1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরে ধান কাটা শুরু চৈত্রের নিদান দূর করছে নতুন ধান - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৪২ পূর্বাহ্ন

জগন্নাথপুরে ধান কাটা শুরু চৈত্রের নিদান দূর করছে নতুন ধান

  • Update Time : বুধবার, ৩ এপ্রিল, ২০১৯
  • ৭০০ Time View

বিশেষ প্রতিনিধি : সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার নলুয়ার হাওরে ধান কাটা শুরু হয়েছে। দেশীয় জাতের ধান বোরো কেটে কৃষকরা গোলায় তুলেছেন।
কৃষকদের সাথে কথা বলে জানা গেছে,সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার হাওর অঞ্চলে এক সময় বোরো আবাদ বেশী হতো। অকাল বন্যা ও উচ্চ ফলনশীল বিভিন্ন জাতের ধানের ভীড়ে দেশীয় জাত বোরোর চাষাবাদ হাওর থেকে হারাতে বসেছে। তারপরও জগন্নাথপুরের হাওরপাড়ের গ্রামগুলোতে চৈত্রের নিদান দূর করছে বোরোধান।

 

 

 

 


গতকাল  নলুয়ার হাওর ঘুরে দেখা গেছে,হাওরে আধা পাকা সোনালী ধানের শীষ দুলছে। কিছু কিছুর জমির ধান সোনালি রঙ্গে রাঙ্গিয়েছে।কেউ কেউ এসব জমির ধান কেটে মাড়াই দিচ্ছেন। কেউবা নিজের জমির ফসল ঘুরে ঘুরে দেখছেন।
হাওরে কথা হয় নলুয়ানোওয়াগাঁও গ্রামের কৃষক জমির আলীর সঙ্গে।তিনি বলেন,বাপদাদার বুনিয়াদি ধান হচ্ছে বোরো।এই ধান সবার আগে চৈত্রমাসে পাকে। তিনি বলেন,চৈত্রমাসে হাওর এলাকায় কৃষকদের ঘরে (নিদান) খাবারের অভাব দেখা দেয় তাই নিদান থেকে রক্ষা পেতে বোরো আবাদ করা হয়।আমি এবার ১০ কেদার (৩০)শতাংশে এক কেদার জমি আবাদ করি তারমধ্যে চার কেদার জমিতে বোরো আবাদ করি। মঙ্গলবার দুই কেদার জমির ফসল কেটে ধান পেয়েছি মাত্র আট মণ।

 

 

 


ভূরাখালি গ্রামের কৃষক জুনেল মিয়া জানান,হাওরে যারা বোরো আবাদ করেছেন তারা এখন ধান কাটতে পারছেন।অন্য জাতের ধান কাটতে আরো কয়েকদিন সময় লাগবে।তিনি চার কেদার বোরো ফসল থেকে ধান পেয়েছেন মাত্র ১০ মণ।তারমতে আগাম জাতের কারনে চৈত্র মাসে নতুন ধানের ভাত খেতে পূর্বপুরুষের দেখানো পথ ধরে বোরো লাগিয়েছিলাম। যে ধান পেয়েছি তাতে খরচ উঠবে না।
একই গ্রামের প্রবীণ কৃষক আবু নছর বলেন,বোরোধান কেদারে কমপক্ষে সাত থেকে আট মণ হওয়ার কথা।খড়া ও সময়মতো বৃষ্টি না পাওয়ায় এবার বোরোধান ক্ষতিগ্রস্ত হয়েছে, ফলে ফলন কম হয়েছে। তিনি দুই কেদার বোরো থেকে ছয় মণ ধান পেয়েছেন বলে জানান। আবু নছর জানান,সবার আগে দেশীয় এ ধান ঘরে তোলা যায়।চৈত্র মাসে অধিকাংশ কৃষকদের ঘরে খাবার সংকট দেখা দেয় বোরোধান সেই সংকট দুর করে নতুনধানের ভাতের স্বাদ দেয় কৃষকদের।
হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন সংগঠনের যুগ্ম আহ্বায়ক মুক্তিযোদ্ধা নির্মল দাস জানান,হাওর এলাকায় ক্ষুদ্র ও বর্গাচাষী কৃষকরা চৈত্রমাসের শেষ দিকে খাবার সংকটে পড়েন। এই সংকট থেকে দেশীয় ধান বোরো কৃষকদের রক্ষা করছে। নতুবা দাদন ব্যবসায়ীদের কাছ থেকে কম দামে ধান বিক্রি করে নিদানের মাস পার করতে হতো কৃষকদের।
জগন্নাথপুর উপজেলা কৃষি বিভাগ সূত্র জানায়,জগন্নাথপুর উপজেলায় এবার ২০ হাজার ৭২৫ হেক্টর জমিতে উচ্চ ফলনশীল, হাইব্রিড ও বোরো আবাদ করা হয়েছে তারমধ্যে বোরো আবাদ হয়েছে ১৮০ হেক্টর জমিতে।
জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা শওকত ওসমান মজুমদার জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম কে বলেন গতকাল নলুয়ার হাওরঘুরে দেখেছি হাওরজুড়ে বোরোধান কাটার ধূম পড়েছে। প্রাকৃতিক নানা কারণে বোরোতে ফলন কম হলেও আগাম ধান তুলতে পারায় কৃষকরা খুশি। তিনি বলেন,আগামীতে এক সপ্তাহের মধ্যে হাওরে সব জাতের ধান কাটার ধূম থাকবে।
জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহ্ফুজুল আলম মাসুম জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম কে

বলেন,উপজেলার প্রধান হাওর নলুয়ার হাওরে ধানকাটা শুরু হওয়ায় কৃষকদের মনে আনন্দ রয়েছে। প্রকৃতি অনুকূলে থাকলে এবার দ্রুত সময়ে ধান উঠবে বলে আশা করছি। তিনি বলেন কৃষকদের ধান গোলায়  উঠার আগ পর্যন্ত আমরা তাদের পাশে মাঠে আছি।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com