1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
শ্রীকৃষ্ণের আবির্ভাব তিথি শুভ জন্মাষ্টমী উৎসব আজ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:০৪ অপরাহ্ন
শিরোনাম:

শ্রীকৃষ্ণের আবির্ভাব তিথি শুভ জন্মাষ্টমী উৎসব আজ

  • Update Time : মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০
  • ৬০২ Time View

জগন্নাথপুর টুয়েন্টি ফোর ডেস্ক –

সনাতন ধর্মের প্রাণপুরুষ, বিশ্ব ব্রহ্মান্ডের ¯্রষ্টা ও নিয়ন্তা ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব তিথি শুভ জন্মাষ্টমী উৎসব আজ মঙ্গলবার শুরু হচ্ছে। আজ জন্মাষ্টমীর শুভ অধিবাস। অধর্ম, পাপাচার ও পেশী শক্তির রাহুগ্রাস থেকে পৃথিবীকে রক্ষা ও ধর্ম সংস্থাপনের উদ্দেশ্যে দ্বাপর যুগে ধুলায় আচ্ছাদিত ভু-মন্ডলে নিরাকার ব্রহ্মের সাকার মূর্তিরূপে ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটে।
শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল মথুরা নগরে মামা কংসের কারাগারে। পিতা বসুদেব, মাতা দেবকী ছিলেন তারই মামা কংসের কারাগারে দীর্ঘদিন অন্তরীণ। কংস তার পিতা উগ্রসেনকে সিংহাসন চ্যুত করে মথুরার রাজা হয়েছিলেন। তার অত্যাচারে জনজীবন ছিল বিপর্যস্ত। রাজ্যের সর্বত্র ছিল অশান্তি আর অশান্তি। এ সংকটময় মুহূর্তে শ্রীকৃষ্ণের জন্ম। জন্মেছিলেন তিনি রাজ্যের রাজপ্রাসাদে নয়, ভিখারির পর্ণ কুটিরেও নয়, মাতুল কংসের প্রাসাদে দূর্ভেদ্য কারাকক্ষে। বসুদেবের পুত্র বলে তার অপর নাম বাসুদেব।
মামা কংস, শিশুপালসহ অসুরদের বধ করে পাপাচারক্লিষ্ট সমাজকে শ্রীকৃষ্ণ রক্ষা করেন ভয়াবহ বিপর্যয় থেকে। কুরুক্ষেত্রের ধর্মযুদ্ধে ধর্মের পক্ষে থেকে দুর্যোধনাদি অশুভ শক্তির বিরুদ্ধে পালন করেন ঐতিহাসিক গুরুদায়িত্ব।
শ্রীকৃষ্ণের জীবন ও কর্ম, সত্য সুন্দর ও ন্যায়ের পথে অবিনাশী অনুকরণীয় দৃষ্টান্ত। তার মুখ নিসৃত বাণী শ্রী শ্রী গীতা বিশ্বমানবতার মুক্তি কর্ম-জ্ঞান ও বৈরাগ্যের সর্বোৎকৃষ্ট পাথেয়। পার্থ সারথী শ্রীকৃষ্ণ সনাতন ধর্ম, সমাজ ও সংস্কৃতির প্রাণপুরুষ। আজ তার জন্মতিথি। প্রতিটি হিন্দুগৃহে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে দিবসটি পালিত হচ্ছে।
এ উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। আজ সরকারী ছুটি ঘোষণা করা হয়েছে।
বৈশি^ক মহামারি করোনা ভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতির কারণে দিবসটি উপলক্ষে প্রায় সকলস্থানে সংক্ষিপ্ত আকারে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানসূচীতে রয়েছে আজ শুভ অধিবাস। আগামীকাল বুধবার পূজার্চ্চনা, ধর্মসভা, সদগ্রন্থাদি পাঠ ইত্যাদি। দেশের অন্যান্য স্থানের ন্যায় সিলেটেও জন্মাষ্টমী উপলক্ষে সংক্ষিপ্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তবে অনেক স্থানে আজ পূজার্চ্চনা, ধর্মসভা, সদগ্রন্থাদি পাঠ অনুষ্ঠিত হবে

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com