মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ০৪:০০ পূর্বাহ্ন

আজ জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন

Reporter Name
  • Update Time : শনিবার, ২৫ এপ্রিল, ২০১৫
  • ১৩৫ Time View

গোলাম সরোয়ার লিটন::আজ সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত সারাদেশে ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে। ভিটামিন ‘এ’ এর অভাবজনিত রাতকানা রোগের প্রাদুর্ভাব দুর করা । এবং শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে অপুষ্টিজনিত মৃত্যু প্রতিরোধ করাই ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইনের উদ্দেশ্য। তাহিরপুর উপজেলার ১৯৭ টি কেন্দ্রে এই ভিটামিন খাওয়ানো হবে। সকাল ৮ টায় মধ্য তাহিরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ কার্যক্রমের উদ্বোধন করা হবে।

৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের কে নীল রঙের ভিটামিন ‘এ’ এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

এই ক্যাম্পেইন সফল করার উদ্দেশ্যে হাওরবেষ্টিত তাহিরপুর উপজেলায় ব্যাপক প্রচারণা ও ক্যাম্পেইন করা হয়েছে। ২৩ ও ২৪ এপ্রিল উপজেলার হাওরাঞ্চলে মাইকযোগে এ ক্যাম্পেইনের প্রচারণা করা হয়েছে। এছাড়াও হাওরবেষ্টিত অনগ্রসর এ উপজেলাবাসীর মধ্যে সচেতনতা ও অভিভাবকদের মধ্যে দায়িত্ববোধ গড়ে তুলতে গত ১৯ ও ২০ এপ্রিল উপজেলার ২৪ টি স্থানে সভা ও সমাবেশ করা হয়েছে। গত ১৯ এপ্রিল উপজেলার দক্ষিণ বড়দল ইউনিয়নের জামলাবাজ সরকারি প্রাথমিক বিদ্যালয় এলাকায় অনুষ্টিত ক্যাম্পেইন এ সভাপতিত্ব করেন স্বাস্থ্য পরিদর্শক চিত্ত রঞ্জন দাশ। এ সময় বক্তব্য রাখেন শিক্ষক রাখী রাণী দে, স্থানীয় বাসিন্দা জবা রাণী তালুকদার, আফরোজা আক্তার, মনি বেগম, ব্যাক এর মাঠ সংগঠক বিজন বিহারী দাশ, জোতিষ তালুকদার, লিটন সরকার, নীলু সরকার এবং স্বাস্থ্য সহকারী দেবরাজ পুরকায়স্থ দেবল।

এ বিষয়ে দক্ষিণ শ্রীপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিশ^জিত সরকার বলেন, নানাবিধ প্রচারণায় মানসিকভাবে তৈরী হয়ে আছেন অভিভাবকরা শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর জন্য।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচও) আবুল হাসেম আনসারী বলেন, শিশুকে সুস্থ রাখার মাধ্যমে আগামি দিনের জনসম্পদে পরিণত করতে ৬ থেকে ৫৯ মাস বয়সী সকল শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াতে হবে।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ ইকবাল হোসেন বলেন, ৬ থেকে ৫৯ মাস বয়সী সকল শিশু যাতে ভিটামিন এ ক্যাপসুল গ্রহণ করে সেজন্য সবধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24