1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ঈমান ও আমলে জীবন সুন্দর হয় - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:১৫ পূর্বাহ্ন
শিরোনাম:
গুচ্ছ ভর্তি: তিন ইউনিটে শাবি কেন্দ্রে পরীক্ষায় বসবে ৯ হাজার ভর্তিচ্ছুক ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রাগ সংবরণে নবীজির পরামর্শ মানবিক সাংবাদিকতার উজ্জ্বল দৃষ্টান্ত শংকর রায় জগন্নাথপুরে ধান কাটতে গিয়ে সাপের কামড়ে কৃষকের মৃত্যু জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ

ঈমান ও আমলে জীবন সুন্দর হয়

  • Update Time : সোমবার, ২৮ নভেম্বর, ২০২২
  • ২৫৬ Time View

মুমিন দুনিয়া ও আখিরাতে উত্তম জীবন প্রত্যাশা করে। শুধু প্রত্যাশা করে না; বরং এ জন্য সে যথাযথ চেষ্টাও করে। কেননা মহান আল্লাহ ‘উত্তম জীবন’কে তাঁর অনুগ্রহ হিসেবে উল্লেখ করেছেন, যা তিনি ঈমান ও ভালো কাজের প্রতিদান হিসেবে দিয়ে থাকেন। ইরশাদ হয়েছে, ‘মুমিন পুরুষ ও নারীদের কেউ ভালো কাজ করলে আমি তাকে নিশ্চয়ই পবিত্র (উত্তম) জীবন দান করব এবং তাদেরকে তাদের কাজের শ্রেষ্ঠ পুরস্কার দান করব।’ (সুরা নাহল, আয়াত : ৯৭)

উত্তম জীবন কাকে বলে : উল্লিখিত আয়াতে ব্যবহৃত ‘হায়াতে তায়্যিবা’ বা উত্তম জীবনের ব্যাখ্যায় তাফসির বিশারদরা একাধিক মত দিয়েছেন। আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেছেন, উত্তম জীবনের অর্থ হালাল উপার্জন। আলী ইবনে আবি তালিব (রা.) অর্থ করেছেন পরিতৃপ্তি। আলী ইবনে আবি তালহা (রহ.) বলেছেন, সৌভাগ্য। আল্লামা ইবনে কাসির (রহ.) উল্লিখিত মতগুলো উদ্ধৃত করে বলেন, ‘হায়াতে তায়্যিবা’ এর সবটিকেই বোঝায়। কেননা হাদিসের বর্ণনা থেকে প্রমাণিত হয় মানুষের জীবনের জন্য স্বস্তিকর, তৃপ্তিকর ও আরামপ্রদ সব কিছুই উত্তম জীবনের অন্তর্ভুক্ত। (বিস্তারিত দেখুন : তাফসিরে ইবনে কাসির)
উত্তম জীবন যেভাবে লাভ করব : উত্তম জীবন লাভের শর্ত হিসেবে আল্লাহ তাআলা কোরআনে দুটি বিষয় উল্লেখ করেছেন—ঈমান ও ভালো কাজ। ইরশাদ হয়েছে, ‘মুমিন পুরুষ ও নারীদের কেউ ভালো কাজ করলে আমি তাকে নিশ্চয়ই উত্তম জীবন দান করব এবং তাদেরকে তাদের কাজের শ্রেষ্ঠ পুরস্কার দান করব।’ (সুরা নাহল, আয়াত : ৯৭)

ঈমান : উত্তম জীবন লাভের জন্য ঈমানকে শর্ত করার কারণ হলো ঈমান মানুষের জীবনে চিন্তা-চেতনা ও মানসিকতায় ভারসাম্য আনে, যা স্বস্তি ও তৃপ্তি লাভের অন্যতম শর্ত। আল্লাহর প্রতি আস্থা ও বিশ্বাস, ইসলামের প্রতি আনুগত্য, ভাগ্যে সন্তুষ্টি ও পরকালীন জীবনে জবাবদিহি ও পুরস্কার লাভের চিন্তা মুমিনের জীবনে স্থিরতা আনে এবং তাকে পার্থিব জীবনের মোহ ও দাসত্ব থেকে মুক্তি দেয়; একই সঙ্গে তা উত্তম জীবন লাভে প্রয়াসী ও আল্লাহর রহমত লাভের প্রত্যাশী করে তোলে। এ জন্য পবিত্র কোরআনে বলা হয়েছে, ‘যারা ঈমান আনে এবং ভালো কাজ করে, পরম আনন্দ ও শুভ পরিণাম তাদের জন্য।’ (সুরা রাদ, আয়াত : ২৯)

ভালো কাজ : উত্তম জীবন লাভের দ্বিতীয় প্রধান শর্ত ভালো বা পুণ্যের কাজ করা। আল্লাহ তাআলা সৃষ্টিগতভাবে ভালো কাজের মধ্যে মানবজাতির জন্য তৃপ্তি ও প্রশান্তি রেখেছেন। ফলে মানুষ যখন ভালো কাজ করে তখন তার হৃদয় প্রশান্ত হয় এবং সবাই যখন সম্মিলিতভাবে ভালো কাজে প্রয়াসী হয় তখন সমাজে শান্তি ও শৃঙ্খলা, উন্নতি ও অগ্রগতি সাধিত হয়। মূলত উত্তম জীবন মানুষের ভালো কাজের প্রতিফল, ভালো কাজ মানুষের জীবনকে নিশ্চিন্ত করে। অন্যদিকে দুর্যোগ ও অশান্তি তাদের পাপের শাস্তি। আল্লাহ বলেন, ‘যে আল্লাহ ও পরকালের প্রতি বিশ্বাস স্থাপন করে এবং ভালো কাজ করে, তাদের কোনো ভয় নেই এবং তারা চিন্তিতও হবে না।’ (সুরা মায়িদা, আয়াত : ৬৯)
অন্যত্র ইরশাদ হয়েছে, ‘তোমাদের ধন-সম্পদ, সন্তান-সন্তুতি এমন কিছু নয়, যা তোমাদের আমার নিকটবর্তী করে দেবে। তবে যারা ঈমান আনে ও ভালো কাজ করে তারাই তাদের কাজের জন্য পাবে বহুগুণ পুরস্কার আর তারা প্রাসাদে নিরাপদ থাকবে।’ (সুরা সাবা, আয়াত : ৩৭)

আল্লাহ সবাইকে উত্তম জীবন দান করুন। আমিন

সৌজন্যে কালের কণ্ঠ

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com