1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
খাবার অপচয় করা বড় গুনাহ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ২২ মে ২০২৪, ১২:১৩ পূর্বাহ্ন

খাবার অপচয় করা বড় গুনাহ

  • Update Time : বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩
  • ৯৫ Time View

খাবার আল্লাহর বিশেষ এক নিয়ামত। সৃষ্টির প্রতি স্রষ্টার অশেষ কৃপা ও অনুগ্রহ। প্রয়োজনমাফিক খাবার গ্রহণ করতে কোনো অসুবিধা নেই; তবে অপচয় করা মারাত্মক গুনাহের কাজ। আজকাল বিভিন্ন ভোজের অনুষ্ঠান ও নামীদামি রেস্টুরেন্টে এত এত খাবার অপচয় বা নষ্ট করা হয়, যা বলা বাহুল্য
অথচ পাশেই কোনো প্রতিবেশী অনাহারে দিনাতিপাত করছে। আল্লাহ তাআলা বলেন, ‘তোমরা খাও ও পান করো; আর অপচয় করো না। নিশ্চয়ই আল্লাহ অপচয়কারীদের পছন্দ করেন না।’ (সুরা আরাফ: ৩১) অন্য আয়াতে আল্লাহ তাআলা অপচয়কারীদের শয়তানের ভাই বলে আখ্যায়িত করেছেন। আল্লাহ তাআলা বলেন, ‘নিশ্চয়ই অপচয়কারীরা শয়তানের ভাই। আর শয়তান স্বীয় রবের চরম অকৃতজ্ঞ।’ (সুরা বনি ইসরাইল: ২৭)

পড়ে যাওয়া খাবার তুলে খাওয়া সুন্নত। মাঝেমধ্যে থালা বা পাত্র থেকে খাবার নিচে পড়ে যায়। সেক্ষেত্রে সুন্নত হলো—তা তুলে, ময়লা পরিষ্কার করে খেয়ে ফেলা, যদি সম্ভব হয়। তা না হলে কোনো প্রাণীকে খাওয়ানো।

কিন্তু বর্তমানে প্লেটে আংশিক খাবার রেখে উঠে আসা আর পড়ে যাওয়া খাবার তুলে না খাওয়া ফ্যাশনে পরিণত হয়েছে। অথচ হাদিসে জাবির (রা.) থেকে বর্ণিত আছে, নবী (সা.) বলেছেন, ‘যদি কারও খাবারের লোকমা নিচে পড়ে যায় তাহলে সে যেন সন্দেহজনক জিনিস (ময়লা) দূর করে তা খেয়ে নেয় এবং তা যেন শয়তানের জন্য ফেলে না রাখে।’ (তিরমিজি: ১৮০২)

সৌজন্য আজকের পত্রিকা

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com