1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সংস্কারের অভাবে জৌলুস হারাচ্ছে জগন্নাথপুরের পাইলগাঁও জমিদারবাড়ী - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৫৯ অপরাহ্ন
শিরোনাম:
জাতীয় নেতা আবদুস সামাদ আজাদের মৃত্যু বার্ষিকী আজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস হবে আটটা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত সুনামগঞ্জে বিএনপির তিন প্রার্থী বহিষ্কার সৃষ্টিজগতে আল্লাহর সবচেয়ে বড় নিয়ামত গুচ্ছ ভর্তি: তিন ইউনিটে শাবি কেন্দ্রে পরীক্ষায় বসবে ৯ হাজার ভর্তিচ্ছুক ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রাগ সংবরণে নবীজির পরামর্শ মানবিক সাংবাদিকতার উজ্জ্বল দৃষ্টান্ত শংকর রায় জগন্নাথপুরে ধান কাটতে গিয়ে সাপের কামড়ে কৃষকের মৃত্যু জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ

সংস্কারের অভাবে জৌলুস হারাচ্ছে জগন্নাথপুরের পাইলগাঁও জমিদারবাড়ী

  • Update Time : মঙ্গলবার, ১৭ জুলাই, ২০১৮
  • ৩১২ Time View

বিশেষ প্রতিনিধি :: অযতœ, অবহেলা আর সংরক্ষণের অভাবে সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার পাইলগাঁও জমিদার বাড়ীটি ধ্বংস হয়ে যাচ্ছে। যুগ যুগ ধরে প্রাচীন পূরার্কীতির অন্যতন নির্র্দশন প্রাচীন অমূূল্য প্রতœ সম্পদ হিসেবে পরিচিত এ বাড়ীটি অত্র অঞ্চলের ভ্রমন পিপাসুদের মনে আনন্দের খোরাক যুগিয়ে আসছে। কিন্তু সংরক্ষনের অভাবে বাড়ীটি তার জৌলুস হারাতে বসেছে। ইতিমধ্যে এ উপজেলার আরও দু’টি জমিদার বাড়ী মজিদপুর জমিদার বাড়ী ও কামারখাল জমিদার বাড়ীর অস্তিত্ব বিলীন হয়ে গেছে।

পাইলগাঁও জমিদারবাড়ী ঘুরে এলাকাবাসীর সাথে আলাপ করে জানা গেছে, এ জমিদার পরিবারের প্রধান কর্তা জমিদার ব্রজেন্দ্র নারায়ন চৌধুরী ছিলেন একজন প্রখ্যাত শিক্ষাবীদ ও রাজনীতিবীদ। তিনি ছিলেন সিলেট বিভাগের কংগ্রেস সভাপতি এবং আসাম আইন পরিষদের সদস্য এছাড়াও সিলেট সরকারী মহিলা কলেজ তাদের দান করা ভূমির উপর প্রতিষ্ঠিত। তিনি সেই কলেজের অধ্যক্ষ ছিলেন। তাঁর ভাই সুখময় চৌধুরী ছিলেন ব্রিটিশ ভারতের অনারারী ম্যাজিষ্ট্র্রেট । ১৯১৯ সালে পাইলগাঁও গ্রামে সর্বপ্রথম জগন্নাথপুর উপজেলার মাধ্যমিক বিদ্যাপীট তার পিতা ব্রজেন্দ্র নারায়ন চৌধুরীর নামে প্রতিষ্ঠা করেন। এরকম অসংখ্য প্রতিষ্ঠান তাঁদের কর্মযঞ্জের নির্দশন হিসেবে সিলেট বিভাগে কালের স্বাক্ষী হয়ে রয়েছে।
সরেজমিনে পাইলগাঁও জমিদারবাড়ী ঘুরে দেখা গেছে এককালের নয়াভিরাম সৌন্দর্য্যমন্ডিত এই বাড়ীতি রয়েছে দু’টি বিশাল দিঘী, রয়েছে একটি সুন্দর কাচারী ঘর যেখানে জমিদার আমলের প্রজাদের বিভিন্ন বিচারকার্য্য সমপন্ন হতো। রয়েছে একটি কারাগার যেখানে সাজাপ্রাপ্ত কয়েদিদের রাখা হতো। রয়েছে একটি সুরম্য অট্টালিকা যেখানে জমিদার পরিবারের লোকজন বসবাস করতেন। আরো রয়েছে কয়েকটি মন্দির যা দোলবেদি, ভোগ মন্দির, বিুষ্ণ মন্দিরসহ নানা নামে পরিচিত, রয়েছে সান বাধঁনো ঘাট যা আজও কালের স্বাক্ষী হয়ে রয়েছে। প্রায় দেড়, বছর পূভেৃ জমিদারী শাষনামলের পত্তন ঘটলে জমিদারগন এসব সম্পদ ফেলে স্বাধীনতা সংগ্রামের সময় দেশ, ছেড়ে ভারতে চলে যান। প্রায় সাড়ে ৫ একর ভূমির উপর প্রতিষ্ঠিত অত্র অঞ্চলের ইতিহাস ঐতিহ্যের নির্দশন এই জমিদার বাড়ীটি প্রয়োজনীয় সংস্কার ও সংরক্ষনের অভাবে তার জৌলুস হারিয়ে ধ্বংস হয়ে যাচ্ছে।

স্থানীয় কলেজ পড়–য়া শিক্ষার্থী রাশিম উদ্দিন জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে জানান, সংরক্ষণের অভাবে বাড়িটি তার জৌলুস হারাতে বসেছে। তারপরও প্রাচীন প্রতœতত্বের নির্দশন বাড়ীটি দেখতে প্রতিদিন দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে লোকজন আসেন। আমরা স্থানীয় প্রশাসনের নিটক দাবী জানাচ্ছি দ্রুত বাড়ীটি সংস্কার করে দর্শনার্থীদের উপভোগ করার সুযোগ করে দেওয়ার জন্য।

স্থানীয় আরেক যুবক হাবিবুর রহমান জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে জানান, জগন্নাথপুরের এখনও গড়ে উঠেনি কোন পর্যটন এলাকা। এই জমিদার বাড়িটি যদি সংস্কার করে প্রশাসনের রক্ষনাবেক্ষন করে তাহলে জমিদার বাড়িটি পর্যটকদের জন্য আনন্দঘন পরিবেশ। তা না হলে হারিয়ে যেতে পারে ইতিহাস ঐতিহ্যের লালিত এই জমিদারি প্রাসাদ।

এ ব্যাপারে জগন্নাথপুরের বিদায়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুম বিল্লাহ সম্প্রতি জানান, পাইলগাঁও জমিদার বাড়ি সংস্কারের জন্য যাবতীয় তথ্য সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com