1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
একাত্তরের দুঃসহ স্মৃতি আজো তাড়া করে জগন্নাথপুরের মনমোহিনীকে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:০১ অপরাহ্ন
শিরোনাম:
ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রাগ সংবরণে নবীজির পরামর্শ মানবিক সাংবাদিকতার উজ্জ্বল দৃষ্টান্ত শংকর রায় জগন্নাথপুরে ধান কাটতে গিয়ে সাপের কামড়ে কৃষকের মৃত্যু জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি/ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

একাত্তরের দুঃসহ স্মৃতি আজো তাড়া করে জগন্নাথপুরের মনমোহিনীকে

  • Update Time : বুধবার, ১৬ ডিসেম্বর, ২০১৫
  • ১১০৬ Time View

অমিত দেব::‘ভোর হলেই দুঃস্বপ্নে ঘুম ভাঙ্গে তার। মাঝে মাঝে ভোর রাতে কেঁদে উঠেন তিনি। একাত্তরের বেদনাময় স্মৃতি নিয়ে বেঁচে থাকা মনমোহিনী রানী জীবনের অধিকাংশ রজনী কাটছে এভাবেই। এখন তিনি জীবনের শেষ সায়েন্সে এসে পৌঁছেছেন। তাঁর কান্না যেন থামছেনা। মৃত্যুর আগে দেখে যেতে চান বাবা মা হারানো ঘাতক রাজাকারদের বিচার। মনমোহিনী জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম কে বলেন,
আমার জীবনের চাওয়া পাওয়া সব হিসেবে শেষ হয়ে গেছে। জীবনের শেষ সায়েন্সে এসে একটাই চাওয়া শুনেছি শেখের বেটি শেখ হাসিনা রাজাকার হকলের বিচার করের আমার বাবা মারে যে রাজাকার হকলে মারছে আমি তাদের বিচার দেখে মরতে চাই। এ আকুতি সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার আশারকান্দি ইউনিয়নের শেওড়া গ্রামের সত্তরর্ধো নারী মনমোহিনী রানী নমসুদ্র এর। দারিদ্রতা আর বয়সের ভারে নুয্যমান মনমোহিনী বিচারের আসায় মামলাও করেছেন। কিন্তুু রাজাকারা অত্যন্ত প্রভাবশালী হওয়ায় গত চার বছরে কিছুই হয়নি তাদের। অভাব অনটনের কারণে মামলার অগ্রগতির খোঁজও নিতে পারছেন না তিনি। ছলছল নয়নে শুধু বিচার চাইছেন। জগন্নাথপুর উপজেলা সদর থেকে ১০ কিলোমিটার দূরে অবস্থিত শেওড়া গ্রামে গিয়ে কথা হয় মনমোহিনী নমঃসুদ্রের সাথে। একাত্তরের সেই ভয়াল দুঃসহ স্মৃতির কথা বলতে গিয়ে তিনি কান্নায় ভেঙ্গে পড়েন। বলেন, আমার চোখের সামনে রাজাকাররা গুলি করে আমার বাবা মাকে হত্যা করেছে। তিনি নিজেও এসময় গুলিবিদ্ধ হয়েছেন উল্লেখ করে বলেন, হাড়গ্রামের চিহিৃত রাজাকার মাওলানা ফয়জুল হক এর বাড়িতে ছিল একাত্তর সালে রাজাকারদের আস্তানা। স্বাধীনতা সংগ্রামের সময় হিন্দু অধ্যুষিত এ গ্রামের লোকজন গ্রাম ছেড়ে চলে যেতে থাকেন। আমার বাবা হর কুমার নমসুদ্র পরিবার নিয়ে গ্রামেই থাকেন। বাবা মাকে দেখতে আমি এসময় স্বামীর বাড়ি শেওড়া থেকে বাবার বাড়ি হাড়গ্রামে আসি। আমরা তিন বোনের এর আগেই বিয়ে হয়েছিল। আমাদের কোন ভাই না থাকায় মা বাবা আমাকে তাদের সাথে রাখতে চাইতেন। ঘটনার দিন ১৩ ভাদ্র শেষ রাতে ভোর সাড়ে চারটায় আমরা যখন ঘুমিয়ে ছিলাম। তখন ফয়জুল হক মাওলানার নের্তৃত্বে একদল রাজাকার আমাদের বাড়িতে হানা দেয়। ঘরে ঢুকেই গুলি চালিয়ে আমার মা প্রফুল্ল রানী কে হত্যা করে পরে আরেক গুলি চালিয়ে আমার বাবা হরকুমার নমঃসুদ্রকে হত্যা করে। এসময় আমি এগিয়ে এলে রাজাকাররা আমার দিকে গুলি ছুড়ে তখন আমি মাটিতে লুটিয়ে পড়লে গুলিটি আমার বাম স্তনের নীচ দিয়ে যায়। রাজাকাররা চলে গেলে প্রতিবেশীরা এসে আমাকে উদ্ধার করেন। গ্রামের বাসিন্দা ওয়ারিছ উল্যার সহযোগীতায় আমি গ্রাম ছেড়ে লহরী গ্রামে গিয়ে আমার এক আত্বীয়ের বাড়িতে আশ্রয় নেই এবং চিকিৎসা করি। দেশ স্বাধীনের পর অপারেশন করে স্তনের নীচ থেকে গুলি বের করি। এখনও মাঝে মধ্যে ব্যথা পাই। তিনি বলেন, এসব ব্যথা আমার কিছু যায় আসে না বাবা মা কে হারিয়ে যে ব্যথা পেয়েছি তা ভূলতে পারি না। রাত ভোর হলেই ঘুম ভেঙ্গে যায়। চোখের সামনে ভেসে উঠে দুঃস্বপ্নের কালো রাতের স্মৃতি।

মনমোহিনী নমঃসুদ্র জানান,আওয়ামীলীগ সরকার ক্ষমতায় এসে একাত্তরের মানবতাবিরোধী রাজাকার যুদ্ধাপরাধীদের বিচার কাজ শুরু করলে তিনি আমল গ্রহনকারী জুডিশিয়াল ম্যজিষ্ট্রেট আদালতে রাজাকারদের নামে মামলা দায়্রের করেন। যার নং(পিটিশন১৫/১১) তারিখ- মনমোহিনী দাবি করেন তার পৈত্রিক সম্পত্তি আত্মসাৎ করতে ফয়জুল হক এ হত্যাকান্ড ঘটিয়েছেন। হত্যাকান্ডে পর তাদের বসতবাড়িসহ সবকিছু ফয়জুল হক দখল করে নেন। বর্তমানে ওই বাড়িতে তার ছেলে আকিকুর রহমান বসবাস করছেন। মনমোহিনী রানী দায়ের করা মামলাটি বিজ্ঞ আদালত তৎকালীন সময়ে জগন্নাথপুর থানাকে তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহনের জন্য নির্দেশ দিলে থানার উপ-পরির্দশক শরিফ সাজাওয়ার হোসাঈন আর্ন্তজাতিক অপরাধ দমন ট্রাইব্যুনালে প্রেরণ করেন। তিনি বলেন, অভাব অনটনের কারণে ঢাকায় গিয়ে বার বার যোগাযোগ করতে না পারায় মামলাটি কিভাবে আছে বলতে পারছি না। তাঁর বিশ্বাস শেখ হাসিনা রাজাকার গোলাম আযম, সাঈদি কাদের মোল্লা,কামরুজ্জামান সাকার মতো মফস্বল এলাকার রাজাকারদের বিচার করবেন। বিচার হবে তার বাবা মা হত্যাকান্ডের। ফেরত চান তাঁর পিতার বসত ভিটা।
এবিষয়ে ফয়জুল হক রাজাকারের ছেলে আকিকুর রহমান বলেন,৭১ সালের পর আমার জন্ম তাই এবিষয়ে কিছু বলতে পারি না। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বাড়ির কোন কাগজপত্র তাদের কাছে নেই। হারিয়ে গেছে।
স্থানীয় ইউপি সদস্য ফারুক মিয়া জানান,আমার ওয়ার্ডের হাড়গ্রামে একাত্তর সালে হিন্দু পরিবারের দুজনকে গুলিকরে হত্যা করা হয়েছে বলে আমি শুনেছি। তবে কে বা কারা হত্যা করেছে জানি না।
মুক্তিযোদ্ধা আব্দুল্লাহ খান বলেন, রাজাকার ফয়জুল হক মাওলানা নের্তৃত্বে রাজাকাররা হরকমার ও তার স্ত্রীকে হত্যা করে তাদের বাড়ি ঘর দখল করে রেখেছে।

মুক্তিযুদ্ধের সুনামগঞ্জ অঞ্চলের গবেষক এডঃ বজলুল মজিদ চৌধুরী খসরু বলেন, ট্রাইব্যুনালে যেসব মামলা রয়েছে পর্যায়ক্রমে সবগুলোর বিচার হবে।
জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, বিষয়টি অত্যন্ত দুঃখজনক। মনমোহিনীকে আমরা সহায়তা করব।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com