বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০১:২৩ অপরাহ্ন

আজ মহানবমী ও বিজয়া দশমী জগন্নাথপুরে ঢপযাত্রা রাবণ বধ অনুষ্ঠিত হবে

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০১৫
  • ২৭ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: আজ মহানবমী ও বিজয়া দশমী জগন্নাথপুরে ঢপযাত্রা রাবণ বধ অনুষ্ঠিত হবে। সকাল ৭টা ৩৩ মিনিটের মধ্যে দেবী দূর্গার মহানবমী কল্পরম্ভ ও মহানবমী বিহিত পূজা প্রশস্তা। পূজা শেষে ৭টা ৪৫ মিনিট থেকে শুরু হবে ভক্তদের অঞ্জলি প্রদান। এরপর সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে দূর্গার দশমী জিহীত পূজা সমাপনান্তে সির্জন প্রশস্তা ও বিসর্জনান্তে প্রশস্তি বন্ধন। তবে রামকৃষ্ণ মিশন পূজাম-পসহ অনেক মন্দির ও পূজাম-পে আজ সকাল ৭টা ৩৩ মিনিটের পর মহানবমী কল্পারম্ভ ও মহানবমী বিহিত পূজা অনুষ্ঠিত হবে। এবার তিথি অনুযায়ী মহানবমী ও বিজয়া দশমী একই দিনে পড়েছে। কাল শুক্রবার প্রতিমা বিসর্জন দেয়া হবে।
রামায়ণ যুগের অবতার শ্রীরামচন্দ্র লংকা অধিপতি রাবণ বধের পর নবমী তিথীতে এক’শ আটটি নীল পদ্ম দিয়ে দেবী দূর্গার পূজা করেছিলেন। তাই আজকের এই মহানবমীতে ষোড়শ উপাচারের সঙ্গে এক’শ আটটি নীলপদ্মে পূজিত হবেন দেবী দূর্গা।
ধর্মের গ্লানি আর অধর্ম রোধ, সাধুদের রক্ষা, অসুরের বধ আর ধর্ম প্রতিষ্ঠার জন্য প্রতিবছর দুগর্তিনাশিনী দেবী দুর্গা ভক্তদের মাঝে আবির্ভূত হন। নীলকণ্ঠ, নীল অপরাজিতা ফুল ও যজ্ঞের মাধ্যমে অনুষ্ঠিত হবে নবমী বিহিত পূজা। নবমী পূজায় যজ্ঞের মাধ্যমে দেবী দুর্গার কাছে আহুতি দেয়া হয়। ১০৮টি বেল পাতা, আম কাঠ, ঘি দিয়ে এই যজ্ঞ সম্পন্ন করা হবে। সনাতন ধর্ম মতে, নবমী পূজার মাধ্যমে মানবকুলে সম্পদ লাভ হয়।
মহানবমীতে ভক্তরা মায়ের কাছে দেশ, জাতি ও বিশ্বের সকল জীবের মঙ্গল কামনায় আর্শীবাদ চাইবে। আজও পূজা শেষে প্রতিটি পূজাম-পে অঞ্জলি, প্রসাদ বিতরণ ও ভোগ আরতির আয়োজন থাকবে। আর মাত্র একটি রাত। তারপরই দুর্গতীনাশিনী দুর্গা মর্ত্যলোক ছেড়ে ফিরে যাবেন স্বামীর ঘরে। চোখের জলে ভাসিয়ে যাবেন তার ভক্তকুলকে। কিন্তু তারপরও এ উৎসব মনে করিয়ে দেয় একটি অসামপ্রদায়িক পৃথিবীর কথা। যেখানে সর্বদাই হারবে অসুরেরা আর জয় হবে সত্যের। দুর্গাপূজা উপলক্ষে আজ জগন্নাথপুর বাসুদেববাড়ী দাস সম্প্রদায়ের পূজাতে রাবন বধ নাটক মঞ্চস্থ হবে। বাসুদববাড়ী আমরা ক’জন এর উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান পালিত হবে। কেন্দ্রীয় পূজামন্ডপ জগন্নাথ জিউর আখড়ায় অনুরুপ সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন অনুস্ঠানমালা রয়েছে। মহা অষ্টমীতে কেন্দ্রীয় পূজা মন্ডপে ও বাসুদেববাড়ী আমরা কজনের পূজা মন্ডপে সাংস্কৃতিক অনুষ্ঠান রাতে ১২টা পর্যন্ত চলে। দাস সম্প্রদায়েরে পূজা মন্ডপে ভাওয়াল সন্যাস নামের ঢপযাত্রা অনুষ্ঠিত হয়। এতে প্রচার ভক্তসমাগম ঘটে।
বিজয়া দশমী উপলক্ষে আজ সরকারি ছুটি। দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ স্যাটেলাইট টেলিভিশনগুলো বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সকাল সাড়ে ১১টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত বঙ্গভবনে হিন্দু সম্প্রদায়ের বিশিষ্ট নাগরিকদের সঙ্গে শারদীয় দুর্গোৎসব ও বিজয়া দশমীর শুভেচ্ছা বিনিময় করবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24