1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০, ০৫:৩৩ অপরাহ্ন

এসকেএফ এর করোনার ঔষধ বাজারজাতের অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন

  • Update Time : রবিবার, ২৪ মে, ২০২০
  • ১০১ Time View

দেশের খ্যাতনামা ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেডকে করোনাভাইরাস প্রতিরোধে কার্যকর ওষুধ বলে স্বীকৃত রেমডেসিভির বাজারজাত করার অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন। অনুমোদন পাওয়ার পর আজ বোরবার (২৪ মে) থেকে ওষুধটি সরবরাহ করা শুরু করেছে এসকেএফ।

জানা যায়, এসকেএফ ইতিমধ্যে ১৩টি হাসপাতালকে এই ওষুধ সরবরাহ করেছে। এসকেএফের উৎপাদন করা রেমডেসিভিরের বাণিজ্যিক নাম ‘রেমিভির’।

এসকেএফ কর্তৃপক্ষ জানায়, বাংলাদেশ ঔষধ প্রশাসন গত মার্চ মাসে ওষুধটি জরুরি ভিত্তিতে ব্যবহারের সিদ্ধান্ত নেয়। অনুমোদনের পরপরই এসকেএফের ফরমুলেশন বিজ্ঞানীরা মার্চ মাসের মাঝামাঝি থেকে রেমডেসিভির নিয়ে কাজ শুরু করেন। প্রতিষ্ঠানটি প্রথম সপ্তাহে এর উৎপাদনের সব প্রক্রিয়া শেষ করে। আজকে বাজারজাতের অনুমতি দেয় ঔষধ প্রশাসন।

এ বিষয়ে ঔষধ প্রশাসনের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান জানান, আমরা এসকেএফকে ওষুধটি বাজারজাতের অনুমতি দিয়েছি। তারা এটা করোনাভাইরাসের চিকিৎসার জন্য অনুমোদিত সরকারি ও বেসরকারি হাসপাতালে সরবরাহ করতে পারবে।

এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা সিমিন হোসেন বলেন, এসকেএফ চায় বাংলাদেশের মানুষকে করোনা মহামারি থেকে সুরক্ষা দিতে। এর চিকিৎসা যেন সহজলভ্য হয়, সে জন্য এসকেএফ কাজ করছে।

করোনাভাইরাস আক্রান্ত রোগীর চিকিৎসায় মার্কিন প্রতিষ্ঠান গিলিয়েড সায়েন্সেস কোম্পানির তৈরি রেমডেসিভির প্রয়োগে ভালো ফলাফল পাওয়া যায়। এ নিয়ে বহুবার পরীক্ষা নীরিক্ষাও করা হয়। কার্যকরী ফল পাওয়ায় পরে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসন, জাপান সরকার এবং ইউরোপীয় দেশগুলোর ওষুধ নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ ‘ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি’ বিশেষ পরিস্থিতিতে জরুরি ওষুধ হিসেবে রেমডেসিভির ব্যবহারের অনুমোদন দেয়।

দেশের আরেক খ্যাতনামা ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাও রেমডেসিভির বাজারজাত করার অনুমতি পেয়েছে। প্রতিষ্ঠানটির তৈরি রেমডেসিভিরের সংস্করণ ‘বেমসিভির’ ব্র্যান্ড নামে সরবরাহ হচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

google.com, pub-1669374237730295, DIRECT, f08c47fec0942fa0
এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Design & Developed By ThemesBazar.Com