শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ০৩:০৩ পূর্বাহ্ন
শিরোনাম:
বোরকা পরে সমাবর্তনে যাওয়ায় প্রথম হয়েও স্বর্ণপদক পেলেন না নিশাত জগন্নাথপুরে কাল শুক্রবার সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিদ্যুৎ থাকবে না মিরপুরে প্রতীক বরাদ্দের আগেই প্রচারণায় প্রার্থীরা! জগন্নাথপুরে গলায় ফাঁস দিয়ে টমটম চালকের আত্মহত্যা জগন্নাথপুরে শিল্পকলা একাডেমির সভা অনুষ্ঠিত জগন্নাথপুর বাজারকে সিসি ক্যমেরার আওতায় আনতে মতবিনিময়সভা অনুষ্ঠিত জগন্নাথপুরে বিদ্যালয় সমূহে পরিছন্নতা সামগ্রী ও প্রচারপত্র বিতরণ কার্যক্রম শুরু রাতভর ৪ ক্যাসিনোতে অভিযান নারায়ণগঞ্জে মা ও দুই মেয়েকে গলা কেটে হত্যা যুক্তরাজ‌্যে বসবাসতরত জগন্নাথপুরের আ.লীগ পরিবারের মিলনমেলা

আজ সাবেক রাষ্ট্রপতি বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৩৪তম শাহাদতবার্ষিকী

Reporter Name
  • Update Time : শনিবার, ৩০ মে, ২০১৫
  • ১৮৪ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: আজ ৩০ মে বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৪তম শাহাদতবার্ষিকী। ১৯৮১ সালের এই দিন ভোরে চট্টগ্রাম সার্কিট হাউসে বিপদগামী কিছু সেনাসদস্যের হাতে নির্মমভাবে নিহত হন তিনি। এরপর থেকে বিএনপি ও এর অঙ্গসংগঠনগুলো দিনটি ‘জিয়াউর রহমানের শাহাদত’বার্ষিকী হিসেবে পালন করে আসছে। দিবসটি পালন উপলক্ষে এবারও নানা কর্মসূচি হাতে নিয়েছে বিএনপি।
বিএনপি ও এর অঙ্গসংগঠনের পক্ষ থেকে এ বছর পনেরো দিনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। বুধবার মহিলা দলের আলোচনা সভার মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়েছে। বৃহস্পতিবার বিএনপির উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। দিবসটি উপলক্ষে বিভিন্ন সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে।
শাহাদতবার্ষিকী উপলক্ষে আজ দুপুর থেকে আগামী দু’দিন রাজধানীর বিভিন্ন স্পটে দুস্থদের মাঝে খাবার বিতরণ করবেন দলটির চেয়ারপারসন খালেদা জিয়া। এ কর্মসূচি নির্বিঘ্নে করতে দলের নেতাকর্মীদের বিভিন্ন নির্দেশনা দেয়া হয়েছে দলের পক্ষ থেকে। শুক্রবার রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অঙ্গ ও সহযোগী সংগঠনের শীর্ষ নেতাদের উপস্থিতিতে একটি যৌথ সভা অনুষ্ঠিত হয়। সভায় এসব নির্দেশনা দেয়া হয়।
জিয়াউর রহমানের শাহাদতবার্ষিকী উপলক্ষে আজ সকাল ৬টায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশের দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। নেতাকর্মীরা কালো ব্যাজ ধারণ করবেন। কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে বেলা ১১টায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া শেরেবাংলা নগরে জিয়ার মাজারে শ্রদ্ধা নিবেদন ও ফাতেহা পাঠ করবেন। মাজার প্রাঙ্গণে ওলামা দলের উদ্যোগে দোয়া মাহফিলে অংশ নেবেন তিনি। ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) উদ্যোগে মাজার প্রাঙ্গণে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্বোধন করবেন খালেদা জিয়া। এ ছাড়া সকাল থেকে বিকাল পর্যন্ত ড্যাবের উদ্যোগে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মেডিকেল ক্যাম্প ও বিনা মূল্যে চিকিৎসাসেবা এবং ওষুধ বিতরণ করা হবে।
সকালে জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা শেষে রাজধানীতে তিন দিনব্যাপী দুস্থদের মাঝে খাবার বিতরণ কর্মসূচি উদ্বোধন করবেন খালেদা জিয়া। মোহাম্মদপুর টাউন হল থেকে বেলা সাড়ে ১১টার দিকে এ কর্মসূচি শুরু করার কথা রয়েছে।
১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার হিসেবে জিয়াউর রহমানের ভূমিকা অবিস্মরণীয় হয়ে আছে। ‘জেড ফোর্সে’র অধিনায়ক হিসেবে রণাঙ্গনে যুদ্ধ করেন তিনি। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেনাবাহিনীর একাংশের অভ্যুত্থানে নির্মমভাবে নিহত হওয়ার পর জিয়াউর রহমান সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নেন। একই বছর ৭ নভেম্বর সিপাহি-জনতার বিপ্লবের মধ্য দিয়ে তিনি প্রধান সামরিক আইন প্রশাসক হিসেবে রাষ্ট্রক্ষমতায় বসেন। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর প্রতিষ্ঠা করেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। এদিকে জিয়াউর রহমানের শাহাদতবার্ষিকী উপলক্ষে দলের মুখপাত্র আসাদুজ্জামান রিপন এক বাণীতে জিয়াউর রহমানকে মহান স্বাধীনতার ঘোষক, বহুদলীয় গণতন্ত্রের পুনঃপ্রবর্তনকারী দাবি করে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা ও বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন। তিনি বলেন, ক্ষমতা গ্রহণের পর থেকেই দেশী-বিদেশী চক্র তার বিরুদ্ধে ষড়যন্ত্র করতে থাকে। এই চক্রান্তকারীরা ১৯৮১ সালের ৩০ মে রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে হত্যা করে। এ মর্মান্তিক ঘটনার মধ্য দিয়ে একজন মহান দেশপ্রেমিককে দেশবাসী হারায়। জাতীয় জীবনের চলমান সংকটে দলের নেতাকর্মীদের জিয়ার প্রদর্শিত পথ ও আদর্শ বুকে ধারণ করেই সামনে এগিয়ে যেতে হবে। জাতীয় স্বার্থ, বহুমাত্রিক গণতন্ত্র এবং জনগণের অধিকার সুরক্ষায় ইস্পাতকঠিন গণঐক্য গড়ে তোলার আহ্বান জানান রিপন। ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক মির্জা আব্বাস এবং সদস্যসচিব হাবিব-উন-নবী খান সোহেল দিবসটি পালনে মহানগর বিএনপিসহ সব থানা, ওয়ার্ড কমিটির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের সকাল ১০টায় জিয়াউর রহমানের মাজারে উপস্থিত থাকতে অনুরোধ জানিয়েছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24