1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ই-কমার্স ব্যবসা ওজনে কম দেওয়া অপরাধ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ০১ মে ২০২৪, ০১:২৫ পূর্বাহ্ন

ই-কমার্স ব্যবসা ওজনে কম দেওয়া অপরাধ

  • Update Time : শুক্রবার, ২৮ আগস্ট, ২০২০
  • ৪৫৯ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

বর্তমান যুগে অনলাইনে কেনাকাটা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। বিশেষ করে করোনা মহামারি আসার পর থেকে মানুষ অনলাইন কেনাকাটায় স্বাচ্ছন্দ্য ও নিরাপদ বোধ করে। যেকোনো জিনিস কেনা যায় ঘরে বসেই। এটি মানুষের জীবনযাত্রা অনেক সহজ ও গতিশীল করে দিয়েছে। তবে কিছু অসাধু ব্যবসায়ী মানুষের আস্থা ভেঙে দিচ্ছে। যেহেতু মানুষ সশরীরে গিয়ে পণ্যটি দেখে কিনছে না, এই সুযোগে অনেকে মেয়াদোত্তীর্ণ, ত্রুটিপূর্ণ পণ্য সরবরাহ কিংবা ওজনে কম দিয়ে দিনের পর দিন মানুষকে ঠকিয়ে যাচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রায়ই দেখা যায় মানুষের প্রতারিত হওয়ার গল্প। অভিযোগ ওঠে অনেক নামি-দামি কম্পানির বিরুদ্ধে।

হয়তো তারা বেশি মুনাফা অর্জনের লোভে এমনটা করে থাকে। কিন্তু এভাবে মানুষ ঠকিয়ে কখনো উন্নতি করা যায় না। বরং এ ধরনের কাজ মানুষের ধ্বংস ডেকে আনে। পবিত্র কোরআনে মহান আল্লাহ বলেন, ‘যারা মাপে কম দেয়, তাদের জন্য দুর্ভোগ। এরা লোকের কাছ থেকে যখন মেপে নেয়, তখন পূর্ণ মাত্রায় নেয় এবং যখন মেপে দেয়, তখন কম করে দেয়। তারা কি চিন্তা করে না যে তারা পুনরুত্থিত হবে? সেই মহাদিবসে, যেদিন মানুষ দাঁড়াবে বিশ্ব প্রতিপালকের সামনে।’ (সুরা : মুতাফফিফিন, আয়াত : ১-৬)

মানুষের হক নষ্ট করা যে কতটা মারাত্মক বিষয় তা শোয়াইব (আ.)-এর জাতির ঘটনা থেকে বোঝা যায়। তাঁর উম্মতরা লোভ-লালসায় মত্ত হয়ে পারস্পরিক লেনদেনের সময় ওজনে কম দিয়ে মানুষের হক নষ্ট করত। দুর্নীতি, রাহাজানি, ছিনতাই, ধর্ষণ ও মজুদদারির মতো জঘন্য অন্যায় কাজ তাদের সমাজের মধ্যে বিষবাষ্পের মতো ছড়িয়ে পড়েছিল।

শোয়াইব (আ.) তাদের এগুলো থেকে ফিরিয়ে আনার অনেক চেষ্টা করেছেন। কিন্তু তারা তাঁর দাওয়াতে সাড়া দেয়নি। বরং তাদের সীমা লঙ্ঘন বেড়েই চলছিল। একসময় তাদের ওপর আল্লাহর গজব নেমে আসে। কয়েক দিন তাদের অঞ্চলে প্রচণ্ড গরম পড়ল। গরমে তারা ছটফট করতে লাগল। এরপর কাছাকাছি একটা ময়দানের ওপর গাঢ় মেঘমালা দেখা দিল। ময়দানে মেঘের ছায়া পড়ল। শীতল বাতাস বইতে লাগল। এলাকার সবাই ওই ময়দানে উপস্থিত হলো। বলতে লাগল, এই মেঘ থেকে আমাদের ওপর বৃষ্টি বর্ষিত হবে। কিন্তু তাদের ওপর অগ্নিবৃষ্টি শুরু হলো। আর নিচের দিকে শুরু হলো প্রচণ্ড ভূমিকম্প। ফলে সবাই সেখানে ধ্বংস হয়ে গেল।

তাই প্রতিটি ব্যবসায়ীর উচিত সততার সঙ্গে ব্যবসা পরিচালনা করা। মানসম্মত ত্রুটিমুক্ত পণ্য সরবরাহ করা। কোনোভাবেই যেন ওজনে কম চলে না যায়, সেদিকে লক্ষ রাখা। মানুষের হক নষ্ট না করা। কারণ মানুষের হক নষ্টকারীদের মহান আল্লাহ ক্ষমা করেন না।

সৌজন্যে কালের কণ্ঠ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com