1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
অপচয়-অপব্যয় নিন্দনীয় - জগন্নাথপুর টুয়েন্টিফোর
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১০:৫১ পূর্বাহ্ন
শিরোনাম:
ইমান নষ্ট হয় যে সব কারণে হবিগঞ্জে গোসল করতে নেমে দুই ভাই নিখোঁজ/ একজনের মরদেহ উদ্ধার জগন্নাথপুরে আবদুস সামাদ আজাদের ১৯তম মৃত্যু বার্ষিকী পালিত জগন্নাথপুরে আইডিয়াল কম্পিউটার ইনস্টিটিউটের সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠিত জাতীয় নেতা আবদুস সামাদ আজাদের মৃত্যু বার্ষিকী আজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস হবে আটটা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত সুনামগঞ্জে বিএনপির তিন প্রার্থী বহিষ্কার সৃষ্টিজগতে আল্লাহর সবচেয়ে বড় নিয়ামত গুচ্ছ ভর্তি: তিন ইউনিটে শাবি কেন্দ্রে পরীক্ষায় বসবে ৯ হাজার ভর্তিচ্ছুক ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়

অপচয়-অপব্যয় নিন্দনীয়

  • Update Time : মঙ্গলবার, ৩১ মে, ২০২২
  • ২১১ Time View

আল্লাহ তাআলার বিশেষ প্রজ্ঞা ও নীতির কারণে তিনি মানুষকে নানা শ্রেণিতে ভাগ করে দিয়েছেন। কাউকে রেখেছেন অশেষ প্রাচুর্যে আবার কাউকে রেখেছেন ভীষণ অভাবে। এটাই আল্লাহর নীতি। এর মাধ্যমে মূলত আল্লাহ তাআলা উভয় শ্রেণিকে পরীক্ষা করতে চান। আরও বহুবিধ হেকমত ও রহস্য নিহিত রয়েছে তাতে। আল্লাহ বলেন, ‘আমিই তাদের মধ্যে জীবিকা বণ্টন করি পার্থিব জীবনে এবং একজনকে অপরের ওপর মর্যাদায় উন্নত করি; যাতে একে অপরকে দিয়ে কাজ করিয়ে নিতে পারে।’ (সুরা যুখরুফ: ৩২)

তাই প্রাচুর্য ও সচ্ছলতা আল্লাহর পক্ষ থেকে বিশাল অনুগ্রহ। এ অনুগ্রহের দাবি হলো, আমরা যেন আল্লাহর নেয়ামত সচেতনভাবে ব্যবহার করি এবং কোনো রকম অপচয় না করি। তবে দুঃখজনক হলেও সত্য, সমাজের বিত্তবান শ্রেণি অত্যন্ত নির্দয়ভাবে সম্পদের অপচয় করে থাকেন। নিজেদের ব্যক্তিগত ব্যবহার থেকে শুরু করে সমাজ ও রাষ্ট্রে যে হারে সম্পদের অপচয় পরিলক্ষিত হয়, তা অত্যন্ত পীড়াদায়ক। এসব সম্পদের সঠিক ব্যবহার নিশ্চিত করা গেলে বহু আগেই দারিদ্র্য সমস্যার সমাধান করা যেত।
কোরআন-হাদিসের ভাষায় অপচয়-অপব্যয়ের কঠোর নিন্দা করা হয়েছে। আল্লাহ তাআলা বলেন, ‘এবং কিছুতেই অপব্যয় করো না। জেনে রেখ, যারা অপব্যয় করে তারা তো শয়তানের ভাই। শয়তান তার প্রতিপালকের প্রতি অতিশয় অকৃতজ্ঞ।’ (বনি ইসরাইল: ২৬-২৭) মুজাহিদ (রহ.) বলেন, ‘কেউ যদি তার সকল সম্পদ সঠিক পথে ব্যয় করে, তবে সে অপচয়কারী নয়। আর কেউ যদি অবৈধ পথে সামান্য পরিমাণ সম্পদও ব্যয় করে, তবে সে অপচয়কারী হিসেবে গণ্য হবে।’ মহানবী (সা.) বলেন, ‘আল্লাহ তাআলা তোমাদের তিনটি স্বভাব ভীষণ অপছন্দ করেন। এক. অনর্থক কথাবার্তা, দুই. সম্পদের অপব্যয়, তিন. অর্থহীন ও অসার প্রশ্নোত্তর।’ (বুখারি)।

সৌজন্যে আজকের পত্রিকা।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com