1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
বাম্পার ফলন আর অনুকূল পরিবেশে ধান তুলতে পেরে খুশি জগন্নাথপুরের কৃষক - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ০১ মে ২০২৪, ০২:০৫ পূর্বাহ্ন

বাম্পার ফলন আর অনুকূল পরিবেশে ধান তুলতে পেরে খুশি জগন্নাথপুরের কৃষক

  • Update Time : বুধবার, ২৮ এপ্রিল, ২০২১
  • ৬২২ Time View

বিশেষ প্রতিনিধি- সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার হাওরে এবার বোরোর বাম্পার ফলন হয়েছে। সেই সাথে অকালবন্যাসহ প্রাকৃতিক দূর্যোগের শঙ্কা কাটিয়ে অনুকূল পরিবেশে ধান তুলতে পারছেন কৃষকরা। রোববার নলুয়ার হাওরে কথা হয় ভূরাখালি গ্রামের আশি বছরের বৃদ্ধ কৃষক সুলেমান মিয়ার সঙ্গে। তিনি বলেন, হাওরে ধান তোলার এমন অনুকুল পরিবেশ কবে পাওয়া গেছে ঠিক মনে নেই। তবে গত ২০ বছরে এমন পরিবেশ মিলেনি।তিনি বলেন, বোরো ধান উত্তোলনের সময় ঝড় বৃষ্টি অকাল বন্যা শ্রমিক সংকট প্রাকৃতিক বিপর্যয়ে মোকাবিলা করে আমাদেরকে বোরো ফসল ঘরে তুলতে হয়। প্রতি মুহূর্ত আমাদের মনে শঙ্কা থাকে এই বুঝি কষ্টের ফসল নষ্ট হয়ে গেল।এবার প্রকৃতি আমাদের অনুকূলে থাকায় এ শঙ্কা নেই। কথা হয় দাসনোওয়াগাঁও গ্রামের কৃষক গৌরাঙ্গ দাসের সঙ্গে। তিনি বলেন ছয় কেদার ৩০ শতাংশে এক কেদার জমি আবাদ করেছিলাম। চার কেদার জমির ধানকেটে ফসল পেয়েছি ৭০ মন।তিনি বলেন, আবহাওয়া ভালো থাকায় এবার আমরা খুশি মনে ধান তুলতে পারছি।

হাওর বাঁচাও আন্দোলন জগন্নাথপুর উপজেলা কমিটির আহ্বায়ক সিরাজুল ইসলাম জগন্নাথপুর টুয়েন্টি ফোর ডটকম কে  বলেন, ধান তোলার উপযুক্ত পরিবেশ থাকায় এবার কৃষকরা আনন্দ চিত্তে ধান তুলছেন। হাওর এলাকায় এবার এখন পর্যন্ত প্রাকৃতিক বিপর্যয় হয়নি। দীর্ঘদিন পর ধান তোলার এমন পরিবেশ পেয়ে সবাই খুশি। তিনি বলেন একমাত্র বোরো ফসলের ওপর নির্ভরশীল এ উপজেলার মানুষ। ধান তুলতে পারলে স্বাবলম্বী আর না তুলতে পারলে দুঃখ কষ্টের শেষ থাকে না।
জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা শওকত ওসমান মজুমদারজজগন্নাথপুর টুয়েন্টি ফোর ডটকম কে বলেন ,এবার জগন্নাথপুর উপজেলায় ২০ হাজার ৫০০ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে। হাওরে ধান কাটার শ্রমিক সংকট না থাকা ও ধান তোলার অনুকূল পরিবেশ পাওয়ায় কৃষকরা দ্রুত ধান তুলতে পেরে খুশি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com