1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরে বাজনা বাজিয়েও আদায় হয়নি খাজনা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৩০ অপরাহ্ন

জগন্নাথপুরে বাজনা বাজিয়েও আদায় হয়নি খাজনা

  • Update Time : শনিবার, ৭ জুলাই, ২০১৮
  • ১৭৮ Time View

স্টাফ রিপোর্টার::
সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় ভুমি উন্নয়ন কর খাজনা আদায়ে বাদ্যযন্ত্র বাজিয়ে অভিযান চালানো হলেও আশানুরূপ বকেয়া খাজনা আদায় হয়নি। এ উপজেলায় দুই কোটি ছয় লাখ টাকা বকেয়া খাজনার মধ্যে ৩০ জুন পর্যন্ত আদায় হয়েছে এক কোটি ১০ লাখ ৮৪ হাজার টাকা।
জগন্নাথপুর উপজেলা ভুমি কার্যালয় সূত্র জানায়,একটি পৌরসভা ও আটটি ইউনিয়ন নিয়ে জগন্নাথপুরে ইউনিয়ন ভুমি অফিস রয়েছে ছয়টি। এসব ভুমি কার্যালয়ের অধীনে গত চার বছরে জগন্নাথপুর উপজেলায় দুই কোটি ছয় লাখ ৫৬ হাজার ২০০ টাকা ভুমি উন্নয়ন কর (খাজনা) অনাদায়ি রয়েছে। তারমধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানে বকেয়া রয়েছে ৬ লাখ ৬২ হাজার ৭৫৩ টাকা। ব্যক্তির কাছে বকেয়া রয়েছে ১ কোটি ৯৯ লাখ ৯৩ হাজার ৪৪৭ টাকা। তারমধ্যে ৩০ জুন পর্যন্ত আদায় হয়েছে প্রতিষ্ঠান থেকে দুই লাখ ছয় হাজার ৩৮১ টাকা। ব্যক্তি পর্যায় থেকে আদায় হয়েছে এক কোটি ১০ লাখ ৮৪ হাজার টাকা।

জগন্নাথপুর সদর অফিসের ইউনিয়ন সহকার ভুমি কর্মকর্তা (তহশিলদার) মিহির চক্রবর্তী বলেন,বার বার অনুরোধ ও নোটিশ দেয়ার পরও খাজনা আদায় না হওয়ায় বাধ্য হয়েই বাদ্যযন্ত্র সহকারে মাঠে নেমেছিলাম। তিনি বলেন, লোক লজ্জা ও মান-সন্মানের ভয়ে অনেকটা আদায় হলেও তা পুরোপুরি আশানুরূপ নয়।

চিলাউড়া হলদিপুর ইউনিয়নের চিলাউড়া গ্রামের বাসিন্দা এমরান আলী বলেন,আমার দাদা ৪০ বছর আগে যে জমি বিক্রি করে দিয়েছেন সেই জমির খাজনার জন্য আমাদেরকে চাপ দেয়া হয়েছে। ১৯৯৯ সালে আমরা ওই জমিগুলো আমাদের বিক্রিত বলে আমরা লিখিতভাবে জানাই। বিক্রিত জমির খাজনার জন্য আমাদেরকে চাপ দেয়া দুঃখজনক।
চিলাউড়া-হলদিপুর ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান বাবুল মাহমুদ বলেন, বছরের পর বছর যায় কেউ খাজনার জন্য চাপ দেয় না,হঠাৎ করে ডাকঢোল বাজিয়ে খাজনা আদায় করতে নামায় অনেকেই বিব্রতকর অবস্থায় পড়েছেন। তিনি বলেন,আমরা ওয়ার্ডে সম্প্রতি এধরনের অভিযান হলে আমি সবাইকে বুঝিয়ে খাজনা আদায়ের চেষ্ঠা করছি।

জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার ভুমির দায়িত্বে থাকা সদ্য পদোন্নতিপ্রাপ্ত অতিরিক্ত জেলা প্রশাসক এডিসি নারায়নগঞ্জ মোহাম্মদ মাসুম বিল্লাহ সম্প্রতি জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে জানান,সরকারী নিয়ম অনুযায়ী শতভাগ ভুমি উন্নয়ন কর খাজনা আদায়ে আমরা বাধ্য হয়েই এ প্রক্রিয়ায় মাঠে নেমেছিলাম। তিনি বলেন, প্রতিষ্ঠা পর্যায়ে আদায় হয়েছে ৩১.১৪ ব্যক্তি পর্যায়ে আদায় হয়েছে ৫৫.৪৪ শতাংশ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com