। অনেকে নানা ধরনের সহযোগিতা ও অনুদান দিয়ে পাশে দাঁড়ান।’

এর আগে চলতি বছরের শুরুর দিকে ব্রিটিশ নাগরিক অ্যাডাম মোহাম্মদ হজ পালন করতে ইংল্যান্ডের উলভারহ্যাম্পটন থেকে পায়ে হেঁটে মক্কায় যান। তিনি নেদারল্যান্ডস, জার্মানি, চেক প্রজাতন্ত্র, হাঙ্গেরি, রোমানিয়া, বুলগেরিয়া, তুর্কিয়ে, লেবানন, সিরিয়া এবং জর্ডান হয়ে সৌদিতে পৌঁছান।

তিনি ২৬ জুন মক্কার আয়েশা মসজিদে পৌঁছেছিলেন, সেখানে যুক্তরাজ্য ও বিভিন্ন দেশের হজযাত্রীদের একটি বিশাল বহরসহ স্থানীয় বাসিন্দারা তাকে স্বাগত জানিয়েছিলেন।





শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com